Charlie Hebdo published a cartoon involving Messi with the Taliban, started the controversy

তালিবানের সঙ্গে মেসিকে জড়িয়ে কার্টুন প্রকাশ Charlie Hebdo-র, শুরু বিতর্ক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আবারও খবরের শিরোনামে উঠে এসেছে ফ্রান্সের সাপ্তাহিক রম্য সাময়িকী শার্লি হেবদো। এবার তাদের প্রচ্ছদে একটি বিতর্কিত কার্টুন ছেপেছে, যেখানে তালিবানদের লিওনেল মেসির জার্সি পরে দেখানো হয়েছে।

২০ বছর যুদ্ধের পর আফগানিস্তানে তালেবানদের ক্ষমতা দখল ও পিএসজিতে মেসির চুক্তির যোগসূত্র তৈরি করে এমন প্রচ্ছদ ছাপাল শার্লি হেবদো।  সন্ত্রাসবাদী গোষ্ঠীদের আর্থিক জোগান দেওয়ায় অভিযুক্ত কাতারের আমির পরিবারের সঙ্গে পিএসজি প্রেসিডেন্ট নাসির আল খেলাইফির সম্পর্ককে সবার সামনে তুলে ধরেছে।

ছবিতে দেখা গেছে, তিন জন সম্ভবত নারী বোরখা পরে আছেন, আর তাদের পিঠে মেসির নাম ও ৩০ নম্বর লেখা আছে, যেই জার্সি পিএসজিতে পরবেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। প্রচ্ছদের শিরোনামে লেখা, ‘যতটা ভাবা হয়েছে তার থেকেও খারাপ তালিবানরা।’ তবে তালিবানদের কার্টুন চিত্রের সঙ্গে মেসিকেজুড়ে বেশ বির্তকের মুখে পড়ে গিয়েছে এই ফরাসি ম্যাগাজিনটি। এই প্রচ্ছদ নিয়ে এখনো কোনো মন্তব্য করেনি পিএসজি।

আরও পড়ুন: Ind vs Eng: দুরন্ত হাফ-সেঞ্চুরি শামির, গড়লেন রেকর্ড, ২৯৮ রানে দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার করল ভারত

অন্যদিকে, আগামী ২৯ শে আগস্ট রেইমসের বিরুদ্ধে ফরাসি লিগে অভিষেক হতে পারে মেসির। ফলে এই দিনটার জন্য এখন অধীর আগ্রহে অপেক্ষা করে আছে তাঁর ভক্তরা। কোচ মাওরিসিও পচেত্তিনো চাইছেন পুরোপুরি ম্যাচ ফিট করেই আর্জেন্টাই অধিনায়ককে মাঠে নামাতে। ফলে একশ শতাংশ ম্যাচ ফিট না থাকলে ওই দিন মেসিকে নাও দেখা যেতে পারে, আর গেলেও খুবই সীমিত সময়ের জন্য।

পিএসজি কোচ বলেন, ‘কোপা আমেরিকা ফাইনাল হওয়ার পর থেকে মেসি এখনও পর্যন্ত মাত্র দু’দিন প্র্যাকটিসে নেমেছে। তাই বেশি তাড়া-হুড়ো করব না। মেসিকে পুরো ম্যাচ ফিট করে তোলাই হল আমাদের প্রধান লক্ষ্য। তারপরই ওর অভিষেক হবে।’

আরও পড়ুন: World Athletics Championships: ৪*৪০০ মিক্সড রিলেতে আন্তর্জাতিক মঞ্চে ব্রোঞ্জ জিতে ভারতের বাজিমাত

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest