হতশ্রী! ক্ষতির হিসেব করতেই অবশেষে খুলে গেল বইপাড়া

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: ৭২ ঘণ্টা আগে আংশিক চালু হয়েছিল। আমফানের তাণ্ডবের পর অবশেষে সোমবার থেকে আনুষ্ঠানিকভাবে খুলে গেল কলেজ স্ট্রিট বইপাড়া। কিন্তু বইপাড়ার হতশ্রী ও তছনছ হয়ে যাওয়া ছবি দেখলে চোখে জল আসতে বাধ্য বই প্রেমীদের। 

কলেজ স্ট্রিটে ছোট, বড় মিলিয়ে মোট বইয়ের দোকান ২১১ টি। প্রত্যক্ষ বা পরোক্ষভাবে বইপাড়া কয়েক হাজার পরিবারের মুখে অন্ন যোগায়। করোনার জেরে লকডাউনের কারণে ২৩ মার্চ থেকে এমনিতেই বিক্রিবাটা বন্ধ ছিল। কনটেইনমেন্ট জোন এবং কোভিড হাসপাতাল মেডিক্যাল কলেজের গা ঘেঁষে অবস্থান হওয়ায় কঠোর লকডাউন বিধি ও আইসোলেশনের আওতায় ছিল এই গোটা এলাকা। তারপর মরার উপর শেষ খাঁড়ার ঘা মেরে গেল আমফান। 

এইসব কাটিয়ে আজ দোকান খুলল ঠিকই। তবে রাশি রাশি জলে ভিজে চুপসে যাওয়া, ভেপসে যাওয়া বইয়ের মৃতদেহ সঙ্গী করে। বড় দোকানগুলির ক্ষয়ক্ষতির পরিমাণ লাখের অঙ্ক ছুঁয়েছে। ওদিকে পথে বসেছে ফুটপাথ লাগোয়া ছোট ও মাঝারি দোকানগুলি। 

আরও পড়ুন: বাতিল ট্রাম্পের করোনা দাওয়াই! হাইড্রক্সিক্লোরোকুইনের ট্রায়াল স্থগিত WHO-র

দোকান খুললেও করোনার সব বিধিনিষেধ মেনেই দোকান খোলা হবে বলে জানিয়েছেন প্রকাশক ও বই ব্যবসায়ীরা। তাঁরা জানান, আমপান ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতির পরে যেটুকু অবশিষ্ট আছে তা নিয়েই তাঁরা দোকান খুলবেন। কতটা ক্ষয়ক্ষতি হল তার হিসাব করতে হবে। তবে দোকান খোলার পরে প্রত্যেক দোকানদারকে মাস্ক পরতে হবে। প্রয়োজনে গ্লাভসও ব্যবহার করবেন তাঁরা। সেই সঙ্গে দোকানে যেন ভিড় না হয় সেটাও তাঁরা খেয়াল রাখবেন। ব্যবসা করার সময়ে সামাজিক দূরত্বও বজায় রাখা হবে বলেও তাঁরা জানান।

করোনার জেরে লকডাউন ও আমফানের বিপর্যয়ে পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড একটি ত্রাণ তহবিল তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে। টেলিফোনে বৈঠক করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কর্তা সুধাংশুশেখর দে। তিনি আরও জানান, এই তহবিলের জন্য মঙ্গলবারই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় নতুন অ্যাকাউন্ট খোলা হবে।

আরও পড়ুন: বিপন্ন!‌ দিল্লির বস্তিতে আগুন লেগে পুড়ে গেল ১২০০ ঝুপড়ি

Gmail 3

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest