Tokyo Olympics 2020: সোনার হ্যাটট্রিকের পর বিশ্ব র‍্যাঙ্কিংয়ের শীর্ষে দীপিকা কুমারি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

২০১২ লন্ডন অলিম্পিক্সের আগেও বিশ্ব তিরন্দাজি ক্রমতালিকায় শীর্ষ স্থান দখল করেছিলেন দীপিকা কুমারি। ফের টোকিও অলিম্পিক্সের আগে শীর্ষে পৌঁছে গেলেন তিনি। যার সুবাদে সরাসরি অলিম্পিক্সের ছাড়পত্রও পেয়ে গেলেন দীপিকা। স্বাভাবিক ভাবেই এ বার তাঁকে ঘিরে প্রত্যাশা বেড়েছে। অলিম্পিক্সের মঞ্চে পদক জিতে সকলের প্রত্যাশা পূরণ করতে পারবেন কি দীপিকা?

রবিবার তিরন্দাজি বিশ্বকাপের স্টেজ থ্রি ইভেন্টে সোনা জয়ের হ্যাটট্রিক করার পাশাপাশি বিশ্ব তিরন্দাজি ক্রমতালিকায় শীর্ষ পৌঁছে যান দীপিকা। প্রথমে তিনি মহিলা দলগত বিভাগে সোনা পান। তার পরে স্বামী অতনু দাসের সঙ্গে মিক্সড ডাবলসে সোনা জেতেন। এর পরে একক বিভাগে সোনা পান দীপিকা কুমারী।  ২০১২ সালের লন্ডন অলিম্পিকের আগেও তিনি বিশ্ব র‍্যাঙ্কিংয়ে প্রথম স্থান দখল করেছিলেন। ওয়ার্ল্ড আর্চারির তরফে টুইটারে লেখা হয়, “এই পারফরম্যান্স সোমবার দীপিকাকে বিশ্ব তিরন্দাজি র‍্যাঙ্কিংয়ের প্রথম স্থানে পৌঁছে দেবে।”

একক বিভাগের টুর্নামেন্টের ফাইনালে তিনি রাশিয়ার এলিনা ওসিপোভাকে ৬-০ পয়েন্টে হারান। তিরন্দাজি বিশ্বকাপে এই নিয়ে চতুর্থ বার সোনার পদক জয় করলেন ২৭ বছর বয়সী দীপিকা। সোনার হ্যাটট্রিক করে দীপিকা বলেন, “এই প্রথম বার বিশ্বকাপে আমি তিনটি সোনা জিতলাম। আমি ভীষণ খুশি তবে এর পাশাপাশি আমাদের কিছু গুরুত্বপূর্ণ প্রতিযোগিতাও রয়েছে, যার জন্য আরও উন্নতি করতে হবে।”

আরও পড়ুন: WTC Final: একের পর এক বড় টুর্নামেন্টে ব্যর্থতা, প্রশ্নের মুখে কোহলির অধিনায়কত্ব

মহিলা রিকার্ভ দলে অঙ্কিতা ভকত এবং কমলিকা বারির সঙ্গে রবিবার প্রথম স্বর্ণপদক জেতেন দীপিকা। যদিও টোকিও অলিম্পিকে ভারতীয় মহিলাদের রিকার্ভ দল যোগ্যতা অর্জন করতে পারেনি। তবে রবিবার বিশ্বকাপের ফাইনালে মেক্সিকোকে ৫-১ ব্যবধানে হারান তাঁরা। এই নিয়ে মোট ছ’বার সোনা জিতল ভারতীয় মহিলা রিকার্ভ দল।

মিক্সড ডবলসে স্বামী অতনু দাসের সঙ্গে সোনা জেতেন দীপিকা কুমারি। প্যারিসের তিরন্দাজি বিশ্বকাপে মিক্সড রিকার্ভ দলের হয়ে তারকা দম্পতি ফাইনালে ৫-৩ পয়েন্টে হারান নেদারল্যান্ডসের গ্যাব্রিয়েল স্কলোসার ও সজেফ ভ্যান ডেন বার্গ জুটিকে। উল্লেখ্য, এবারের অলিম্পিকে একমাত্র মহিলা তিরন্দাজ হিসেবে ছাড়পত্র পেয়েছেন দীপিকা কুমারি। ভারতের পুরুষ দল ইতিমধ্যেই যোগ্যতা অর্জন করে ফেলেছে। দীপিকার স্বামী অতনুও রয়েছেন সেই দলে।

আরও পড়ুন: ভারত থেকে আমিরশাহিতে সরে গেল T20 World Cup, জানিয়ে দিলেন সৌরভ

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest