দুর্গাপুজোর মধ্যেই UGC-NET 2020 পরীক্ষা! কেন্দ্রের বিরুদ্ধে তোপ তৃণমূলের, রাজ্যসভায় নোটিস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দুর্গাপুজোর মধ্যেই ফেলা হয়েছে UGC-NET পরীক্ষার দিন। প্রতিবাদে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিল পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল কংগ্রেস।

আগামী ২৪ সেপ্টেম্বর থেকে ৫ নভেম্বর পর্যন্ত দেশজুড়ে একাধিক দফায় অনুষ্ঠিত হতে চলেছে UGC-NET পরীক্ষা। শনিবার বিষয় ভিত্তিক পরীক্ষা সূচি প্রকাশ করেছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)।  গুরুত্বপূর্ণ এই পরীক্ষার দিনই পড়েছে বাংলার বৃহত্তম উৎসব দুর্গাপুজো। অভিষেক বন্দ্যোপাধ্যায় এ দিন টুইটারে পোস্ট করেছেন, ‘পরীক্ষার্থী এবং বাংলার সংস্কৃতির প্রতি নরেন্দ্র মোদীজির নির্লজ্জ অসম্মানসূচক আচরণ এবার প্রকাশ্যে এল। দুর্গাপুজোর মহাপঞ্চমী, মহাষষ্ঠী ও মহাসপ্তমীতে UGC NET পরীক্ষা আয়োজনের কী হাস্যকর সিদ্ধান্তই না নিয়েছে DG_NTA!’

এনিয়ে রাজ্যসভায় নোটিস দিল তৃণমূল কংগ্রেস। এবছর  NET শুরু হচ্ছে  ১ অক্টোবর। চলবে ২৩ অক্টোবর পর্যন্ত। পরীক্ষার দিনগুলির মধ্যে পড়ছে ২১ অক্টোবর। ওইদিন পঞ্চমী, ২২ তারিখ ষষ্ঠী ও  ২৩ অক্টোবর সপ্তমী। নেটের বাংলা পরীক্ষা নেওয়া হবে ২২ অক্টোবর। ওই দিন ষষ্ঠী।

রাজ্যসভায় দেওয়া তার নোটিসে তৃণমূলের দাবি, দুর্গা পুজো শুধুমাত্র বাঙালির উত্সব নয় আন্তর্জাতিক উত্সব। এইসময় মানুষ শুধুমাত্র উত্সবে মেতে থাকেন তাই নয়, রাস্তায় যানবাহনও প্রচুর থাকে। পরীক্ষার্থীদের যাতায়াতে প্রবল অসুবিধা হবে। তাই পুজোর দিনগুলিতে পরীক্ষা স্থগিত করে অন্য কোনও দিন পরীক্ষা নেওয়া হোক।

কোভিড আবহের মধ্যেই গত ১৭ সেপ্টেম্বর থেকে বিশ্বকর্মা পুজো ও মহালয়ার মাধ্যমে পশ্চিমবঙ্গে শুরু হয়ে গিয়েছে উৎসবের মরশুম। আগামী ২২ থেকে ২৫ অক্টোবর বাংলায় শারদীয় উৎসব পালিত হবে। পাশাপাশি, ১৭ থেকে ২৫ অক্টোবর পালিত হবে নবরাত্রি উৎসব। স্বাভাবিক ভাবেই উৎসবের দিনে জাতীয় পর্যায়ের পরীক্ষা আয়োজনের কারণে কেন্দ্রের বিরুদ্ধে অসংবেদনশীলতার অভিযোগ তুলেছেন রাজ্যবাসীর একাংশ।

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest