আরও সহজ হচ্ছে ট্রেনের টিকিট (Train’s Ticket) কাটা। আইআরসিটিসি-র পাশাপাশি আমাজন ই-কমার্সের অ্যাপেও কাটা যাবে রেলের টিকিট। মঙ্গলবারই গাঁটছড়া বেঁধেছে IRCTC ও আমাজন (Amazon App)। তারপরই নতুন পরিষেবা চালু করল ই কমার্স সংস্থাটি। এই অ্যাপ থেকে টিকিট কাটলে থাকছে ক্যাশব্যাকের অফারও। প্রসঙ্গত, এই অ্যাপ থেকে আগে বাস ও বিমানের চিকিট বুক করা যেত। এবার সেই তালিকায় জুড়ে গেল ট্রেনও।

অনেক কেনাকাটাতেই অ্যামাজন ছাড় দিয়ে থাকে। অনেক ক্ষেত্রে আবার ক্যাশব্যাকও দেয়। রেলের টিকিটেও তেমন অফার রয়েছে। প্রথমবার টিকিট কাটলে মিলবে ১০ শতাংশ (সর্বাধিক ১০০ টাকা) ক্যাশব্যাক। আর প্রাইম মেম্বররা ক্যাশব্যাক পাবেন ১২ শতাংশ (সর্বাধিক ১২০ টাকা)। অ্যামাজনের পক্ষে জানানো হয়েছে, ক্যাশব্যকের অফার ১৫ নভেম্বর পর্যন্ত চালু থাকবে। সংস্থার প্লাটফর্ম ব্যবহার করে ট্রেনের আসন সংরক্ষণ জনপ্রিয় করতে অ্যামাজন শুরুর দিকে কোনও সার্ভিস চার্জ ও পেমেন্ট গেটওয়ে চার্জ নেবে না।

আরও পড়ুন: ‘ব্ল্যাক হোল’ নিয়ে দিগন্তকারী আবিষ্কার, পদার্থবিদ্যায় নোবেল জিতলেন তিন বিজ্ঞানী

আইআরসিটিসির ওয়েবসাইটের মতো এখন অ্যামাজনের এই ব্যবস্থায় যে কোনও দূরপাল্লার ট্রেন সম্পর্কে যাবতীয় খোঁজ নেওয়া যাবে। কোন ট্রেনে, কোন শ্রে‌ণিতে কত আসন খালি রয়েছে সেটা যেমন জানা যাবে, তেমনই অ্যামাজন থেকে কেনা টিকিটের পিএনআর স্ট্যাটাসও জানার সুযোগ মিলবে। সিনিয়র সিটিজেন‌-সহ বিভিন্ন কোটার টিকিটও কাটা যাবে। টিকিটের দাম মেটানোর জন্য অ্যামাজন পে, অ্যামাজন পে আইসিআইসিআই ক্রেডিট কার্ড ছাড়াও যে কোনও ডিজাটাল মাধ্যম ব্যবহার করা যাবে।
তবে অ্যামাজন পে ব্যবহার করলে একটা বাড়তি সুবিধা মিলবে। এক্ষেত্রে টিকিট বাতিল করা হলে সঙ্গে সঙ্গেই রিফান্ডের টাকা ক্রেতার অ্যামাজন পে ওয়ালেটে জমা হয়ে যাবে। সংস্থা জানিয়েছে, টিকিট কাটার ক্ষেত্রে যে কোনও সমস্যা সমাধানের জন্য সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা খোলা থাকবে অ্যামাজন হেল্পলাইন।
আরও পড়ুন: ফেসবুকে #‌CoupleChallenge-এ অংশ নিয়েছেন?‌ অজান্তেই ডেকে আনছেন নিজের বিপদ…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *