Mothers Day 2020: আমার সন্তান, আমার মা…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

তাজিন আহম্মেদ

মা আর সন্তান হল একে অপরের পরিপূরক । সন্তানের জন্ম মায়ের কাছে জীবনের শ্রেষ্ঠ পুরস্কার । সন্তানের কাছেও তার মা সব চেয়ে মূল্যবান সম্পদ । তাই পুরো বিশ্বব্যাপী একটা নির্দিষ্ট দিন ঠিক করল যে দিনটিতে এক সাথে এক সুরে মাকে সম্মান দেবে ।

হ্যাঁ, মা তো সম্মান পাওয়ার যোগ্যই, মা’রা যে তাদের জীবন তুচ্ছ করে শুধু মাত্র তার সন্তানের জন্য বেঁচে থাকাটাকেই জীবনের এক মাত্র উদ্দেশ্য বা লক্ষ্য করে ফেলে। হ্যাঁ প্রশ্ন উঠতেই পারে আজকাল তো মা’রা নানা কর্মে যুক্ত হচ্ছেন । হ্যাঁ হচ্ছেন কিন্তু সেখানেও উদ্দেশ্য থাকে ঐ সন্তানকে ভালো ভাবে গড়ে তোলা, ” আমার সন্তান যেন থাকে দুধে ভাতে “।

তবে মা’রা যাই করেন বিনিময়ে কোনো পাবার আশায় নয়। শুধু অকথ্য অন্ধ ভালোবাসায়। একটা সন্তানের জন্ম দিতে মাকে সইতে হয় মৃত্যু সম মরণ যন্ত্রণা । যখন মরণ যন্ত্রণা সয়ে সমস্ত শারীরিক শক্তি হারিয়ে প্রায় মৃতপ্রায় অবস্থায় পৌঁছে একটা চোখ না ফোটা কচি মুখটা দেখে তার কণ্ঠের কাতর আর্তনাদে শুধু মাত্র মা মনই শুনতে পায় জীবনের প্রথম ‘মা’ ডাক । আর ঠিক তখনি তার শিরায় শিরায় ধমনীতে ধমনীতে প্রাণের সঞ্চয় হয়। ভুলে যায় তার সব কষ্ট জ্বালা যন্ত্রণা । ঠোঁটে ফুটে ওঠে এক অনাবিল আনন্দ।

73d7edd1405081e5433c41d9ad2ee18c L

আরও পড়ুন: Mothers Day 2020: তোমার তুলনা তুমিই শুধু মা…

মা যখন রাতভর জেগে সন্তানের শিয়রে বসে জলপট্টি বদলাতে থাকে, তারই মধ্যে কখনো যদি তন্দ্রা এসে যায় তখন মনে মনে নিজেকেই অপরাধের কাঠগড়ায় দাঁড় করায়। ভুলে যায় সেও একটা মানুষ । কোনো কারণ বশত সন্তানের খাবারের প্রতি অনীহা আসলে মায়ের জীবনে নেমে আসে এক মানুষিক অশান্তি । সন্তান বাধ্য হলে মায়ের চরম প্রাপ্তি, অবাধ্য হলে আবারও অপরাধীর কাঠগড়ায়।

সন্তানের প্রতিষ্ঠা মায়ের একমাত্র স্বপ্ন। কিন্তু অসাফল্যের দায় ভার নিজের কাঁধেই তুলেনেন, তাকে দূরে ফেলে দেন না । তাকে ভরসা জোগাতেই থাকেন পাশে থাকেন । সন্তান কোনো কারণবশত তার থেকে দূরে সরে গেলে বা তাকে দূরে সরিয়ে রাখলে তিনি দূর থেকেই সন্তানের ভালো চাইতে থাকেন। আক্ষেপে অভিমানে স্বপ্নেও তার মন্দ চান না। কারণ মায়েরা তাদের ত্যাগের বিনিময়ে কিচ্ছু চান না বা পাবার আশাতেও থাকেন না ।

তাইতো যুগের পর যুগ ধরে, সকল ধর্মে সকল সমাজে মায়ের স্থান সবার উর্ধে। মা’কে একটা বিশেষ দিনে সম্মান দেওয়ার থেকে যদি সন্তানের জায়গা দিতে পারা যায় তাহলে হয়তো সর্বশ্রেষ্ঠ সম্মান দেওয়া হবে । হ্যাঁ এটাও সত্যি মায়ের দেওয়া প্রতিটি মুহূর্ত ফিরিয়ে দেওয়া কোনো সন্তানেরই সাধ্য নেই, কিন্তু মাকে সন্তানের স্থান দিতে পারলে সন্তানের ‘সন্তান’ জীবন সার্থক হবে ।

আরও পড়ুন: Mothers Day 2020: মাকে সঙ্গে নিয়ে শুনে নিন এই সব মন ভরানো বাংলা গান…

Gmail
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest