চক্রান্তের অভিযোগে মামলা দায়ের দিল্লি পুলিশের, থুনবার্গের ফের টুইট, ‘কৃষকদের পাশেই আছি’

ফের টুইট করে গ্রেটা থুনবার্গ জানিয়ে দিলেন, তিনি কৃষকদের পাশেই আছেন।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গতকালই কৃষক আন্দোলন নিয়ে টুইটারে সরব হয়েছিলেন আবহাওয়া পরিবর্তন নিয়ে আন্দোলনকারী গ্রেটা থুনবার্গ। এবার তাঁরই নামে মামলা দায়ের করল দিল্লি পুলিশ। কৃষক আন্দোলন নিয়ে টুইট করার প্রেক্ষিতেই তাঁর নামে অপরাধমূলক চক্রান্ত ও ধর্মের ভিত্তিতে শত্রুতা প্রচারের অভিযোগ এনে মামলা দায়ের করেছে দিল্লি পুলিশ।

মঙ্গলবার রাতে কৃষক আন্দোলন নিয়ে প্রথম টুইট করেন থুনবার্গ। তার ঠিক আগে বিষয়টি নিয়ে টুইটে সরব হয়েছিলেন আমেরিকার পপ তারকা রিহানা। তার পর মিয়া খলিফাও টুইট করেন। তাঁদের টুইটের পর ভারতের কৃষক আন্দোলন নিয়ে আন্তর্জাতিক স্তরে সাড়া পড়ে যায়। টুইট, পাল্টা টুইট যুদ্ধ চলতে থাকে।

রিহানার বিরুদ্ধে এখনও কোনও মামলা দায়ের না হলেও গ্রেটার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২০বি ও ১৫৩-এ ধারায় অপরাধমূলক চক্রান্ত ও ধর্মের ভিত্তিতে শত্রুতা প্রচারের অভিযোগে মামলা দায়ের করা হয়।

আরও পড়ুন: অতিমারী ও মন্দার ধাক্কায় দিশেহারা দেশ! পদত্যাগ করলেন ইটালির প্রধানমন্ত্রী

গ্রেটা টুইট করে লেখেন, “ভারতে কৃষক আন্দোলনের সমর্থনে আমরা পাশে দাঁড়াচ্ছি।” একইসঙ্গে তিনি কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনকারী কৃষকদের পাশে দাঁড়ানোর উদ্দেশ্যে একটি টুলকিট ডকুমেন্ট শেয়ার করেন। পরে অবশ্য তিনি সেই ডকুমেন্টটি ডিলিট করে দেন। আজ সকালে তিনি ফের সংশোধন করে নতুন তালিকা টুইটারে প্রকাশ করেন।

এই ঘটনার কিছুক্ষণের মধ্যে ফের টুইট করে গ্রেটা থুনবার্গ জানিয়ে দিলেন, তিনি কৃষকদের পাশেই আছেন।
নতুন এই টুইটে ‘হ্যাশট্যাগ স্ট্যান্ডউইথফার্মার্স’ জুড়ে থুনবার্গ লেখেন, ‘আমি কৃষকদের পাশেই আছি। তাঁদের শান্তিপূর্ণ আন্দোলনকে সমর্থন করছি। কোনও বিদ্বেষ, হুমকি বা মানবাধিকার লঙ্ঘন আমার মতকে বদলাতে পারবে না’। টুইটের শেষে লেখেন, ‘#ফার্মারসপ্রোটেস্ট’।

আরও পড়ুন: Myanmar: পিছনে চলছে সামরিক অভ্যুত্থান, অজান্তে নাচে মগ্ন অ্যারোবিকস প্রশিক্ষক, ভাইরাল হল ভিডিও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest