Novak Djokovic's Visa Cancelled By Australia For Second Time, Faces 3-Year Ban

দ্বিতীয়বারও বাতিল জোকোভিচের ভিসার আবেদন, অস্ট্রেলিয়ান ওপেনে খেলার সম্ভাবনা কার্যত শেষ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ইঙ্গিত ছিলই। সেটাই এবার কার্যকর করল অস্ট্রেলিয়া সরকার। দ্বিতীয়বার বাতিল করে দেওয়া হল বিশ্বের এক নম্বর টেনিস তারকা নোভাক জকোভিচের ( Novak Djokovic) ভিসা। শুধু তাই নয়, বিশেষ কারণ দেখাতে না পারলে আগামী ৩ বছর অস্ট্রেলিয়ায় ঢুকতে পারবেন না সার্বিয়ার টেনিস তারকা।

অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী অ্যালেক্স হক শুক্রবার বিশেষ ক্ষমতা প্রয়োগ করে জোকোভিচের ভিসা বাতিল করে দিয়েছেন। এক বিবৃতিতে জানিয়েছেন, ‘জনস্বার্থেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অস্ট্রেলিয়ার সবার স্বাস্থ্যের কথা ভেবে জোকোভিচের ভিসা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ হকের নেতৃত্বে যে তদন্ত হয়েছে তাতে দেখা গিয়েছে, গত সপ্তাহে অস্ট্রেলিয়ায় ঢোকার সময় জোকোভিচ ভুয়ো তথ্য দিয়েছিলেন। সেখানে উল্লেখ ছিল না যে, অস্ট্রেলিয়ায় আসার ১৪ দিন আগে তিনি সার্বিয়া এবং স্পেনে গিয়েছিলেন।

মূল সমস্যা জোকোভিচ কোভিডের টিকা না নেওয়ায়। অস্ট্রেলিয়ার নিয়ম অনুযায়ী টিকা ছাড়া সে দেশে ঢোকা সম্ভব নয়। কিন্তু গত ১৬ ডিসেম্বর তাঁর কোভিড পরীক্ষার ফল পজিটিভ এসেছিল, এই যুক্তি দেখিয়ে তিনি টিকা নেওয়া থেকে ছাড় চেয়েছিলেন। অস্ট্রেলিয়ার আদালত গত সোমবার রায় দিয়েছিল, জোকোভিচের টিকা নেওয়ার প্রয়োজন নেই। টিকা ছাড়াই তিনি দেশে ঢুকতে পারবেন। শুধু তাই নয়, আদালত জানিয়েছিল, মেলবোর্ন বিমানবন্দরে পৌঁছনোর পর থেকে জোকোভিচের সঙ্গে সঠিক ব্যবহার করা হয়নি। তাঁকে দীর্ঘক্ষণ জেরা করা হয়েছে। তাঁর আইনজীবীর সঙ্গেও শুরুতে দেখা করতে দেওয়া হয়নি।

আরও পড়ুন: তৈরি হল ইতিহাস! টেস্টে বিশ্বজয়ী নিউজিল্যান্ডকে দেশের মাটিতে ধরাশায়ী করল বাংলাদেশ

কিন্তু অস্ট্রেলিয়ার অভিবাসন দপ্তরের তদন্তে অন্য তথ্য উঠে এসেছে। সেখানে বলা হয়েছে, কোভিড পরীক্ষার ফল পজিটিভ হওয়া সত্ত্বেও জোকোভিচ ১৭ ডিসেম্বর বেলগ্রেডে একটি অনুষ্ঠানে হাজির ছিলেন। সেখানে বাচ্চাদের হাতে পুরস্কারও তুলে দেন। জোকোভিচ এর জবাবে বলেন, তিনি তখনও জানতেন না, তাঁর কোভিড পরীক্ষার ফল পজিটিভ এসেছে। কিন্তু তদন্তে দেখা যায়, ১৬ ডিসেম্বর স্থানীয় সময় দুপুর ১টা ৫ মিনিটে তিনি পরীক্ষা করান। তার সাত ঘণ্টা পরেই তাঁর কাছে পজিটিভ রিপোর্ট চলে আসে।

জোকোভিচের আইনজীবীরা আবার আদালতে যাবেন বলেই মনে করা হচ্ছে। সে ক্ষেত্রে ফেডারেল সার্কিট অ্যান্ড ফ্যামিলি কোর্টেই মামলাটি উঠবে। কিন্তু অস্ট্রেলিয়ান ওপেনের আগে বিষয়টির নিষ্পত্তি হওয়ার সম্ভাবনা কার্যত নেই।

জোকোভিচ খেলতে না পারলে অস্ট্রেলিয়ান ওপেনের সূচিতেও বড় পরিবর্তন হবে। তাঁকে শীর্ষবাছাই করে সূচি তৈরি হয়ে গিয়েছে। গ্র্যান্ড স্ল্যামের নিয়ম অনুযায়ী যেহেতু ড্র ঘোষিত হয়ে গিয়েছে এবং এখন যদি জোকোভিচ খেলতে না পারেন, তা হলে সূচিতে তাঁর জায়গায় থাকবেন পঞ্চম বাছাই আন্দ্রে রুবলেভ। টেনিস অস্ট্রেলিয়া কী করে গোটা পরিস্থিতি সামলাবে, তা এখনও পরিষ্কার নয়।

আরও পড়ুন: Ind vs SA: মাঠে মেজাজ হারালেন কোহলি, DRS- এর বিরুদ্ধে স্টাম্প মাইকে উগরে দিলেন ক্ষোভ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest