World Bank approves 1,000 crore loan to West Bengal

কন্যাশ্রী, স্বাস্থ্যসাথীকে আন্তর্জাতিক স্বীকৃতি, বাংলাকে ১০০০ কোটি ঋণ দিচ্ছে বিশ্বব্যাঙ্ক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পশ্চিমবঙ্গের (West Bengal Govt) জন্য প্রায় ১ হাজার কোটি টাকার ঋণে অনুমোদন দিয়েছে বিশ্ব ব্যাঙ্ক। মূলত সামাজিক সুরক্ষা (Social Protection) সংক্রান্ত বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের জন্যই রাজ্য সরকারকে এই ঋণ দেওয়া হচ্ছে বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।  রাজ্য সরকারের কন্যাশ্রী, স্বাস্থ্যসাথীর মতো উন্নয়ন কর্মসূচিতে এটি বড় আন্তর্জাতিক স্বীকৃতি বলে মনে করছেন বিশেষজ্ঞেরা।

প্রথম তৃণমূল সরকারের সময় থেকেই মহিলাদের ক্ষমতায়ন এবং সামাজিক সুরক্ষা নিশ্চিত করতে একের পর এক প্রকল্প গ্রহণ করেছে রাজ্য। সরকারের দাবি, বিধবা ভাতা, বার্ধক্য ভাতা, কন্যাশ্রী, রূপশ্রী, স্বাস্থ্যসাথী বা হালে লক্ষ্মীর ভান্ডার মহিলাদের ক্ষমতায়নের পথে সহায়ক প্রকল্প। এতে যেমন মহিলাদের আয় সুনিশ্চিত করা সম্ভব, তেমনই তা নারী শিক্ষা-স্বাস্থ্যের উন্নতি, বাল্যবিবাহ রোধ বা সামগ্রিক অর্থনীতি সচল করার পথে সহায়ক ভূমিকা পালন করবে।

আরও পড়ুন: Weather Update: শহরে শিলাবৃষ্টি! রাজ্য জুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস

বিশ্ব ব্যাঙ্কের ‘কমিউনিকে’ উল্লেখ করা হয়েছে, পশ্চিমবঙ্গে ‘জয় বাংলা’-র আওতায় প্রায় ৪০০ টিরও বেশি প্রকল্প চালু রয়েছে, সেগুলি বিভিন্ন সামাজিক সহায়তা, সুরক্ষা এবং চাকরির ব্যবস্থা করে। মূলত রাজ্যের কিছুটা পিছিয়ে পড়া সামাজিক গোষ্ঠী যেমন মহিলারা, বয়স্করা, তফসিলি জাতি ও উপজাতি এবং বিশেষভাবে সক্ষমদের জন্য এই প্রকল্পগুলি চালু রয়েছে। এর পাশাপাশি বিপর্যয়প্রবণ উপকূলবর্তী এলাকাগুলিতে যে কাজ করা হচ্ছে, সেই সংক্রান্ত বিষয়ের কথাও উল্লেখ করা হয়েছে বিশ্ব ব্যাঙ্কের কমিউনিকে। একইসঙ্গে দুয়ার সরকার প্রকল্পের মাধ্যমে যেভাবে রাজ্যবাসীর নাগরিক পরিষেবা থেকে শুরু করে যাবতীয় সমস্যার সমাধানের ব্যবস্থা করা হয়েছে, তারও উল্লেখ করেছে বিশ্ব ব্যাঙ্ক।

বিশ্ব ব্যাঙ্কের এই ঋণ পাওয়ার ফলে রাজ্যবাসীর জন্য সামাজিক সুরক্ষা সংক্রান্ত পরিষেবা, টেলিমেডিসিন পরিষেবা, বয়স্ক ও বিশেষভাবে সক্ষমদের জন্য পরিষেবা এবং ডিজিটাল পেমেন্ট ব্যবস্থায় আরও বেশি পরিমাণে নাগরিকদের অন্তর্ভুক্তিকরণের প্রকল্প আরও মসৃণ হবে পশ্চিমবঙ্গ সরকারের জন্য।

আরও পড়ুন: দু’মাস আগে ‘বিএসএফ ধর্ষক’ মন্তব্য, অপর্ণার বিরুদ্ধে দোশদ্রোহিতার অভিযোগ দায়ের BJP-র

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest