পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্মন্ন প্রণব মুখোপাধ্যায়ের, PPE পরে উপাচার সারলেন ছেলে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পূর্ণ হল আধুনিক রাজনীতির চাণক্যর শেষকৃত্য। তবে কোভিড বিধির জেরে প্রিয় মানুষটিকে শেষবার চোখের দেখা দেখতে পেলেন না অনেকেই। শুধুমাত্র পরিবারের সদস্যরাই পিপিই কিট পরে নির্দিষ্ট নিয়ম মেনে লোধি রোড শ্মশানে হাজির ছিলেন। কার্যত নিঃশব্দেই বিদায় নিলেন সকলের প্রিয় ‘প্রণবদা’।

সোমবার সন্ধেয় দিল্লির সেনা হাসপাতালে শেষনিশ্বাস ত্যাগ করেন দেশের একমাত্র বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। তাঁর পর থেকেই দেশ-বিদেশের রাজনৈতিক মহলে শোকের ছায়া। কারণ, কংগ্রেসের দিল্লি ঘরানার নেতা হয়েও সকল রাজনৈতিক দলের কাছে ভীষণ প্রিয় ছিলেন তিনি। নিন্দুকেরা বলেন, ক্ষমতার অলিন্দা বিচরণ করলেও জনভিত্তি ছিল না তাঁর। অথচ শেষবার তাঁকে দেখার জন্য সকলে ছুটে আসতে চেয়েছিলেন অনেকেই। কিন্তু বাধা হয়ে দাঁড়ায় কোভিড বিধি। তাই একাধিক নিয়ম পরিবর্তন করেই সারা হল একমাত্র বাঙালি রাষ্ট্রপতির শেষকৃত্য।

আরও পড়ুন: ‘আনলাকি ১৩’ ছিল প্রিয় নম্বর আর জীবনাবসান ৩১ তারিখে! প্রণব মুখার্জির জীবন জুড়ে সংখ্যাতত্ত্বের খেলা

এদিন সকাল থেকে ১০ রাজাজি মার্গে বাড়িতে শেষশ্রদ্ধা জানাতে উপস্থিত হয়েছিলেন দেশের তাবর তাবর ব্যক্তিত্ব। কিন্তু কোভিড পরিস্থিতিতে প্রণববাবুর মরদেহে শেষ শ্রদ্ধা জানাতে পারেননি তিনি। শ্রদ্ধা জানানোর জন্য একটি বেদি তৈরি করা হয়েছিল। তাতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ছাড়াও প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতিকে শ্রদ্ধা জানিয়েছেন উপ রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, লোকসভার স্পিকার ওম বিড়লা, চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত, সস্ত্রীক প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ, কংগ্রেসের লোকসভার দলনেতা অধীর চৌধুরী, কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী , দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল -সহ বহু নেতা-মন্ত্রী ও সাধারণ মানুষ।

দুপুর সোয়া একটা নাগাদ মহামারীর জেরে কামানবাহী শকটের বদলে কাঁচের গাড়িতেই লোধি রোড়ে শ্মশানেই তাঁর মরদেহ নিয়ে আসা হয়।  এখানেই তাঁর স্ত্রীও শেষকৃত্য হয়েছিল। সেখানে পিপিই কিট পরে পুত্র অভিজিৎ মুখোপাধ্যায়, মেয়ে ও নিকট আত্মীয়রা উপস্থিত হয়। সমস্ত উপাচার করেন ছেলেই। পরে ভারতরত্নের উদ্দেশে গান স্যালুটও দেওয়া হয়। শেষযাত্রাও স্লোগান ওঠে, ‘প্রণবদা অমর রহে’।

29498nn
প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণে চলছে সাত দিনের জাতীয় শোক পালন। সংসদ ভবনে অর্ধনমিত রয়েছে জাতীয় পতাকা।

সোমবার সন্ধ্যায় ভারতীয় রাজনীতিতে নক্ষত্রপতন হয়। শেষ নিশ্বাস ত্যাগ করেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। গত ৩ সপ্তাহ ধরে দিল্লির সেনা হাসপাতালে ভর্তি ছিলেন প্রণববাবু। বাবার মৃত্যুসংবাদ টুইট করে জানান পুত্র অভিজিৎ মুখোপাধ্যায়। মৃত্যুকালে প্রণববাবুর বয়স হয়েছিল ৮৪। বর্ণময় রাজনৈতিক জীবনের পাশাপাশি নিপুণ হাতে সামলেছেন প্রশাসনিক দায়িত্ব। প্রণববাবুর প্রয়াণে ভারতীয় রাজনীতি ও প্রশাসনিক জগতে এক যুগের অবসান ঘটল। প্রাক্তন রাষ্ট্রপতির প্রয়াণে ৭ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন: “পড়েছে ডাক চলেছি আমি তাই…” রবি ঠাকুরের গানে বাবাকে শেষ বিদায় জানালেন শর্মিষ্ঠা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest