ইসরো-র বাণিজ্যিক শাখাকে ক্ষতিপূরণ দিতে বলল মার্কিন আদালত, জেনে নিন কেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

চাপে ইসরো। উপগ্রহ চুক্তি ভঙ্গের অভিযোগে ইসরো-র বাণিজ্যিক শাখা অ্যান্ট্রিক্স কর্পোরেশন-কে ১২০ কোটি আমেরিকান ডলার ক্ষতিপূরণ দিতে বলল সে দেশের আদালত।

বেঙ্গালুরুর সংস্থা দেভাস মাল্টিমিডিয়া-র সঙ্গে ২০০৫-এ চুক্তি হয়েছিল অ্যান্ট্রিক্স-এর। চুক্তি অনুযায়ী দু’টি কৃত্রিম উপগ্রহ বানানো, উৎক্ষেপণ, পরিচালনা করা এবং এস ব্যান্ড স্পেকট্রামের জন্য ৭০ মেগাহার্ৎজ-এর বরাত দেওয়া হয়েছিল দেভাস-কে।অভিযোগ, ২০১১-তে সেই চুক্তি বাতিল করে দেয় অ্যান্ট্রিক্স। এর পরই অ্যান্ট্রিক্স-এর বিরুদ্ধে আইনের রাস্তায় হাঁটে দেভাস। কয়েক বছর ধরে মামলাটি চলার পর সুপ্রিম কোর্টে মামলাটি উঠলে তারা ট্রাইব্যুনালকে নিষ্পত্তির নির্দেশ দেয়।

আরও পড়ুন : গান্ধী থেকে বার্নড শ, কার্লাইল থেকে হার্ট – সকলেই আপ্লুত মুহাম্মদের(PBUH) জীবনবোধে

এর পরই দেভাস আমেরিকার ডিস্ট্রিক্ট কোর্টে মামলা দায়ের করে। গত ২৭ অক্টোবর মামলার শুনানি হয়। আদালত অ্যান্ট্রিক্স-কে আসল (৫৬ কোটি ২৫ লক্ষ আমেরিকান ডলার) এবং সুদ মিলিয়ে ১২০ কোটি আমেরিকান ডলার ক্ষতিপূরণ দিতে বলে। দেভাস-এর দাবি, তিনটি আন্তর্জাতিক ট্রাইব্যুনাল বিষয়টি খতিয়ে দেখার পর জানিয়েছে, অ্যান্ট্রিক্স-এর চুক্তি বাতিলের বিষয়টি বেঠিক।

ইসরো এদেশের গর্ব। তার একের পর এক সাফল্য দেশবাসীকে গর্বিত করেছ। অক্টোবর কাটতেই নভেম্বরের ৭ তারিখে একগুচ্ছ স্যাটেলাইট উৎক্ষেপণ হবে সেখান থেকে। প্রসঙ্গত, ২০১৯ সালের ৭ সেপ্টেম্বর ইসরোর ‘চন্দ্রযান ‘ মিশনটি ধাক্কা খায়। এরপর সেই ৭ তারিখেই ইসরো আরও একটি ঘটনার পথে নভেম্বর মাসে। সেই সময় একটি আর্থ অবজারভেশন স্যাটেলাইট ও ৯ টি কমার্শিয়াল স্যাটেলাইট উৎক্ষেপণ হবে।

জানা গিয়েছে, ৭ নভেম্বর ২০২০ সালে দুপুর ৩ টে ২ মিনিট নাগাদ এই স্যাটেলাইট লঞ্চ করা হবে। প্রসঙ্গত, এর আগে একমাত্রা জিস্যাট ৩০ স্যাটেলাইটটিই এই বছর লঞ্চ করা হয়। সেটি কমার্শিয়াল লঞ্চার এরিয়ান স্পেস থেকে করা হয়েছিল। এমন সময়ে এই জরিমানার খবরে স্বভাবতই মন খারাপ অনেকেরই।

আরও পড়ুন : নেতা কিংবা অভিনেতা-অভিনেত্রীদের মধ্যে ধর্ম খুঁজছেন ? সেটা আপনার মূর্খামি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest