IPL2020: পরিবার নিয়ে যেতে পারবেন ধোনি-কোহলিরা? বড়সড় সিদ্ধান্ত BCCI-এর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অবশেষে বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি, রোহিত শর্মাদের সুখবর দিলেন আইপিএলের আয়োজকরা।  ১৯ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরশাহিতে শুরু হতে চলা আইপিএল-এ স্ত্রী-পরিবারের সঙ্গে নিয়ে যেতে পারবেন ক্রিকেটাররা। এমন কথাই জানাল বিসিসিআই। তবে এক্ষেত্রে মানতে হবে বেশ কিছু নিয়ম নীতি।

১৬ পাতার একটি স্ট্যান্ডিং ওপারেটিং প্রসিডিওর-এর নথিতে বিসিসিআই জানিয়েছে এই সফরে খেলোয়াড় এবং তাঁদের সঙ্গে যাওয়া সাপোর্ট স্টাফ ও পরিবারকে কী কী নিয়মবিধি মেনে চলতে হবে। সংযুক্ত আরব আমিরশাহিতে থাকাকালীন কী কী স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে তার গাইডলাইন প্রকাশ করা হয়েছে বিসিসিআই-এর তরফে। প্রত্যেক ফ্রাঞ্চাইজকে সেই নিয়ম অক্ষরে অক্ষরে মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে।

ক্রিকেটারদের সঙ্গে তাঁদের স্ত্রী-পরিবারের সদস্যরা আরবে যাবার অনুমতি মিললেও, তাঁরা ক্রিকেটারদের সঙ্গে হোটেলে থাকতে পারবেন। কিন্তু কোনও ভাবেই মাঠে যেতে পারবেন না পরিবারের কোনও সদস্য। হোটেলে থেকেই ম্যাচের মজা উপভোগ করতে হবে। কোনও ক্রিকেটার বা তাঁর পরিবারের কেউ যদি এই নিয়ম-কানুন লঙ্ঘন করেন তাহলে সেই ক্রিকেটারকে আইপিএল-এর কোড অফ কন্ডাক্ট-এর আওতায় যথাযথ শাস্তি দেওয়া হবে। ক্রিকেটারদের পাশাপাশি দলের সাপোর্টস্টাফদের জন্য যেসব নিয়ম মানতে হবে, তার সবগুলোই পরিবারের সদস্যদের জন্যও প্রযোজ্য হবে।

আরও পড়ুন: মাঠে হাঁচি-কাশির জন্য প্লেয়ারদের লাল কার্ড দেখাত পারেন রেফারি!

খেলোয়াড়, ম্যাচ অফিশিয়াল, টিম ডক্টর ছাড়াও সংযুক্ত আরব আমিরশাহির বায়োসিকিওর পরিবেশে থাকবেন খেলোয়াড়দের পরিবার, সাপোর্ট স্টাফ, দলের মালিক এবং ডোপ কনট্রোল টেস্টিং আধিকারিকরা।  বায়ো-সিকিওর পরিবেশে (Bio-Secure Environment) কী কী বিধিনিষেধ মেনে চলতে হবে? রইল তার তালিকা…

১. অন্যান্য খেলোয়াড়, তাঁদের পরিবার এবং টিম সাপোর্ট স্টাফের মধ্যে মেনে চলতে হবে সামাজিক দূরত্ব বিধি।

২. কারও সঙ্গে কথা বলার সময়ে পরে থাকতে হবে ফেস মাস্ক।

৩. বার বার হাত ধোয়া এবং স্যানিটাইজারের ব্যবহার।

৪. বায়ো-সিকিওর পরিবেশের বাইরে কারও সঙ্গে দেখা করার অনুমতি নেই।

৫. খাবার অথবা পানীয় কারও সঙ্গে শেয়ার করা যাবে না।

৬. যে গাড়িতে ক্রিকেটার এবং সাপোর্ট স্টাফ থাকবেন সেই গাড়িতে পরিবারের কেউ সফর করতে পারবেন না, ট্রেনিং ভেনিউ অথবা ম্যাচের দিন।

৭. ট্রেনিং অথবা খেলা চলাকালীন পরিবারের কেউ প্লেয়ার্স অথবা ম্যাচ অফিশিয়াল এরিয়ায় প্রবেশ করতে পারবেন না।

৮. পরিবারের কেউ যদি বায়ো-সিকিওর প্রোটোকল ভাঙেন তাহলে তাঁকে ৭ দিনের জন্যে কোয়ারানটিনে থাকতে হবে এবং ষষ্ঠ ও সপ্তম দিনে করা পিসিআর পরীক্ষার ফল নেগেটিভ আসতে হবে। এই শর্ত পূরণ হলেই ফের বায়ো-সিকিওর পরিবেশে ঢোকার অনুমতি পাবেন তিনি।

আরও পড়ুন: এশিয়ায় সেরা ভারতীয় ফুটবল তারকা সুনীল ছেত্রী, জেনে নিন হারালেন কাকে

আমরা আছি টেলিগ্রামেও। সাবস্ক্রাইব করুন, থাকুন সবসময় আপডেটেড। জাস্ট  ক্লিক করুন এখানে।https://t.me/thenewsnest

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest