মেলেনি প্রশাসনের অনুমতি, বেলডাঙায় থমকে নাড্ডার উদ্বোধন করা রথের চাকা

পুলিশের তরফে জানানো হয়েছে, নিজেদের নির্ধারিত রুট মেনে যাচ্ছে না রথ।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

তৃতীয় দিনের সকালে মুর্শিদাবাদের বেলডাঙায় ‘বাধা’ পেল বিজেপির ‘পরিবর্তন যাত্রা’। আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় বিজেপির রুটে বিজেপির রথকে এগিয়ে যেতে দেয়নি পুলিশ। যদিও নিজেদের নির্ধারিত রুট ধরে যেতেই অনড় বিজেপি নেতারা। যদিও পুলিশের তরফে জানানো হয়েছে, নিজেদের নির্ধারিত রুট মেনে যাচ্ছে না রথ।

প্রসঙ্গত, রাজ্যের ৫টি জোনে ওই কর্মসূচি চালিয়ে যাওয়ার জন্য নবান্নে আবেদন করেছিল বিজেপি। রাজ্যের তরফে অবশ্য জানিয়ে দেওয়া হয়েছে, নবান্ন নয়, বিজেপি-র ওই কর্মসূচিকে অনুমোদন দেওয়ার ভার ন্যস্ত স্থানীয় প্রশাসনের হাতেই।

সোমবার বেলডাঙায় ‘পরিবর্তন যাত্রা’ থমকে যাওয়ায় পুলিশের সঙ্গে দফায় দফায় বচসা বাধে বিজেপি নেতা এবং কর্মীদের। কিছুটা উত্তেজনাও ছড়ায়। কিন্তু তাতে পরিস্থিতির বদল হয়নি। প্রতিবাদে অবস্থান বিক্ষোভে বসে গেরুয়া শিবির। বিজেপি নেতা গৌরীশঙ্কর ঘোষের কথায়, ‘‘আমরা মুর্শিদাবাদ জেলা পুলিশ প্রশাসনের কাছে অনুমতি চেয়েছিলাম। কিন্তু বেলডাঙা থানার পুলিশ অনুমতি দেয়নি। আমরা ‘পরিবর্তন যাত্রা’ বার করতে গেলে তাতে বাধা দেওয়া হয়।’’

শনিবার নবদ্বীপ জোনের রথ যাত্রা কর্মসূচির উদ্বোধন করেছিলেন বিজেপি সভাপতি জেপি নাড্ডা। নদিয়া জেলায় পরিক্রমা শেষ করে রবিবার বিকেলে মুর্শিদাবাদে প্রবেশ করে ‘পরিবর্তন যাত্রা’। রবিবার রেজিনগর হয়ে পৌঁছয় বেলডাঙায়। সোমবার মুর্শিদাবাদের নওদা এবং হরিহরপাড়া বিধানসভা পরিদর্শন করে বহরমপুরের দশমুণ্ড কালীবাড়ির মাঠে জনসভা করার কথা বিজেপি-র। কিন্তু এ দিন সকালে বেলডাঙার ভারত সেবাশ্রম সঙ্ঘ থেকে রথের চাকা গড়াতেই তা প্রশাসনের আপত্তিতে থমকে যায়।

আরও পড়ুন: গেরুয়া শিবিরে দেব! ট্যুইট করে জল্পনার জবাব দিলেন TMC সাংসদ

রাজ্যে বিধানসভা ভোটের কথা মাথায় রেখে নবদ্বীপ, উত্তরবঙ্গ, মেদিনীপুর, রাঢ়বঙ্গ এবং কলকাতা— এই ৫টি জোনে রথ যাত্রা কর্মসূচির উদ্যোগ নিয়েছে বিজেপি। পরিকল্পনা অনুযায়ী, নবদ্বীপ জোনের ওই রথ ১ মাস ধরে ৫০টি বিধানসভা কেন্দ্র ছুঁয়ে যাওয়ার কথা। কিন্তু বেলডাঙায় ঘটল বিপত্তি।

বিষয়টি নিয়ে বঙ্গ বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য জানান, আগেভাগেই পুলিশকে ‘পরিবর্তন যাত্রা’ রুটের বিষয়ে জানানো হয়েছিল। তারপরও রথ আটকে দেওয়া হয়েছে। যদি সমস্যা থাকত, তাহলে আগে বলা হয়নি কেন, তা নিয়ে প্রশ্ন তোলেন শমীক। তবে পুলিশের অনুমতি মিলেছিল কিনা, সে বিষয়ে খোলসা করে কিছু জানাননি তিনি। এদিকে তৃণমূল কংগ্রেসের মুখপাত্র কুণাল ঘোষ দাবি করেন, নিশ্চয়ই নির্দিষ্ট কোনও কারণে রথ আটকানো হয়েছে। তবে রথযাত্রা নয়, বিজেপির যাত্রাপালা হচ্ছে। একইসঙ্গে তিনি প্রশ্ন তোলেন, দিল্লির সীমান্তে যথন বিক্ষোভরত কৃষকদের সঙ্গে তৃণমূলের প্রতিনিধিদল যাচ্ছিল, তখন কেন আটকানো হয়েছিল?

আরও পড়ুন: Weather update: দিন তিনেকের ছোট্ট ইনিংস শীতের, আজও পারদ নামল স্বাভাবিকের নীচে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest