Returning to Ukraine, medical students will get the opportunity in the state medical college, the big announcement of the Chief Minister.

Russia-Ukraine War: ইউক্রেন ফেরত ডাক্তারি পড়ুয়ারা সুযোগ পাবে রাজ্যের মেডিক্যাল কলেজেই, বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ইউক্রেনের (Ukraine) যুদ্ধ ছায়া ফেলেছে পড়ুয়াদের কেরিয়ারে। জীবন হাতে নিয়ে দেশে ফিরেছেন ডাক্তারি পড়ুয়ারা। তার মধ্যে রয়েছেন বাংলার ৩৯১ জন পড়ুয়া। তাঁরা মেডিক্যাল, ইঞ্জিনিয়ারিং-সহ নানা বিষয়ে সেখানে পড়াশোনা করছিলেন। যুদ্ধের মাঝে বাধ্য হয়ে পড়াশোনায় ইতি টেনে ফিরতে হয়েছে। দেশে কীভাবে আবার পড়াশোনা শুরু করবেন, তা নিয়েই চিন্তা গভীর হচ্ছিল তাঁদের। কিন্তু বুধবার, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) বাংলার সেই পড়ুয়াদের সঙ্গে আলাপচারিতার পর এক নিমেষে চিন্তা দূর করে দিলেন। ইউক্রেনে পাঠরত মেডিক্যাল পড়ুয়ারা এখানকার মেডিক্যাল কলেজগুলিতেই পড়াশোনার সুযোগ পাবেন। ঘোষণা করে দিলেন মুখ্যমন্ত্রী। এছাড়া তাঁদের আরও নানা সুযোগসুবিধা দেওয়া হবে সরকারের তরফে।

এই পড়ুয়াদের জন্য মেডিক্যালে ইন্টার্নসিপের ব্যবস্থা করা হবে। সরকারি মেডিক্যাল কলেজে এই পড়ুয়াদের ইন্টার্নশিপ করতে দেওয়া হবে। ইউক্রেন ফেরত বাংলার ডাক্তারি পড়ুয়াদের জন্য বিশেষ ভাতা বা স্টাইপেন্ডেরও ব্যবস্থা করা হবে। চতুর্থ, পঞ্চম বর্ষের ডাক্তারি পড়ুয়াদের জন্য ইন্টার্নশিপের অনুমতি চেয়ে মেডিক্যাল কাউন্সিলে চিঠি দেওয়া হবে।

প্রথম বর্ষে রাজ্যে কেউ ভর্তি হতে চাইলে বিশেষ ব্যবস্থা করা হতে পারে। দ্বিতীয়, তৃতীয় বর্ষের ডাক্তারি পড়ুয়াদের জন্য মেডিকেল কমিশনের অনুমতি নিতে হবে। মেডিক্যাল কমিশন অনুমতি দিলে রাজ্যের বেসরকারি মেডিক্যাল কলেজে ভর্তির ব্যবস্থা হবে।

আরও পড়ুন: Malda Fire: হঠাৎ করেই ঘরের দেওয়ালে জ্বলে উঠছে আগুন! আতঙ্ক গোঘাটে

রাজ্য সরকার যে রেট পায় ওই রেটেই পড়ুয়াদের ভর্তির ব্যবস্থা করা হবে। রাজ্যে ভর্তির জন্য পড়ুয়াদের কোনও বাড়তি টাকা দিতে হবে না। ডাক্তারি পড়ুয়াদের পড়ার খরচের অর্ধেক টাকা রাজ্য সরকার স্কলারশিপ হিসাবে দেবে। বাকি টাকা দেবে বেসরকারি মেডিকেল কলেজ কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ইউক্রেন ফেরত পড়ুযাদের সঙ্গে আজ ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে দেখা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে বেশ কিছু ঘোষণা করেন তিনি। মমতা এদিন জানান, ইউক্রেন থেকে দেশে ফেরা ইঞ্জিনিয়ারিং পড়ুয়ারা পশ্চিমবঙ্গের কলেজে পড়তে পারবেন। পাশাপাশি মমতার সরকার মেডিক্যাল কাউন্সিলকে চিঠি লিখবে যাতে চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ ​​বর্ষের ডাক্তারি পড়ুয়া এবং ইন্টার্নরা রাজ্যের মেডিক্যাল কলেজে পড়াশোনা চালিয়ে যেতে পারে। মেডিক্যাল পড়ুয়াদের জন্য লড়াই করতে ময়দানে নামার ডাক দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে। জানালেন, তাঁর সরকার মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়ার কাছে আবেদন জানাবে যাতে ইউক্রেন ফেরত পড়ুয়ারা এখানেই পড়তে পারেন। তিনি এরপর হুঁশিয়ারি দেন, যদি মেডিক্যাল কাউন্সিল অনুমতি না দেয়, তাহলে তিনি নিজে দিল্লিতে যাবেন পড়ুয়াদের সঙ্গে।

আরও পড়ুন: বড় দুর্যোগের আশঙ্কা! বাংলায় আছড়ে পড়তে চলেছে Cyclone Sitrang

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest