Ind vs Eng: India declared the second innings at 298

Ind vs Eng: দুরন্ত হাফ-সেঞ্চুরি শামির, গড়লেন রেকর্ড, ২৯৮ রানে দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার করল ভারত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লর্ডসের মাটিতে অর্ধশতরান করে নতুন কৃতিত্ব অর্জন করলেন মহম্মদ শামি। বিদেশেরে মাটিতে একই দেশের বিরুদ্ধে দুটি আলাদা সফরে দুটি অর্ধশতরান করলেন তিনি। ২০২১ সালে লর্ডসে খেললেন অপরাজিত ৫৬ রানের ইনিংস, এর আগে ২০১৪ সালে নটিংহ্যামে করেছিলেন অপরাজিত ৫১ রান। এদিন ৫৬ রান করার পরে শামি এবং বুমরাহ যখন সাজঘরে ফিরে এলেন তখন সতীর্থরা দুই ক্রিকেটারকে কুর্নিশ জানালেন। করতালি দিয়ে অভিবাদন করলেন। সেই ভিডিয়ো নিজেদের সোশ্যাল মিডিয়াতে দিল বিসিসিআই।

আরও পড়ুন: Unmukt Chand: মাত্র ২৮ বছর বয়সে অবসর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী অধিনায়কের

ইংল্যান্ডের বিরুদ্ধে নবম উইকেটে মহম্মদ শামি এবং যশপ্রীত বুমরা অপরাজিত ৮৯ রানের জুটি গড়লেন। বিদেশের মাটিতে নবম উইকেটে এটি ভারতের চতুর্থ সর্বোচ্চ রানের জুটি। এই তালিকায় শীর্ষে রয়েছে এরাপল্লি প্রসন্ন এবং দিলীপ সারদেশাইয়ের জুটি। ১৯৭১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কিংস্টনে তাঁরা ১২২ রান যোগ করেছিলেন।

এরপর রয়েছে সৈয়দ কিরমানি এবং শিবলাল যাদবের জুটি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে অকল্যান্ডে তাঁরা নবম উইকেটে ১০৫ রান যোগ করেছিলেন।তৃতীয় স্থানে রয়েছে বাপু নাদকার্নি ও পলি উমরিগড়ের জুটি। ১৯৬২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পোর্ট অফ স্পেনে তাঁরা ৯৩ রান যোগ করেছিলেন।

এর পরেই এই তালিকায় সোমবার জায়গা করে নিলেন শামি ও বুমরা। ইংল্যান্ডের বিরুদ্ধে চলতি সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে তাঁরা অপরাজিত থেকে ৮৯ রান যোগ করলেন। শামি ৫২ রান এবং বুমরা ৩৪ রান করে অপরাজিত থাকেন।শামি-বুমরা জুটি একে একে ছাপিয়ে গেল মহম্মদ আজহারউদ্দিন-অতুল ওয়াসন, সচিন তেন্ডুলকর-কিরণ মোরে জুটিকে। ১৯৯০ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে অকল্যান্ডে আজহার-ওয়াসন জুটি নবম উইকেটে ৮৬ রান যোগ করেছিল। দুই বছর পরে পার্থে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সচিন-মোরে জুটি নবম উইকেটে ৮১ রান যোগ করেছিল।

শামি ৭০ বলে ৫৬ রানে অপরাজিত। সঙ্গে রয়েছে ৬টি চার ও ১টি ছয়। বুমরা ৬৪ বলে ৩৪ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়লেন। মারলেন ৩টি চার। জো রুটের দলকে জিততে হলে ২৭১ রান করতে হবে।

ইনিংসের তৃতীয় বলে রোরি বার্নস সিরাজের হাতে ক্যাচ ধরিয়ে ভারতকে প্রথম সাফল্য এনে দিলেন যশপ্রীত বুমরা। ১ রানে ১ উইকেট হারাল জো রুটের দল। যশপ্রীত বুমরার পর এ বার মহম্মদ শামি। দ্বিতীয় ওভারে ফিরলেন ডম সিবলি। ১ রানে ২ উইকেট হারাল ইংল্যান্ড।তারপর বাইশ গজে জ্বলে উঠলেন ইশান্ত শর্মা। হাসিব হামিদকে লেগ বিফোরে আউট করলেন এই জোরে বোলার

এই মুহূর্তে  ইংল্যান্ড ৪৪ রানে ৩, ভারতের দরকার ৭ উইকেট।

আরও পড়ুন: Muhammad Ali: বক্সিংয়ে অভিষেক মহম্মদ আলির নাতির, জিতলেন দাদুর পোশাক পরেই

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest