বায়ার্ন মিউনিখে পাড়ি সালকিয়ার শুভ পালের, ‘দেশের গর্বের মুহূর্ত’- শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফুটবলপাগল বাঙালির ঘরে ঘরে তরুণরা একদিন ইউরোপের সেরা দলগুলিতে খেলার স্বপ্ন দেখে। সেই স্বপ্নই এবার বাস্তবে রূপান্তরিত হতে চলেছে হাওড়ার সালকিয়ার শুভ পালের জন্য। তরুণ এই ফুটবলার জার্মানির রেকর্ড চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখের অনূর্ধ্ব-১৯ বিশ্ব দলে সুযোগ পয়েছেন।

শুভ পালের এই সাফল্যের প্রশংসা করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ তিনি একটি টুইট করে জানান, “শুভ পালের জন্য আমার আন্তরিক শুভেচ্ছা রইল। ও জার্মানিতে বায়ার্ন মিউনিখ দলের হয়ে ওয়ার্ল্ড স্কোয়াডে প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়েছে।”তিনি আরও যোগ করেন, “মাত্র ১৭ বছর বয়সেই ও গোটা বিশ্বের কারছে প্রমাণ করে দিয়েছে যে ফুটবল বলতে একমাত্র বাংলাকেই বোঝায়। খেলার বাইরেও এটা আপামর বাঙালির কাছে একটা আবেগ। এটা গোটা দেশের কাছে একটা গর্বের মুহূর্ত।”

অনূর্ধ্ব-১৯ ওয়ার্ল্ড স্কোয়াড গড়ার লক্ষ্যে ৬৪টি দেশ জুড়ে মোট ৬৫৪ জন তরুণ ফুটবলারকে প্রাথমিকভাবে বেছে নেওয়া নিয়েছিল বায়ার্ন মিউনিখ। এই সাড়ে ছ’শো ফুটবলারের মধ্যে থেকে মাত্র ১৫ জনকে চূড়ান্ত স্কোয়াডে বেছে নেওয়া হয়। সেই দলেই জায়গা করে নিয়েছেন শুভ।

আরও পড়ুন: IPL 2021: অবশেষে ঘোষিত আইপিএল সূচি, ফের শুরু ১৯ সেপ্টেম্বর থেকে

৬৪টি দেশ থেকে ৬৫৪ জন ফুটবলারের পরীক্ষা নিয়েছিল বায়ার্ন মিউনিখ। পুরো পরীক্ষাটাই হয়েছিল অনলাইনে। ১২০০-র উপর ভিডিয়ো পোস্ট হয়েছিল। সেখানে বিশ্বের অসংখ্য যুব ফুটবলার তাঁদের স্কিল তুলে ধরেছিলেন। সমস্ত ভিডিয়ো খুঁটিয়ে দেখে বায়ার্নের একটি বিশেষ দল ৩০ জনকে বেছে নিয়েছিল। সবকিছু বিচার করার পর সেখান থেকে ১৫ জনের দলে সুযোগ পায় শুভ। আগামী ৫-৬ মাস বায়ার্নের জার্সি গায়ে চাপিয়ে শুভ অন্য দেশের তরুণদের সঙ্গে অনুশীলন করবে। আগামী ২৮ জুন মেক্সিকোতে শুরু হবে বায়ার্নের আবাসিক শিবির। সেখানেও থাকবে এই বঙ্গ স্ট্রাইকার।

অভাবের সংসারে ছোট থেকেই ফুটবলই শুভর ধ্যানজ্ঞান। ছোট থেকেই প্রতিভাশালী শুভ, ভারতের একাধিক বড় দলে সুযোগ পেয়েছেন। ব্যাঙ্গালুরুর অনূর্ধ্ব-১৩ দলে সুযোগ পেয়েও যাওয়া হয়নি। তবে হতাশ না হয়ে নিজের পরিশ্রম চালিয়ে যান এই স্ট্রাইকার।এক বছর পর ইস্টবেঙ্গল ও নতুন আইলিগ দল সুদেবা এফসির অনূর্ধ্ব-১৩ দলেও সিলেক্ট হন। তবে কিছুটা আশ্চর্যজনকভাবেই লাল-হলুদের বদলে দিল্লির দলে যোগ দেন তিনি। মাত্র ১৭ বছর বয়সে এ বছর আইলিগে আটটি ম্যাচে দু’টি গোল করে নিজের দক্ষতার পরিচয় দেন এই ফরোয়ার্ড। দীর্ঘদিনের পরিশ্রম ও প্রতিভার ফল মিলল অবশেষে।

আরও পড়ুন: French Open 2021: গ্রিসের প্রথম খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে চিচিপাস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest