বৃহস্পতিবার থেকেই রাস্তায় পুরোদমে বেসরকারি বাস! আপাতত থাকছে পুরনো ভাড়াই

কলকাতা: দীর্ঘ টালবাহানার পর অবশেষে পথে নামছে বেসরকারি বাস-মিনিবাস। আগামিকাল, বৃহস্পতিবার থেকে অধিকাংশ বাসই পথে নামবে বলে জানা গিয়েছে।আপাতত পুরনো ভাড়াতেই চলবে বেসরকারি বাস। ভাড়া বাড়ছে না মিনি বাসেরও।

‘আনলক-১’ ঘোষণা হওয়ার পরেই বহু মানুষ পথে নেমে চরম ভোগান্তিতে পড়েন। সরকারি বাসে ঠাসা ভিড়ে করোনা বিধি শিকেয় ওঠে। এ দিনও তার ব্যতিক্রম হয়নি। এই পরিস্থিতিতেও ভাড়া বাড়ানোর পক্ষে অনড় ছিলেন বেসরকারি বাস-মিনিবাস মালিকেরা। অবশেষে সেই জটিলতা কাটিয়ে জানানো হল, বাস-মিনিবাস চলবে।

আরও পড়ুন: ফের কথা রাখলেন মমতা,আমফান বিধ্বস্ত ৩০ লাখ মানুষ পেলেন ১,৪৪৪ কোটি অর্থ সাহায্য

মঙ্গলবার জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেটের তপন বন্দ্যোপাধ্যায় বলেন, ‘সরকার ও আমরা যৌথভাবে সিদ্ধান্ত নিয়েছি, বাস চলবে। মানুষের সমস্যা হোক, আমরাও চাই না। শুধু কলকাতা নয়, জেলাতেও আমরা জানিয়ে দিয়েছি, সেখানেও কাল থেকেই চলবে বাস।’

ভাড়া বাড়ানো সংক্রান্ত বিষয়ে বুধবার মালিকপক্ষ আলোচনায় বসেছিল। ওই বৈঠকে সিদ্ধান্ত হয়, মানুষের অসুবিধার কথা চিন্তা করে ধীরে ধীরে সব রুটে বাস নামাতে হবে। তবে ভাড়া যে বাড়াতেই হবে, তা-ও স্পষ্ট করে দেওয়া হয়েছে ওই বৈঠকে। কত দিনের মধ্যে কত ভাড়া হবে, এ বিষয়টি রেগুলেটরি কমিটির উপরে ছেড়ে দিয়েছেন বাস-মিনিবাস মালিকেরা।

মিনি বাস সংগঠনের নেতা স্বপন ঘোষও জানিয়েছেন, বৃহস্পতিবার থেকে পুরনো ভাড়াতেই চালানো হবে মিনি বাস। তবে, এতদিন বসে থাকার কারণে অনেক বাসের মেরামতি প্রয়োজন। সেগুলি হয়ে গেলেই স্বাভাবিক সংখ্যায় রাস্তায় নেমে পড়বে বাস।

তবে, বাস মালিক সংগঠনগুলি এমনও জানিয়ে দিয়েছে, পুরনো ভাড়াতে সরকারি নিয়মে শুধু সিটে যাত্রী নিয়ে বেশিদিন বাস চালানো সম্ভব নয়। সেক্ষেত্রে সপ্তাহ খানেক পর থেকেই ইউনিয়নের চার্ট অনুযায়ী বাস ভাড়া নেওয়া হতে পারে। যদিও সরকার সেই ভাড়া অনুমোদন করবে কিনা, তা এখনও স্পষ্ট নয়।

বাস-মিনিবাস পথে নামার পর, গণপরিবহণ ধীরে ধীরে স্বাভাবিক হয়ে যাবে মনে করা হচ্ছে। ইতিমধ্যে অটো-ট্যাক্সি-ক্যাবে যত আসন, তত যাত্রী নিয়ে যাওয়ার অনুমতিও মিলেছে। চালু হয়েছে জল পথ পরিবহণও। এ দিন, আরও কয়েকটি রুটে ভেসেল চালানোর কথা জানানো হয়েছে।পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী জানিয়েছেন, ৮ জুনের মধ্যে ১ হাজার ২০০ বাস নামানো হবে কলকাতায়।

আরও পড়ুন: তিন দিন ট্রেনে জোটেনি খাবার- জল, মালদায় ট্রেন থেকে নেমে চিরঘুমে কিশোর

Gmail