Haircare: homemade hair oils for hair growth

Haircare: চুলের বিশেষ চাহিদা অনুযায়ী বানিয়ে নিন আপনার নিজস্ব স্পেশাল তেল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

চুলের স্বাস্থ্য ভাল রাখতে চুলকে পুষ্টি দেওয়াটা জরুরি। তার জন্য চুলে তেল মাখারও দরকার আছে। হালে শ্যাম্পু বা কন্ডিশনিং করতে যতখানি আগ্রহ দেখা যায়, চুলে তেল মালিশ করতে ততখানি দেখা যায় না।  তেল মালিশ করার পর শ্যাম্পু করার ঝক্কিটা একটু বেশি বলেই অনেকে এটা এড়িয়ে যান। কিন্তু ধরুন আপনার চুলের ডগা ফেটে যাচ্ছে বা চুল ঠিকমতো বাড়ছে না, তার জন্য চুলে তেল মালিশের কোনও বিকল্প নেই। বাজারচলতি তেল না কিনে অনায়াসে বাড়িতেই বানান এই সব তেল।

নতুন চুলের জন্য জবাফুল

আপনার চুল কি পাতলা হয়ে যাচ্ছে দিন দিন? তা হলে তেলের সঙ্গে মিশিয়ে নিন জবাফুলের গুণ। পাঁচটা জবাফুল আর পাঁচটা জবাপাতা একসঙ্গে থেঁতো করে মসৃণ পেস্ট করে নিন। এবার ১০০ মিলি অলিভ বা নারকেল তেলের মতো কেরিয়ার অয়েল পাত্রে নিয়ে গরম করুন। তেল গরম হয়ে উঠলে তাতে থেঁতো করা ফুল-পাতার পেস্টটা দিয়ে দিন। তেল ফুটে উঠলে আঁচ থেকে নামিয়ে ছাঁকনিতে ছেঁকে এয়ার টাইট বোতলে ভরে রাখুন। প্রতিবার এই তেলই মাথায় আর স্ক্যাল্পে ভালো করে মাসাজ করে আধঘণ্টা রাখবেন, তারপর শ্যাম্পু করে নেবেন।

খুসকি কমাতে লেবু
অনেকদিন ধরে খুসকি ভোগাচ্ছে? আপনার দরকার লেবুর গুণ কমলালেবু আর পাতিলেবুর খোসা রোদে খটখটে করে শুকিয়ে গুঁড়ো করে নিন। তারপর 100 মিলি নারকেল বা অলিভ অয়েল গরম করে তাতে এক টেবিলচামচ লেবুর খোসার গুঁড়ো দিন। তেল ফুটে গেলে নামিয়ে ছাঁকনিতে ছেঁকে ব্যবহার করুন।

আরও পড়ুন: Ice Facial: গরমে পার্লারে না গিয়ে বরফ দিয়ে করুন মুশকিল আসান

চুল ওঠার জন্য

নেকেরই অতিরিক্ত পরিমাণে চুল পড়তে থাকে। চুলের গোড়া দুর্বল হওয়ার কারণে সহজে চুল ভেঙে যেতে পারে। কিন্তু জোয়ানের তেল নিয়মিত ব্যবহারে চুলের গোড়া মজবুত হতে পারে। তাই সহজেই চুল ভেঙে যায় না। চুলের জেল্লাও হয় দেখার মতো। একটি পাত্রে নারকেল তেল নিয়ে গরম করে নিন। তাতে পরিমাণ মতো জোয়ান মিশিয়ে দিন। তেল ফুটিয়ে ঠান্ডা করে নিন। ছেঁকে নিয়ে ব্যবহার করুন। এই তেল ভালো করে আপনার স্ক্যাল্পে মালিশ করুন। ১ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করতে পারেন।

পাকা চুল কমাতে 

দু’ টেবিলচামচ পরিমাণ কোল্ড প্রেসড নারকেল তেল গরম করুন, তাতে কারিপাতাগুলো দিয়ে দিন। আঁচ কমিয়ে রাখবেন, তাতে কারিপাতাগুলোর ধার বরাবর কালো কালি তৈরি হতে শুরু করবে। পাতা কালো হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে তেল ঠান্ডা হতে দিন, তারপর ছেঁকে নিন। পাকা চুলের উৎপাত কমাতে সপ্তাহে দু’ তিনবার ব্যবহার করা যায় এই তেল।

আরও পড়ুন: Nail Extensions: ঘন ঘন ‘নেল এক্সটেনশন’ করান? সাবধান হতে পারে ক্যানসার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest