মহানদীতে জেগে উঠল ৫০০ বছরের পুরনো গোপীনাথ মন্দিরের চুড়ো

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: জেগে উঠল ৫০০ বছরের পুরনো মন্দির। ১১ বছর পরে ওডিশায় মহানদীর বুক থেকে আবার মাথা তুলল গোপীনাথ মন্দিরের চুড়ো।ইন্ডিয়ান ন্যাশনাল ট্রাস্ট ফর আর্ট অ্যান্ড কালচারাল হেরিটেজ (INTACH) আর্কিয়োলজিক্যাল সার্ভে টিম ১১ বছর ধরে কঠোর অনুসন্ধান চালিয়ে অবশেষে খোঁজ পেল ৫০০ বছরের পুরনো এই মন্দিরের। 

সম্প্রতি ওডিশার নয়াগড় জেলার ভাপুর তহসিলের অন্তর্গত পদ্মাবতী গ্রামে মহানদীর জল থেকে মাথা তোলা এই প্রাচীন মন্দিরের সন্ধান পেয়েছে ইন্ডিয়ান ন্যাশনাল ট্রাস্ট ফর আর্ট অ্যান্ড কালচার-এর (ইনট্যাক) পুরাতাত্ত্বিক দল। নদীর জলস্তরের উপরে জেগে উঠেছে প্রাচীন দেবস্থানের ‘মস্তক’ বা চুড়ো। 

আরও পড়ুন : বিদেশি পণ্য বাতিলের বার্তা দিচ্ছেন নমো অথচ চিনা TikTok অ্যাপে অ্যাকাউন্ট খোদ কেন্দ্রের

গরমে নদীর জল কমে যাওয়ায় প্রত্নতাত্ত্বিকরা বুঝতে পারেন ওই এলাকায় কিছু একটা রয়েছে। INTACH-এর প্রজেক্ট অ্যাসিস্ট্যান্ট দীপক কুমার নায়েক জানান, এরপর আরও ব্যাপক অনুসন্ধান চালানো হয় গোটা মহানদী জুড়ে । তখনই সন্ধান মেলে এই মন্দিরের।

INTACH-এর সূত্রে জানা গিয়েছে, প্রাচীনকালে ওই এলাকা সাতপাটানা নামে খ্যাত ছিল। মহানদীর গতিপথ পরিবর্তন হওয়ায় গোটা অঞ্চল নদীগর্ভে চলে যায়। সে সময় গোপীনাথ দেবের এই মন্দিরটিও ভেসে যাওয়ার উপক্রম হয়। তখন এই গর্ভগৃহ থেকে দেবতাকে বের করে এনে তাঁকে অন্য একটি মন্দির তৈরি করে সেখানে পুনঃস্থাপিত করা হয়। এলাকায় এখনও ওই গোপীনাথের মন্দিরটি রয়েছে।

অতীতে সাতটি গ্রামের সমষ্টি সাতপাটনার অংশ ছিল পদ্মাবতী গ্রাম। কিন্তু মহানদীর ধারা পরিবর্তনের ফলে উনিশ শতকে গোটা অঞ্চল জলের নীচে ডুবে যায়। সেই সঙ্গে নদীগর্ভে বিলীন হয়ে যায় এলাকার যত দেবস্থান। মন্দির থেকে গিব্রহ উদ্ধার করে তার আগেই উঁচু জমিতে পুনঃপ্রতিষ্ঠা করেন গ্রামের বাসিন্দারা। বর্তমানে গোপীনাথ দেবের আদি মূর্তিটি পদ্মাবতী গ্রামের মন্দিরে বিরাজমান।

আরও পড়ুন : আরও ভয়াবহ অসমের গ্যাসকূপের আগুন, নেভাতে গিয়ে মৃত দুই দমকল কর্মী

Gmail 1
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest