Holi colours DIY: How to make natural Holi colours at home

Holi colours DIY: দোলের জন্য বাড়িতেই তৈরি করুন হারবাল রঙ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রং খেলতে ভালো লাগলেও, চিন্তা একটা থেকেই যায়। রংয়ের কারণে ত্বক আর চুলের ঠিক কতটা ক্ষতি হবে! এসব ভেবেই বহু মানুষ রং খেলেন না। এবার আপনি বাড়িতে নিজেই তৈরি করে নিতে পারবেন একেবারে প্রাকৃতিক রং। যাতে থাকবে না কোনওরকম ক্ষতিকর কেমিক্যাল। আর তাই হবে না কোনও ক্ষতিও। তাহলে জেনে নিন কীভাবে এই প্রাকৃতিক রং নিজেই বাড়িতে তৈরি করে নিতে পারবেন।

  • দোলে গেরুয়া রঙে যদি নিজেকে আর বন্ধুদের রাঙাতে চান, তাহলে বাড়িতেই কিন্তু খুব সহজে গেরুয়া রঙ তৈরি করতে পারেন। বেশ খানিকটা পলাশফুল সারারাত জলে ভিজিয়ে রাখুন। সকালে দেখবেন সুন্দর গেরুয়া রঙের জল পেয়ে যাবেন দোল খেলার জন্য। চাইলে আপনি খানিক জাফরানও দিতে পারেন, তবে জাফরানের দাম অনেক, তাই পলাশফুলই ভালো।
  • দোলে কিন্তু গোলাপি রঙটা খুব চলতি। রঙ বলুন কিংবা আবীর, গোলাপি থাকবেই! বাড়িতে যদি গোলাপি রঙ তৈরি করতে চান তাহলে বিট ভালো করে কেটে কিংবা গ্রেট করে সারারাত জলে চুবিয়ে রাখুন। আপনি চাইলে একেকটা পাত্রে ভিন্ন পরিমানে জল আর বিট মিশিয়ে রাখতে পারেন, তাতে গোলাপি আর ম্যাজেন্টার বিভিন্ন শেড পাবেন।
  • হেনা পাউডার আর আটা সমান পরিমানে নিয়ে ভালো করে মেশান। আবীরের বদলে বন্ধুদের মাথায় ভালো করে হেনা দিয়ে বানানো সবুজ রঙ মাখিয়ে দিন।
  • হারবাল হলুদ রঙ বাড়িতে তৈরি করার জন্য হলুদ গুঁড়ো, বেসন, চালের গুঁড়ো আর আটা একসাথে ভালো করে মিশিয়ে নিন। এবারে ছোট্ট ছোট্ট বল তৈরি করে রেখে দিন। যাকে রঙ দিতে ইচ্ছে করবে, ওই বল ছুঁড়ে মারুন অথবা বেশ করে মুখে মাখিয়ে দিন। দোল খেলাও হবে আবার ত্বকের যত্ন নেওয়াও কিন্তু হবে।
  • যদি কালো রঙ দিয়েই দোল খেলতে হয়, ভয়ঙ্কর কালো বাদুরে রঙ না লাগিয়ে বাড়িতে তৈরি কালো রঙ লাগান না! শুকনো আমলকী কিনে এনে সারারাত ধরে তা লোহার কড়াইতে ভিজিয়ে রাখুন। সকালে একেবারে কালো রঙ পাবেন। জল দিয়ে একটু পাতলা করে নিন আর মনের সুখে দোল খেলুন।
  • লাল রঙের জন্য জবাফুলের পাপড়ি রোদে কড়কড়ে করে শুকিয়ে নিন। এবার সেই পাপড়ি গুঁড়ো করে নিন। এবার তাতে পরিমান মতো ময়দা মেশান। এছাড়া আপনি সূর্যমুখী ফুলের পাপড়ি দিয়েও লাল রং তৈরি করতে পারেন।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest