Aadhaar Card: Know How To Activate Your Aadhaar Card If It Gets Deactivated

Aadhaar Card: রাতারাতি বাতিল আধার কার্ড? জেনে নিন পুনরায় অ্যাক্টিভেট করার পদ্ধতি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লোকসভা ভোটের মুখে জেলা জেলা থেকে আসছে আধার কার্ড বাতিলের অভিযোগ। নদিয়ার নাকাশিপাড়ায় একাধিক ব্যক্তির আধার কার্ড বাতিলের খবর সামনে এসেছে। আধার বাতিলের জেরে ফর্ম ফিল আপ করতে পারেননি কাঁকসার কলেজ ছাত্রী। এই আবহেই uidai অর্থাৎ Unique Identification Authority of India জানিয়ে দিল, কোনও আধার কার্ড বাতিল হয়নি। যে কোনওরকম বিভ্রান্তিতে কী করতে হবে তাও জানানো হল সরকারের তরফে।

তিন বছর ধরে লাগাতার আধার কার্ড ব্যবহৃত না হলে তা বাতিল হতে পারে। এমনটাই নিয়ম রয়েছে UIDAI-এর। যদি লাগাতার তিন বছর ধরে আপনার আধার কার্ড কোনও ক্ষেত্রে লিংক না হয়ে থাকে, অর্থাৎ ব্যাঙ্ক অ্যাকাউন্ট কিংবা PAN নম্বরের সঙ্গে আধার লিংক না করা হয় তবে সেটি বাতিল হতে পারে। EPFO-তে আধারের বিস্তারিত তথ্য না দেওয়া থাকলেও ডিঅ্যাক্টিভেট হয়ে যেতে পারে আধার কার্ড।

কী ভাবে চেক করবেন আপনার আধার কার্ড অ্যাক্টিভ রয়েছে কি না?

UIDAI ওয়েবসাইটের পেজে গিয়ে আধার কার্ড সার্ভিসেস ট্যাবে যেতে হবে। এরপর অপশন আসবে, ‘ভেরিফাই আধার নম্বর।’ সেখানে ক্লিক করলে খুলে যাবে অপর একটি পেজ। নিজের আধার নম্বর এন্টার করে ক্যাপচা কোড দিতে হবে। গ্রিন চেকমার্ক স্ক্রিনে ফুটে উঠলেই বুঝবেন আপনার আধার কার্ড অ্যাক্টিভ রয়েছে।

আধার ইনঅ্যাক্টিভ হলে কী করবে?

যদি আপনার আধার কার্ড ইনঅ্যাক্টিভ হয়ে থাকে তবে নিকটবর্তী এনরোলমেন্ট সেন্টারে গিয়ে নাম-পরিচয় সংক্রান্ত সমস্ত তথ্য জমা করতে হবে।একটি আধার আপডেট ফর্ম নিয়ে নিজের বায়োমেট্রিক চিহ্নিত করতে হবে। এরপর সেটি পুনরায় ভেরিফাই করতে হবে। এই আপডেটের জন্য এনরোলমেন্ট সেন্টার ২৫ টাকা জমা করতে হবে। ভ্যালিড মোবাইল নম্বর দেওয়া বাধ্যতামূলক।

ডিঅ্যাক্টিভেট হওয়া আধার কার্ডকে আবার চালু করার জন্য বায়োমেট্রিক তথ্যের প্রয়োজন রয়েছে। সশরীরে আধার এনরোলমেন্ট সেন্টারে পৌঁছনো বাধ্যতামূলক। এই প্রক্রিয়া কোনওভাবেই অনলাইন কিংবা পোস্টের মাধ্যমে করা সম্ভব নয়। আধার এনরোলমেন্ট সেন্টারের কর্মচারীরা বায়োমেট্রিক ছাপ নেওয়ার ক্ষেত্রে সহায়তা করবেন। পুরনো রেকর্ডের সঙ্গে মিলিয়ে দেখা হবে নতুন তথ্য। দু’টি সেট ম্যাচ হলে তবেই আধার কার্ড আপডেট হবে।

UIDAI অর্থাৎ Unique Identification Authority of India  একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, আধার, সর্বাধিক ব্যবহৃত ডিজিটাল পরিচয় পত্র। অসংখ্য ভর্তুকি, সুবিধা এবং পরিষেবা পেতে ব্যবহৃত হয় এই কার্ড। আধার ডেটাবেস যাতে নির্ভুল থাকে, তার জন্য, UIDAI নথি এবং আধার তথ্য আপডেট করার কাজ হয়েছে। কোনও আধার নম্বর বাতিল করা হয়নি। যদি কোনও আধার নম্বর বাতিল হওয়া নিয়ে কারও কোনও অভিযোগ থাকে তবে তারা https://uidai.gov.in/en/contact-support/feedback.html এই লিংকে অভিযোগ জানাতে পারবেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest