লকডাউনের মেয়াদ বাড়ায় ফের পিছল আইপিএল, নয়া প্রস্তাব দিলেন আজহার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: দেশজুড়ে উর্ধ্বমুখী করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা। কোনওভাবেই বাগে আনা যাচ্ছে না মারণ ভাইরাসকে। সেই কারণেই লকডাউনের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে একাধিক রাজ্য। গোটা দেশে লকডাউনের সময়সীমা বৃদ্ধির ঘোষণা শীঘ্রই করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এমন পরিস্থিতিতে আইপিএল আয়োজন নিয়ে নতুন করে প্রশ্নচিহ্ন তৈরি হল।

সোমবার বোর্ডের ওয়ার্কিং কমিটির সভার আগে বোর্ড সভাপতি যে ইঙ্গিত দিলেন, তাতে চলতি বছরের আইপিএল বাতিল এখন শুধু ঘোষণার অপেক্ষা। একটি ইংরেজি সংবাদপত্রকে দেওয়া সাক্ষাতকারে বিসিসিআই সভাপতিকে আইপিএল-এর ভবিষ্যত নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, “মানুষের জীবন যখন বিপন্ন, তখন খেলাধুলার ভবিষ্যত ক হতে পারে!”  আইপিএল না হলে চরম আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে ভারতীয় ক্রিকেট বোর্ডকে। কিন্তু মানুষের জীবনের দাম অনেক বেশি। তাই কোনওভাবেই আর আইপিএল আয়োজনের রাস্তা দেখছেন না মহারাজ।

আরও পড়ুন: ধোনি কিংবদন্তি, ওঁকে অবসর নিতে বাধ্য না করার অনুরোধ নাসের হুসেনের

করোনা যেভাবে গোটা বিশ্বকে গ্রাস করেছে তাতে আপাতত শুধুমাত্র পরিস্থিতির দিকে নজর দেওয়া ছাড়া আর কোনও উপায় নেই। এই পরিপ্রেক্ষিতে সৌরভ বলেন, “কী ঘটছে, কী ঘটছে না, প্রতিটি মূহূর্ত আমরা লক্ষ্য রাখছি। এর থেকে বেশি কিছু বলার মতো পরিস্থিতি কি আছে এখন? এয়ারপোর্ট বন্ধ। মানুষ গৃহবন্দি। সমস্ত অফিস লকডাউনের জেরে বন্ধ। কেউ কোথাও যেতে পারছেন না। আর এটা অন্তত মে মাস পর্যন্ত চলবে বলে মনে হচ্ছে। এই অবস্থায় ক্রিকেটাররা কীভাবে আসবে? কোথায় থাকবে তারা? গোটা দুনিয়ায় এখন কোনও দেশেই প্রায় কোনও ধরনের খেলা আয়োজনের মতো পরিস্থিতি নেই। তাই এবারের মতো IPL ভুলে যাওয়াই ভাল।” 

সোমবার ভিডিয়ো কনফারেন্স—এর মাধ্যমে বোর্ডের কার্যকারী কমিটির গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হবে। সৌরভে কথার প্রেক্ষাপটে এটা নিশ্চিত, এদিনই চলতি বছরের আইপিএল-এর ভবিষ্যত নির্ধারণ করা হবে। ২৯শে মার্চ এই মেগা ইভেন্ট শুরু হওয়ার কথা ছিল। দেশজুড়ে লকডাউনের জন্য তা পিছিয়ে হয়েছিল ১৫ এপ্রিল। এখন যা পরিস্থিতি তাতে চলতি বছরের আইপিএল বাতিল শুধু সময়ের অপেক্ষা।

যদিও, করোনাভাইরাসের জেরে উদ্ভূত পরিস্থিতিতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আয়োজনের ক্ষেত্রে সমস্ত ক্রিকেট বোর্ডের এগিয়ে আসা উচিত বলে মনে করছেন মহম্মদ আজহারউদ্দিন। তাঁর মতে, এই অবস্থায় প্রয়োজনে ফিউচার ট্যুরস প্রোগ্রাম বা এফটিপি আমূল বদলে ফেলা যেতেই পারে।

আরও পড়ুন: লকডাউনে থাকা ধোনির সময় কাটছে কীভাবে, হদিশ দিলেন সাক্ষী

সংবাদ সংস্থায় ৫৭ বছর বয়সি প্রাক্তন অধিনায়ক বলেছেন, “আমি নিশ্চিত যে দু’বছরের জন্য এফটিপি নতুন ভাবে সাজাতে হবে। কারণ, এই পরিস্থিতিতে প্রচুর অনিশ্চয়তা রয়ে গিয়েছে। দেখুন, ভাল সময়ের জন্য সব সময় প্রস্তুত থাকাই যায়। কিন্তু খারাপ সময়ের জন্য তৈরি থাকা যায় না। পরিস্থিতি এক বার ঠিকঠাক হলে আমরা অন্য সদস্য দেশগুলোর সঙ্গে আলোচনায় বসতেই পারি।”

আজহার বলেছেন, “আইপিএল আয়োজন করতে গেলে পুরো সূচি বদলাতে হবে। সেটা একটা বিকল্প। না হলে বর্তমান সূচিই মেনে চলা হোক। করোনার ফলে যা যা বাতিল হয়েছে, তা মেনে নিয়েই চলতে হবে তখন। তবে তা হলে প্রচুর ক্ষতির মুখোমুখি হতে হবে। এটা বাস্তবসম্মতও নয়। আমি তাই এফটিপি-তে সম্পূর্ণ বদলের অপেক্ষায় রয়েছি। একমাত্র তবেই আইপিএল হতে পারে। আমার মনে হয় সব দেশের বোর্ড এটা মেনে নেবে। কারণ, সবারই তো ক্ষতি হয়েছে। তবে এটাও ঠিক যে, সবচেয়ে বেশি ক্ষতি বিসিসিআই-এরই হয়েছে।”

জস বাটলার, প্যাট কামিন্সের মতো বিদেশিরা আইপিএলে খেলার আগ্রহ প্রকাশ করেছেন। সেই ব্যাপারে আজহার বলেছেন, “কেউই আইপিএলকে না বলবে না। এমনকি, বিদেশিরাও না। প্রচুর লোকে আইপিএলের অপেক্ষায় থাকে। আমাদের ঘরোয়া ক্রিকেটেও যাঁরা জাতীয় দলে নিয়মিত নয়, তাঁরাও আইপিএলের দিকে তাকিয়ে থাকে।”

আরও পড়ুন: এই পরিবেশে ভারত-পাক ক্রিকেট! শোয়েবের প্রস্তাব উড়িয়ে দিলেন কপিল

Gmail

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest