Maneka Gandhi: ISKCON Sends Rs 100-Crore Defamation Notice To BJP's Maneka Gandhi

Maneka Gandhi: ‘কসাইদের কাছে গরু বিক্রি’! বিজেপি সাংসদ মানেকা গান্ধীকে ১০০ কোটির মানহানির নোটিস ইসকনের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিজেপি সাংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মেনকা গান্ধীকে ১০০ কোটি টাকার মানহানি মামলার নোটিস পাঠাল ইসকন (ইন্টারন্যাশনাল সোসাইটি ফর কৃষ্ণ কনসাশনেস)। প্রতিষ্ঠানের তরফে শুক্রবার জানানো হয়েছে, তাদের পরিচালিত গোশালাগুলি থেকে গোপনে কসাইদের গরু বিক্রি করা হয় বলে মেনকার মন্তব্যের একটি ভিডিয়ো সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে। তারই জেরে এই নোটিস।

ঠিক কী বলেছিলেন মানেকা? ইসকনের বিরুদ্ধে একটি ভিডিওয় তাঁকে বলতে শোনা গিয়েছে, ”ইসকন দেশের মধ্যে সবচেয়ে বড় প্রতারক। ওরা গৌশালা চালায় এবং সরকারের থেকে সুবিধা নেয়।” এরপর তিনি অন্ধ্রপ্রদেশে ইসকনের অনন্তপুর গৌশালা পরিদর্শনের অভিজ্ঞতার কথা সকলকে বলেন। জানান, সেখানে তিনি যত গরু দেখেছেন সব কটিই দুগ্ধবতী। একটিও এমন কোনও গরু ছিল না যারা দুধ দেয় না। কোনও বাছুরও ছিল না। মানেকার (Maneka Gandhi) কথায়, ”তার মানে বাকিদের বিক্রি করে দেওয়া হয়েছে। ইসকন কসাইদের কাছে গরুগুলিকে বিক্রি করে দেয়। ওরা যতটা করে এমন আর কোনও সংস্থা করে না। এরপর ওরা রাস্তায় গিয়ে ‘হরে রাম হরে কৃষ্ণ’ গায়। বলে বেড়ায় ওদের সমস্ত জীবন দুধের উপরে নির্ভরশীল। সম্ভবত, এত বেশি বাছুর অন্য কোনও সংস্থাই বিক্রি করে না।”

আরও পড়ুন:  Humsafar Express : গুজরাটে চলন্ত হামসফর এক্সপ্রেসে আগুন

তারই জবাবে এ বার আইনি নোটিস পাঠাল আন্তর্জাতিক ধর্মীয় প্রতিষ্ঠান ইসকন। ইসকনের সহ-সভাপতি রাধারমন দাস শুক্রবার বলেন, ‘‘ইসকনের বিরুদ্ধে সম্পূর্ণ ভিত্তিহীন অভিযোগ করার জন্য আমরা মানেকা গান্ধীকে আইনি নোটিস পাঠিয়েছি। ওই নোটিসে তাঁর বিরুদ্ধে কোটি টাকার মানহানির মামলা দায়ের করার হবে বলে জানানো হয়েছে।’’ প্রসঙ্গত, উত্তরপ্রদেশের সুলতানপুরের সাংসদ মেনকা দীর্ঘ দিন ধরেই বন্যপ্রাণ এবং পশুরক্ষা আন্দোলনের সঙ্গে যুক্ত।

ইসকনের মুখপাত্র যুধিষ্ঠির গোবিন্দ দাস দাবি করেন, ”গরু ও ষাঁড়দের সারা জীবন ধরেই সেবা করা হয় এখানে। কখনওই তাদের কসাইদের কাছে বেচে দেওয়া হয় না।” এবার দায়ের হল মানহানির মামলা। ইসকনের দাবি, মানেকার এমন মন্তব্য দুর্ভাগ্যজনক। এবং তা সংস্থাটির ভক্ত সম্প্রদায়ের ভাবাবেগে আঘাত করেছে।

আরও পড়ুন: 2000 note: বাড়ল ২,০০০ টাকার নোট জমা দেওয়ার সময়সীমা! কতদিনের মধ্যে দিতে হবে? জানাল RBI

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest