মুহাম্মদ (PBUH)-এর কার্টুনে মদত, কুয়েতে বয়কট ফ্রান্সের পণ্য, প্রতিবাদ আরব ব্যাবসায়ীদেরও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফ্রান্সের কার্টুন ম্যাগাজিন শার্লি হেবদো পয়গম্বর হযরত মুহাম্মদকে (PBUH) ব্যঙ্গচিত্র প্রকাশের পর তাদের অফিসে হামলা হয়েছিল। সম্প্রতি ফ্রান্সের প্যারিসের একটি স্কুল শিক্ষক ক্লাসে হযরত মুহাম্মদ সা.-এর কার্টুন নিয়ে আলোচনা করায় তাকে ছুরিকাঘাতে হত্যা করা হয়। এরপর কঠোর হয় ফ্রান্স সরকার। সেই সঙ্গে ফরাসি সরকার জানিয়ে দেয় তারা এ ধরনের কার্টুন প্রকাশ করে যাবে।

ওই শিক্ষককে সম্মান জানাতে আয়োজিত একটি অনুষ্ঠানে যোগ দিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ জানিয়েছিলেন ফ্রান্স কার্টুন প্রদর্শন বন্ধ রাখবে না। তার সেই বক্তব্যের পর ফ্রান্সের সরকারি বহুতল ভবনেও প্রজেক্টরের মাধ্যমে প্রদর্শন করা হয় সেই কার্টুন। ফ্রান্সে সরকারের মদতে হযরত মুহাম্মদকে(PBUH ) অবমাননার কারণে ফ্রান্সের পণ্য বয়কটের ডাক দিলেন কুয়েতের অধিবাসীরা।

আরও পড়ুন : মহেশ ভাটের ছত্রছায়াতেই চলে মাদক ও মহিলা সরবরাহ! ভাগ্নের স্ত্রীর বিরুদ্ধে আইনি পদক্ষেপ পরিচালকের

এ ব্যাপারে ফ্রান্সের পণ্য বয়কটের ডাক দিয়ে হ্যাশ ট্যাগ (#বয়কট ফ্রেঞ্চ প্রডাক্টস) ব্যবহার করছেন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা। তাদের এ আন্দোলনে ব্যাপক সাড়া মিলেছে বিশ্বব্যাপী।

ইতিমধ্যে কুয়েতের বিভিন্ন মার্কেট থেকে ফ্রান্সের পণ্য সরিয়ে নেয়া হচ্ছে। এর নানা ছবি ও ভিডিও ছড়িয়ে পড়ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। অনেকেই হ্যাশ ট্যাগের সঙ্গে জুড়ে দিচ্ছেন এসব ছবি ও ভিডিও। আন্দোলনকারীরা ফেসবুক পোস্টে ফ্রান্সের বিভিন্ন কোম্পানির একটি তালিকাও প্রকাশ করছেন। যেখানে ফ্রান্সের মালিকানাধীনা কোম্পানিগুলোর লোগো ও নাম ব্যবহার করা হয়েছে।

কেবল কুয়েত নয় আরব মুলুকের বহু দেশের বাণিজ্য প্রতিষ্ঠানগুলি ফরাসি পণ্য বয়কটের ডাক দিয়েছে। (#boycottfrance #boycott_French_products #ProphetMuhammad) নামে বয়কটের প্রচার চলছে সোশ্যাল মিডিয়ায়। কুয়েত সুপারমার্কেটে অন্যতম বৃহৎ নাম আলনাইম কোয়াপারেটিভ সোসাইটির। তাদের বিরাট সিরিজ রয়েছে উপসাগরীয় দেশগুলোতেও। তারা জানিয়েছে সুপার মার্কেটের তাক থেকে বেছে বেছে ফরাসি পণ্যগুলো বাতিল করা হবে। সেই কাজ শুরুও হয়ে গিয়েছে।

একই কাজ শুরু করেছে সুবার্ব আফটারনুন এসোসিয়েশন, ইকাইলা কোয়াপারেটিভ সোসাইটি ,এবং সাদ আল আব্দালহ সিটি কোয়াপারেটিভ সোসাইটির মত ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলিও। এই তিনটি গ্ৰুপ ফটো পাবলিশ করে দেখিয়ে দিয়েছে যে তারা ইতিমধ্যে ফরাসি পণ্য বাতিল করা শুরু করে দিয়েছে।

কাতারে আলওয়াজবা ডেয়ারি কোম্পানি এবং আলমিরা কনজিউমার গুডস কোম্পানি বলেছে তারা ফরাসি পণ্য বয়কট করবে। তার বিনিময়ে তারা জনগণকে অন্য পণ্য দেবে। কাতার বিশ্ববিদ্যালয় এই বয়কট ক্যাম্পেনে সামিল হয়েছে। বিশ্ববিদ্যালয়ে ফ্রেঞ্চ কালচারাল উইক অর্থাৎ ফরাসি সাংষ্কৃতিক সপ্তাহ এই প্রতিবাদের দরুন পিছিয়ে দেওয়া হয়েছে। ইসলামের অপমানের প্রতিবাদেই তা করা হচ্ছে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন : অসুস্থ বুদ্ধদেব ভট্টাচার্যকে দেখতে পাম অ্যাভিনিউয়ের ফ্ল্যাটে সস্ত্রীক রাজ্যপাল ধনখড়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest