Momo Side Effects: some reasons why momos are dangerous for you

Momo Side Effects: মোমো খেতে ভালোবাসেন? ক্ষতি জানলে খাওয়ার আগে ১০ বার ভাববেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সস্তা এবং সুস্বাদু। ভারতের অলিতে-গলিতে মোমোকে জনপ্রিয় করেছে এই দুটি বিষয়ই। পাঁচ তারা রেস্তরাঁ থেকে গলির দোকান-সব জায়গায় বিরাজ করে মোমো। আদতে তিব্বতের খাবার, নেপাল-ভুটান হয়ে, উত্তর-পূর্ব ভারত এবং বাংলা হয়ে এখন সারা দেশে পরিচিত। স্কুল-কলেজ পড়ুয়া থেকে মোটা মাইনের চাকুরে- সবার পছন্দের তালিকায় জায়গা করে নিয়েছে মোমো। সময়ের সঙ্গে সঙ্গে হরেকরকমের স্বাদ, নানা ফিউশনও এসেছে।

সস্তায় পেট ভরাতে এবং চটজলদি খাবারের খোঁজে এখন মোমোর চাহিদা আকাশছোঁয়া। অনেকেই কম পয়সার দ্রুত পেট ভরাতে মোমোর খোঁজে থাকেন। কিন্তু প্রতিদিন বা প্রায়শই মোমো খেলে শরীরে ক্ষতি হয় না তো? সতর্ক করছেন বিশেষজ্ঞরা। কিন্তু কেন?

আরও পড়ুন: Dandruff: শীতে বেড়েছে খুশকির সমস্যা, অতিরিক্ত চুল ঝরছে? জেনে নিন অব্যর্থ সমাধান

বাজারে বিক্রি হওয়া মোমোগুলি মিহি ময়দা (refined flour) দিয়ে তৈরি করা হয়। যার মধ্যে অ্যাজোডিকার্বোনামাইড, ক্লোরিনেটিং, বেনজয়াইল পারক্সাইড এবং অন্যান্য রাসায়নিক থাকে। ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার অ্যান্ড হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস অনুসারে, এই ময়দাতে যথেষ্ট পরিমানে পুষ্টি থাকে না। বরং এটি রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি করে। ফলে যাদের রক্তে শর্করার পরিমাণ বেশি তাঁদের জন্য মোমো বিপজ্জনক। এমনকি সুস্থ ব্যক্তি অতিরক্তি মোমো খেলে তাঁরও ব্লাড সুগার বৃদ্ধির ঝুঁকি থেকে যায়। এছাড়াও এই ময়দাতে উপস্থিত থাকা রাসায়নিক অগ্ন্যাশয়ের ক্ষতি করে। যার ফলে হতে পারে পাইলস।

Mono-sodium glutamate (MSG) বা আজিনামোটো, স্বাদ বাড়াতে অনেক খাবারে এটি ব্যবহার হয়। মোমোর ক্ষেত্রেও হয়। প্রতিদিন এই পদার্থ শরীরে গেলে তা নানা ধরনের ক্ষতি করতে পারে। নানা ধরনের প্রক্রিয়াজাত খাবারে এই পদার্থ ব্যবহার হয়ে থাকে। অতিরিক্ত ব্যবহারে স্নায়ু এবং হৃদযন্ত্রের ক্ষতিও হতে পারে।

আরও পড়ুন: Rice Or Roti: ভাত নাকি রুটি? ওজন কমাতে কোনটি সেরা

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest