অর্থনীতির ‘সাড়ে বারোটা’! বাজেট ভ্যাকসিনের অপেক্ষায় দেশ, লাল সালু মোড়া ট্যাব হাতে নির্মলা

এদিন প্রধানমন্ত্রী আত্মনির্ভর স্বাস্থ্য ভারতের প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা। এই প্রকল্পের জন্য অর্থ রাখা হয়েছে ৬৪,১৮০ টাকা।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আজ সকালে তাকে লাল কাপড়ে মুড়ে একটি ট্যাবলেট নিয়ে এলেন নির্মলা।রিপোর্টে বলা হয়েছে, ট্যাবলেটটি একটি “মেড ইন ইন্ডিয়া” ডিভাইস ছিল।লোকসভার অধিবেশন শুরু বেলা ১১টায়। তার কিছুক্ষণ পরেই বাজেট পেশ। গোটা দেশের নজর লোকসভায়। অর্থমন্ত্রী আগেই ঘোষণা করেছেন, ‘এমন বাজেট আগে কখনও হয়নি’। অর্থাৎ নজিরবিহীন।

এ বারের বাজেট নজিরবিহীন আরও অন্তত দু’টি কারণে। এ বারই প্রথম ‘পেপারলেস বাজেট’ পেশ করছেন নির্মলা। কোভিড সংক্রমণের কারণে দেশের ইতিহাসে এই প্রথম বাজেটের কোনও নথি ছাপানো হবে না। মিলবে অনলাইনে। দ্বিতীয়ত, ১৯৫২ সালের পর এই প্রথম এমন বাজেট, যে সময় দেশে ঋণাত্মক বৃদ্ধি বা মন্দা চলছে।

আরও পড়ুন: মায়ানমারে সামরিক অভ্যুত্থান, সাতসকালেই আটক সু চি-সহ বহু রাজনীতিক, এক বছরের জন্য দেশের দখল নিল সেনা

নির্মলা সীতারমণ ট্রাডিশনাল বাজেট ব্রিফকেসটি 2019 সালে বদলান। “বহি-খাতা” দিয়ে বেশি কিছু হয় নি। অনেকে বলেন , আসলে এটি মোদী সরকারের নীতি। সে কারণেই ঘন ঘন জায়গার নাম বদলে ফেলা হয়। সব জিনিস একই থাকে। কেবল নাম যায় বদলে। নির্মলার খাতা বাজেটে আলাদা করে আমি জনতা উপকৃত হয়েছেন বলে কোনও খবর নেই।

নির্মলা বলেছিলেন যে “ব্রিটিশ হ্যাংওভার” কাটিয়ে ওঠার এটি “সেরা সময়” ছিল। এছাড়াও, এটি বহন করা সহজ ছিল, জানিয়েছিলেন তিনি । কিন্তু বহিরঙ্গের এই ফারাক আসলে বাজেটে কোনও প্রভাব ফেলেনি।

বাজেটের আগে শুক্রবার সংসদে ২০২০-২১ অর্থবর্ষের আর্থিক সমীক্ষা রিপোর্ট পেশ করেন অর্থমন্ত্রী। সমীক্ষায় ইঙ্গিত, দ্রুত ঘুরে দাঁড়াচ্ছে দেশের অর্থনীতি। ২০২১-২২ সালে আর্থিক বৃদ্ধির পূর্বাভাস ধরা হয়েছে ১১ শতাংশ। এদিন প্রধানমন্ত্রী আত্মনির্ভর স্বাস্থ্য ভারতের প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা। এই প্রকল্পের জন্য অর্থ রাখা হয়েছে ৬৪,১৮০ টাকা

আরও পড়ুন: অবশেষে মিলল জয়, হিজাব পরার অনুমতি পেলেন দক্ষিণ আফ্রিকার সেনারা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest