Aadhaar Biometric Lock: How to lock and unlock Aadhaar card biometrics on PC/laptop and mobile phone: a step-by-step guide

Aadhaar Biometric Lock: তথ্য ‘ক্লোন’ করে কারচুপি! কীভাবে লক করবেন কার্ড? জানুন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সাইবার প্রতারণার নতুন মাধ্যম AEPS। প্রতারকেরা ফিঙ্গারপ্রিন্ট এবং আধার কার্ডের তথ্য হাতিয়ে খালি করে দিচ্ছে জনসাধারণের অ্যাকাউন্ট। পুলিশ ও সাইবার বিশেষজ্ঞদের একাংশের বক্তব্য, জমি, বাড়ি রেজিস্ট্রির অফিস রয়েছে সেই সমস্ত জায়গা থেকেই ফাঁস হয়ে যাচ্ছে ফিঙ্গারপ্রিন্ট। আর তা হাত বদল করে ক্রমশ পৌঁছে যাচ্ছে প্রতারকদের হাতে। আর সেখান থেকেই স্বাভাবিকভাবে প্রশ্ন উঠছে তাহলে কি এই সমস্ত সরকারি জমি বাড়ি রেজিস্ট্রি করার অফিস ঘুঘুর বাসা?

কলকাতা পুলিশের সাইবার সেলের তরফে মহম্মদ আসাদুল্লাহ খান বলছেন, আধার কার্ডের মাধ্যমে পাওয়া এটা এক ধরনের সুবিধা। গ্রামে যে সমস্ত জায়গায় এটিএম কাউন্টার নেই, সেখানে কেউ AEPS কাউন্টারে গিয়ে টাকা তুলতে পারেন। শুধু লাগে ফিঙ্গার প্রিন্ট। এখন দেখা যাচ্ছে এই ফিঙ্গারপ্রিন্টের অপব্যবহার করে আপনার টাকা আপনার অজান্তেই আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে বের করে নেওয়া হচ্ছে।

মহম্মদ আসাদুল্লাহ বলছেন, mAadhar অ্যাপ রয়েছে। এটি ইনস্টল করে আধার অথেন্টিকেশন করে নিন। এরপর আপনার বায়োমেট্রিক অথেনটিকেশন অপশনে যান। সেখানে গিয়ে আপনি আপনার বায়োমেট্রিক লক করে দিতে পারেন। ভবিষ্যতে আপনার জমি রেজিস্ট্রি-সহ অন্য কোনও কাজে প্রয়োজন হলে আপনি এটা আবার খুলতে পারেন। কাজ মিটে গেলে আবার লক করে দিতে পারেন। ক্রেডিট কার্ড, ডেবিট কার্ডের ক্ষেত্রে আমরা ইন্টারন্যাশনাল লেনদেন চাইলে বন্ধ রাখতে পারি। এক্ষেত্রেও আধার লক করে রাখলে বায়োমেট্রিকের অপব্যাহারের হাত থেকে খানিকটা রেহাই মিলতে পারে।

আরও পড়ুন: Tech Mahindra: AI ভবিষ্যৎ, ৮০০০ কর্মীকে বিশেষ ট্রেনিং এই টেক সংস্থার

কিন্তু কী ভাবে তথ্য লক করা যাবে?

  • আধারের ওয়েবসাইট ‘এমআধার’-এর মোবাইল অ্যাপের মাধ্যমে অনায়াসেই লক করা যায় এই তথ্য। ওটিপি-র মাধ্যমেও তথ্য সুরক্ষিত রাখা যেতে পারে। তবে দু’ক্ষেত্রেই আধারের সঙ্গে ফোন নম্বর যুক্ত থাকা আবশ্যিক।
  • প্রথমে www.uidai.gov.in সাইটের ‘মাই আধার’ বিভাগে ‘আধার সার্ভিস’-এ ক্লিক করতে হবে। সেখানে ‘লক/আনলক বায়োমেট্রিক্স’ অপশনে ক্লিক করলে লগ-ইন করার অন্য একটি পাতা খুলে যাবে।
  • লগ-ইন করার পর আধার নম্বর এবং আধারের সঙ্গে সংযুক্ত মোবাইল ফোনে আসা ওটিপি দিয়ে বায়োমেট্রিক তথ্য লক হয়ে যাবে।
  • অন্য দিকে ‘এমআধার’ অ্যাপ থেকে বায়োমেট্রিকের তথ্য লক করতে চাইলে, মেনু থেকে বায়োমেট্রিক সেটিং-এ গিয়ে ‘এনেব‌ল বায়োমেট্রিক লক’-এ টিক মারলে ফোনে ওটিপি আসবে। ওই ওটিপি দিলেই তথ্য লক করা যাবে।
  • দু’ক্ষেত্রেই যত ক্ষণ না আবার তথ্য আনলক করা হয়, তত ক্ষণ বায়োমেট্রিকের তথ্য সুরক্ষিত থাকবে।

আরও পড়ুন: UPI : কণ্ঠস্বরেই করা যাবে UPI পেমেন্ট, নয়া চালু করল NPCI

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest