Valentine's Day recipes: Surprise bae with heart-shape cup cake and pizza

Valentines Day Recipe: মনের মানুষ খাদ্যরসিক? ‘হৃদয়’ পিৎজা ও কেক দিয়ে জিতে নিন মন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভ্যালেন্টাইনস উইক (Valentine’s Week) শুরু হয়ে গিয়েছে। কাউন্টডাউন চলছে বিশেষ দিনের। ডিনার ডেট থেকে লেকের ধারে একান্তে সময় কাটানো, গিফট দেওয়া থেকে সঙ্গীর পছন্দের কিছু করা, পরিকল্পনা থাকে অনেক। সঙ্গী যদি খাদ্যরসিক (Valentines Day Recipe) হয় তাহলে গিফট ছাড়াও সঙ্গীর মনপসন্দ রেসিপি বানিয়ে তাঁকে সারপ্রাইজ (Valentines Day Recipe) দেওয়া যায়। খাদ্যরসিকের কাছে এর চেয়ে ভালো উপহার আর কিছু হতে পারে না। আর যা-ই খাওয়ানো হোক, তাতে ছোঁয়া রাখতে হবে ভালোবাসার। সে কথা মাথায় রেখেই আজ রইল হার্ট শেপ পিৎজা (Heart Shaped Pizza Recipe) ও চকোলেট কাপকেকের রেসিপি

Heart Shaped Pizza Recipe

উপকরণ

এক টেবিল চামচ অলিভ অয়েল

২- ৩ বোনলেস চিকেন ব্রেস্ট

১/৪ চা চামচ শুকনো বেসিল

ডো তৈরি করতে লাগবে –

এর জন্য প্রয়োজন ১- ১/২ কাপ অল পারপাস ফ্লাওয়ার বা ময়দা১/২ কাপ আটা বা হোল হুইট ফ্লাওয়ার১/৪ কাপ হলুদ কর্ন মিল১ চা চামচ বেকিং পাউডার১/২ চা চামচ নুন২/৩ কাপ দুধ১/৪ কাপ অভিল অয়েল

টপিংস –

১/২ কাপ পিৎজা সস১ কাপ শ্রেডেড মোজারেলা চিজ১/২ কাপ কুচি করে কাটা সবুজ মরিচ১/৩ কাপ পিকল্ড মাইল্ড ব্যানানা পেপার স্লাইস১/৪ কাপ পাকা অলিভ (কাটা স্লাইস করে)৩ টেবিল চামচ লাল পিঁয়াজ (কুচি করে কাটা)

বানানোর পদ্ধতি

১. প্রথমে একটি পাত্রে মিডিয়াম-হাই হিটে এক টেবিল চামচ অলিভ অয়েল গরম করে নিতে হবে। এতে দিতে হবে চিকেন, নেড়ে-চেড়ে নিয়ে ব্রাউন হওয়া পর্যন্ত প্রায় ১০ মিনিট আঁচে রেখে ঠান্ডা করার জন্য নামিয়ে নিতে হবে। ঠান্ডা হয়ে গেলে চিকেন ১/২ ইঞ্চি আকারে কেটে নিতে হবে। বেসিল এর সঙ্গে মিশিয়ে সরিয়ে রাখতে হবে।

২. ওভেন ৪২৫ ডিগ্রি ফারেনহাইটে প্রি-হিট করে নিতে হবে। নন স্টিক কুকিং স্প্রে দিয়ে একটি বেকিং শিট কোট করে নিতে হবে।

৩. একটি বড় পাত্রে ময়দা, আটা, হলুদ কর্ন মিল, বেকিং পাউডার, নুন মিশিয়ে নিতে হবে, দুধ ও তেল দিয়ে একটি ডো বানিয়ে নিতে হবে।

৪. একটি পাত্রে একটু ময়দা ছড়িয়ে ডো-টা রেখে দিতে হবে। ১০-১২ বার লেচি করে আবার গোল করে নিতে হবে।

৫. ডোটি ৮টি সমান ভাগে ভাগ করে নিতে হবে। প্রত্যেকটি পিৎজার জন্য একটি করে ডোয়ের অংশ হাত দিয়ে বড় করে নিতে হবে, আকার হবে ৪- ১/২ ইঞ্চি। এবার গোল হওয়ার পর হার্টের আকার দিতে হবে। শেষে বেকিং শিটে দিয়ে দিতে হবে।

৬. ১২- ১৫ মিনিট ক্রাস্টটি বেক করতে হবে। ডো লালচে হচ্ছে কি না দেখে নিতে হবে। হয়ে গেলে কুলিং ব়্যাকে নামিয়ে রেখে দিতে হবে।

৭. প্রত্যেকটি ক্রাস্টে প্রথমে দিতে হবে পিৎজা সস, তারপর চিকেন এবং বাকি চিজ ও সব টপিংগুলো। শেষে আবার উপর থেকে একটু চিকেন দিয়ে দেওয়া যেতে পারে।

৮. বেকিং শিটে সাজানো পিৎজাগুলো রেখে ৮- ১০ মিনিট চিজ মেল্ট হওয়া পর্যন্ত বের করে নিতে হবে বা গরম করলেও হবে।

আরও পড়ুন: Homemade Fruits Cake: এবার বাড়িতেই বানিয়ে ফেলুন ক্রিসমাস কেক

Chocolate Heart Cup Cake Recipe

উপকরণ

ফ্রস্টিং১ কাপ মাখন৪ কাপ পাউডার সুগার৩ টেবিল চামচ দুধ১ চা চামচ ভ্যানিলালাল অথবা গোলাপি ফুড কালারপছন্দ অনুযায়ী ক্যান্ডি স্প্রিঙ্কেল

প্রণালী

১. ওভেন ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে হিট করতে হবে। ৩০টি মাঝারি মাপের প্রতিটি মাফিন কাপে পেপার বেকিং কাপ বসাতে হবে। এবার পেপার বেকিং কাপ এবং মাফিন প্যানের মধ্যে প্রতিটি মাফিন কাপে একটি মার্বেল লাগাতে হবে যাতে বেকিং কাপটি হার্ট আকৃতির হয়।

২. এবার কেক মিক্স, জল, ভেজিটেবিল অয়েল, ডিম ফেটিয়ে মিশিয়ে ব্যাটার তৈরি করতে হবে। এবার সেই ব্যাটার দিয়ে প্রতিটি কাপের দুই-তৃতীয়াংশ পূরণ করতে হবে।

৩. ব্যাটার দেওয়ার পরে ১৪-১৫ মিনিট বেক করতে হবে। অর্থাৎ কাপকেপ যখন ফুলে উঠবে এবং কেকের মাঝখানে টুথপিক দিলে কেকের কোনও অংশ লেগে থাকবে না ততক্ষণ বেক করতে হবে। বেকিং সম্পূর্ণ হয়ে গেলে কুলিং ট্র‍্যাকে কেকটিকে ভালোভাবে ঠান্ডা করতে হবে।

 

View this post on Instagram

 

A post shared by ???????’? ?????? (@mariyams_cakery)

৪. একটি বড় পাত্রে নরম মাখন, দুধ, পাউডার সুগার, ভ্যানিলা ৩-৪ মিনিট ধরে ফুলে ওঠা পর্যন্ত ইলেকট্রিক মিক্সার দিয়ে জোরে ফেটাতে হবে। এবার এতে নিজের পছন্দের গোলাপি রঙের শেড আনতে ফুড কালার দিতে হবে।

৫. তারপরে ঠান্ডা কাপ কেপের উপরে হৃদয়ের আকারে ছুরি দিয়ে ফ্রস্টিং ছড়িয়ে দিতে হবে। এক্ষেত্রে কেক ডেকোরেটিং ব্যাগ দিয়েও ফ্রস্টিং দেওয়া যায়। সবশেষে চকোলেট হার্ট কাপকেকের উপরে ক্যান্ডি স্প্রিঙ্কেল দিতে হবে।

টিপ

ফ্রস্টিং নরম করার জন্য সুগার মেশানোর আগে গুঁড়ো করে নেওয়া ভালো।মার্বেল না থাকলে ফয়েলের টুকরো দিয়েও মার্বেল আকারের বল তৈরি করা যায়।

আরও পড়ুন: Rose Day 2022: প্রেম সপ্তাহে ‘গোলাপ ফিরনি’ বানিয়ে চমকে দিন প্রিয়জনকে

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest