Amogh Lila Prabhu: Iskcon Bans Amogh Leela Prabhu For Controversial Remarks On Ramkrishna And Vivekananda

Amogh Lila Prabhu: রামকৃষ্ণ-বিবেকানন্দকে ‘ঠাট্টা’, বিক্ষোভ আছড়ে পড়তেই নির্বাসনে পাঠানো হল ইসকন সন্ন্যাসীকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতীয় সংস্কৃতির আইকন শ্রীরামকৃষ্ণ ও বিবেকানন্দ সম্পর্কে কুরুচিকর মন্তব্যের জেরে সন্ন্যাসী অমোঘলীলা প্রভু বা অমোঘলীলা দাসের বিরুদ্ধে বড় ব্যবস্থা নিল ইসকন কর্তৃপক্ষ। তাঁকে একমাসের জন্য নিষিদ্ধ করা হল। পাশাপাশি প্রায়শ্চিত্তের জন্য পাঠানো হল গোবর্ধনে।

সম্প্রতি ইসকন দ্বারকা মন্দিরের ভাইস প্রেসিডেন্ট অমোঘ লীলা প্রভুর ধর্ম চর্চার সম্বন্ধে একটি বক্তব্যের ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সামাজিক মাধ্যমে। সেই ভিডিয়োয় তাঁকে বলতে শোনা যায় শ্রী রামকৃষ্ণ দেব এবং স্বামী বিবেকানন্দকে নিয়ে। সেখানেই অমোঘ লীলা প্রভুকে ‘ যত মত তত পথ’ উক্তিটি নিয়ে ব্যঙ্গ করতে দেখা যায়, উক্তিটির যৌক্তিকতা নিয়েও প্রশ্ন তোলেন তিনি।

অমোঘ লীলা প্রভুকে বলতে শোনা যায়, যত মত, ততো পথ কথার মানে কী? যে যার পছন্দের মতো রাস্তা ধরে বেরিয়ে পড়ো, গন্তব্য একই হবে। কিন্তু সেটা তো কখনই হয় না।’ তাঁর যুক্তি, আমি যদি মায়াপুর যেতে চাই, তবে ডান-বাম-আগে-পিছে যে কোনও রাস্তা ধরে যাওয়া সম্ভব নয়। একটি নির্দিষ্ট রাস্তা ধরতে হবে।’ আদতে তিনি, পরমহংস রামকৃষ্ণ দেবের মতের অপব্যাখ্যা করেছেন বলে মনে করছেন অনেকেই। সেই সঙ্গে তিনি প্রবচন দেওয়ার সময় আচমকাই প্রশ্ন করেন, “কোনও ধার্মিক ব্যক্তি কি মাছ ভক্ষণ করবেন? তাদেরও তো যন্ত্রণা হয়? স্বামী বিবেকানন্দ যদি মাছ খান, তাহলে তিনি কী করে একজন সিদ্ধপুরুষ?”  স্বামী বিবেকানন্দকে উদ্দেশ করে তাঁর এই মন্তব্য নিয়ে রীতিমতো শোরগোল পড়ে যায়।

আরও পড়ুন: Bengali New Year: আগামীকাল বাংলা নববর্ষ ১৪৩০, জেনে নিন হালখাতা পুজোর নিয়ম

অমোঘ লীলা প্রভুর এই মন্তব্যের জেরে দেশ তথা বিশ্বে শ্রীরামকৃষ্ণ পরমহংসদেব এবং স্বামী বিবেকানন্দের ভক্তরা সরব হন। তীব্র সমালোচনার ঝড় বয়ে যায়। এরপর মঙ্গলবার বিবৃতি দিয়ে অমোঘ লীলার ওই বক্তব্যের জন্য নিন্দা করে তাঁকে ১ মাসের জন্য নিভৃতবাসে পাঠানোর কথা জানাল ইসকন। সঙ্গে সংস্থার তরফে করা হল ক্ষমাপ্রার্থনা। ইসকন, কলকাতার ভাইস প্রেসিডেন্ট রাধারমন দাস জানিয়েছেন, ‘ তাঁর (অমোঘ লীলা প্রভু) এই মন্তব্য শান্তিপূর্ণ সমাজ গঠনের জন্য অত্যাবশ্যক পারস্পরিক শ্রদ্ধা, ধর্মীয় সহনশীলতা এবং সম্প্রীতিকে ক্ষুণ্ণ করেছে।’

এদিকে তাঁর বিরুদ্ধে থানার দ্বারস্থ হতে চলেছে বাংলা নাগরিক মঞ্চ। সংগঠনের তরফে শুক্রবার ডা: অরিন্দম বিশ্বাস এবং আরও কয়েকজন কসবা থানায় অভিযোগ দায়ের করতে চলেছেন।

আরও পড়ুন: Ulto rath yatra 2023: আজ উল্টোরথ, জেনে নিন আগামী বছর রথযাত্রা কবে?

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest