১৮ মাস পরে গোটা জম্মু-কাশ্মীর ফিরে পাচ্ছে ৪ জি নেট

2019-এর 5 আগস্ট কেন্দ্র জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ছিনিয়ে নেয়। রদ করা হয় ৩৭০ ধারা ।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দীর্ঘ ১৮ মাস বন্ধ থাকার পরে জম্মু ও কাশ্মীরে ফোরজি মোবাইল ইন্টারনেট পরিষেবা পুনরুদ্ধার করা হচ্ছ। ইউটি’র বিদ্যুৎ ও তথ্য বিষয়ক প্রধান সম্পাদক রোহিত কানসাল একথা জানিয়েছেন।কানসাল একটি টুইট বার্তায় বলেছেন, “পুরো জম্মু-কাশ্মীরে ৪জি মোবাইল ইন্টারনেট পরিষেবা পুনরুদ্ধার করা হচ্ছে।”

2019-এর 5 আগস্ট কেন্দ্র জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ছিনিয়ে নেয়। রদ করা হয় ৩৭০ ধারা ।রাজ্যের বিশেষ মর্যাদাকে হারিয়ে জম্মু-কাশ্মীর কেন্দ্র শাসিত অঞ্চলে পরিণত হয়।তখন থেকেই সেখানে বন্ধ রাখা হয়েছিল 4 জি ইন্টারনেট পরিষেবা।অবরুদ্ধ রাখা হয়েছিল কাশ্মীরিদের। যে লকডাউন দেশবাসী 2020 তে দেখল , তা কাশ্মীরিরা ১৯ এর আগস্ট থেকে দেখছে।

আরও পড়ুন: দেশ জুড়ে বাড়ছে বিক্ষোভ, আন্দোলন রুখতে ফেসবুক বন্ধের আদেশ মায়ানমারে

কয়েকটি জেলায় উচ্চ-গতির ইন্টারনেট ফেরান হয়েছিল।তবে যাদের পোস্ট পেইড ৪ জি রয়েছে তারা এই পরিষেবা পেয়েছিল। জেলা নির্বাচনের আগে, ইউটি প্রশাসন কয়েকটি জেলায় উচ্চ গতির নেট পরিষেবায় চার দিয়েছি। তবে সবটাই ছিল নির্বাচনমুখী।আগস্টে কাশ্মীর অঞ্চলের গান্দেরবাল এবং জম্মু অঞ্চলের উধামপুরে পোস্টপেইড মোবাইল ফোনে উচ্চ-গতির ইন্টারনেট ডেটা ফেরানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

কটাক্ষ করে প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লাহ টুইট লিখেছেন, ‘ ৪ জি মুবারক ! 2019 এর আগস্ট থেকে এই প্রথম গোটা জম্মু-কাশ্মীর এই প্রথমবারের জন্য ৪ জি মোবাইল ডেটা পেতে চলেছে। বেটার লেট্ দেন নেবার’।

জম্মু-কাশ্মীরের মানুষের সঙ্গে একবারের জন্য কথা বলার প্রয়োজন মনে করেনি শাহ-মোদির সরকার। অথচ তাদের বিশেষ মর্যাদা ছিনিয়ে নেবার ছক আগেই বানানো হয়ে গিয়েছিল।কাশ্মীরিদের পাত্তা পর্যন্ত দেয়নি মোদী সরকার। তখন মার্কিন তখতে ট্রাম্প। ফলে কাশ্মীরিদের মর্যাদা করনের কাজটি করতে শাহ মোদী সরকারকে বেগ পেতে হয়নি।

আরও পড়ুন: ফের তৃণমূলে তারকা সমাবেশ: দলে যোগ দিলেন দীপঙ্কর দে, ভরত কল ও রশিদ খানের কন্যা শাওনা

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest