বাতিল নয়, আগামী জুলাইয়ে সল্টলেকের সেন্ট্রাল পার্কে কলকাতা বইমেলা, জানাল গিল্ড

বইপ্রেমীদের মুখে হাসি ফুটিয়ে চলতি বছরের কলকাতা বইমেলার আনুষ্ঠানিক ঘোষণা করল বুকসেলার্স অ্যান্ড পাবলিশার্স গিল্ড
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটিয়ে অবশেষে সুখবর। হাসি ফুটল আপামর বইপ্রেমীদের মুখে। বঙ্গে ভোটপর্ব মিটতেই আগামী জুলাই মাসে অনুষ্ঠিত হতে চলেছে ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা (International Kolkata Book Fair)। আসর বসবে সল্টলেক সেন্ট্রাল পার্কেই। বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে এমনটাই ঘোষণা করল বুকসেলার্স ও পাবলিশার্স গিল্ড (Booksellers and Publishers Guild)।

ইন্টারন্যাশনাল পাবলিশার্স অ্যাসোসিয়েশন, জেনিভা প্রকাশিত বইমেলা ক্যালেন্ডার অনুসারে ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২১-এর ২৭ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু গত ডিসেম্বরে গিল্ডের তরফে জানানো হয়েছিল, করোনা পরিস্থিতিতে কিছু সময়ের জন্য তারা বইমেলা পিছিয়ে দিতে বাধ্য হচ্ছে। বলা হয়েছিল, পরিস্থিতি স্বাভাবিক হলে বইমেলার পরিবর্তিত দিনক্ষণ ঘোষণা করা হবে। বৃহস্পতিবার কবে বইমেলা হবে জানানো হলেও, তার দিনক্ষণ ঘোষণা করেনি গিল্ড। বিবৃতিতে বলা হয়েছে, এখন পরিস্থিতি অনেকখানি স্বাভাবিক হয়ে এসেছে। প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা আগামী জুলাই মাসে আয়োজিত হবে।

আরও পড়ুন: হরিচাঁদ ঠাকুরকে ‘হরিশ্চন্দ্র’ বলেছিলেন মোদী! এটা আসলে অপমান বললেন ব্রাত্য

গিল্ড জানিয়েছে, এ বারের মেলার থিম কান্ট্রি বাংলাদেশ। বাংলাদেশ সরকার আগেই সিদ্ধান্ত নিয়েছিল, এ বারের বইমেলায় শেখ মুজিবর রহমানের জন্মশতবর্ষ এবং বাংলাদেশ রাষ্ট্রের স্বাধীনতার পঞ্চাশ বছর উদ্‌যাপন করবে। পাশাপাশি বইমেলায় নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবর্ষ এবং সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষও পালিত হবে।

কলকাতা বইমেলায় প্রথমবারের জন্য পালিত হবে অমর একুশে ভাষা উৎসব। পাশাপাশি, সৌমিত্র চট্টোপাধ্যায়, প্রণব মুখোপাধ্যায়, আনিসুজ্জামানের মতো ২০২০ সালে প্রয়াত বিশিষ্টদের প্রতিও বিশেষ শ্রদ্ধাজ্ঞাপন করা হবে। এছাড়াও প্রতিবছরের মতো এবারেও অন্যতম আকর্ষণ হিসেবে থাকছে ‘লিটারেচার ফেস্টিভ্যাল’।

আরও পড়ুন: ৯ বছরের শিশুর নগ্ন গলা কাটা দেহ উদ্ধার, রণক্ষেত্র জোড়াবাগান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest