How to use rice on your face and hair problems

Skin & Hair Care: ত্বক থেকে চুল…চাল ধোয়া জল করবে কামাল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বহু প্রাচীনকাল থেকেই চালের ধোয়া জল খুবই কার্যকরী ফল দিয়েছে। বলা হচ্ছে, চুলের যত্ন হোক বা ত্বকের যত্নে এই চালের ধোয়া জল খুবই উপকার দিয়ে থাকে। এই চাল ধোয়া জলে ভিটামিন বি, সি, আই, ফলিক অ্যাসিড রয়েছে। আর ম্যাগনেশিয়ামে ভরা থাকে এই জল।

ত্বকের পরিচর্যায় কী ভাবে ব্যবহার করবেন চাল?

চালের গুঁড়োর মাস্ক

একটি পাত্রে ৩ টেবিল চামচ চালের গুঁড়ো নিন। তাতে অ্যালো ভেরার জেল মিশিয়ে একটি আঠাল মিশ্রণ বানিয়ে মুখে ও ঘাড়ে মেখে রাখুন। শুকিয়ে এলে ঠান্ডা জলে ধুয়ে নিন। প্রতি সপ্তাহে অন্তত ২-৩ দিন এই মাস্কটি ব্যবহার করুন।

চাল ধোয়া জল

চাল ধুয়ে সেই জলটি ফেলে দেবেন না। জলটি ফুটিয়ে নিন। ঠান্ডা করে একটি স্প্রে বোতলে ভরে রাখুন। স্নান করে উঠে বা রাতে শোয়ার আগে এটি ত্বকে ব্যবহার করুন। রোমকূপ উন্মুক্ত থাকলে যে সব সমস্যা হয়, তা দূর হবে দ্রুত।

আরও পড়ুন: ত্বকে বাড়তি জেল্লা আনতে চান? ব্যবহার করুন এই DIY ওভারনাইট ফেসমাস্ক

চালের গুঁড়ো আর দই

আধ কাপ চালের গুঁড়োর সঙ্গে এক টেবিল চামচ বেসন এবং এক টেবিল চামচ দই মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এটি ত্বকে লাগিয়ে রাখুন। ব্রাশ দিয়ে ঘষে নিন। ত্বকের মড়া চামড়া উঠে আসবে। ত্বক মসৃণ ও উজ্জ্বল হবে।

চাল ধোয়া জল কীভাবে ব্যবহার করা যায় চুলের যত্নে

ভাত বসানোর আগে চাল বারবার ধোয়া হয়। আদতে এটাই চাল ধোয়া জল। এক কাপ চাল ভালো করে ধুয়ে নিতে হবে। তারপর সেই জলটা রাখতে হবে যতক্ষণ না সাদা, ঘন এবং ফ্যাকাসে হয়ে যায়। এবার ছাঁকনি দিয়ে চাল আলাদা করে নিয়ে জলটা বোতলে ভরে রেখে দেওয়া যায়। তারপর তা কন্ডিশনার হিসাবে ব্যবহার করা যেতে পারে।

আরও পড়ুন: Lipstick: ম্যাট লিপস্টিকে ঠোঁট ফেটে যায়? মেনে চলুন সহজ কয়েকটি টিপস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest