Trending News: Viral Image of Snake with Alleged Nagamani Is Manipulated

Trending News: সোশ্যাল মিডিয়াতে হঠাৎ ভাইরাল মণি মাথায় সাপ! সত্যি নাকি ভুয়ো জানুন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সাপের মাথায় মণি! এমনটা শুনলেই আমাদের কল্পনায় ভেসে ওঠে রূপকথার গল্প, দৈত্য-দানো, পক্ষীরাজ ঘোড়া সবকিছু। শৈশবে সকলেই পড়েছি, সাপের মাথায় নাকি থাকে ঝলমলে রত্ন বিশেষ। দুর্মূল্য এই রত্ন। সেখান থেকে নাকি আলো পর্যন্ত ঠিকরে বেরোয়।

বিগত বেশ কিছুদিন ধরেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে কালো সাপের মাথার মণি ৷  ভাইরাল ছবি মধ্যপ্রদেশের একটি গ্রামের বলেই দাবি করা হচ্ছে ৷ যেখানে শিবপুরাণের অনুষ্ঠান চলছিল ৷ সেখানেই মাঝরাতে দুজন জঙ্গলে নাগমণি দেখেছিলেন ৷ যদিও এই ছবির সত্যতা যাচাই The News Nest করেনি।

তবে ভাইরাল হওয়া ছবি নিয়েই অনেকেই শুরু করেছেন তর্ক ও বিতর্কও ৷ যদিও বিজ্ঞানীরা স্পষ্টই জানিয়ে দিয়েছেন  আসলে নাগমনি বলে বাস্তবের কিছু অস্তিত্ব নেই। এই মণি হল সাপের বিষের কঠিন রূপ। সাপের বিষ তৈরি হয় একটি গ্রন্থিতে। সেখান থেকে বিষ নির্গত হয়ে সাপের দাঁতে এসে জমা হয়। কখনও কখনও বিষ নির্গত না হতে পারলে সেই বিষ জমে কঠিন স্ফটিকাকার হয়ে যায়। সেটাই লোকের কাছে সাপের মণি!

আরও পড়ুন: Viral Video: বিয়েবাড়িতে ঢুকে পড়ল ষাঁড়, তারপর যা হল…

এই জমাট বাঁধা বিষ কিন্তু খুব একটা কঠিন নয়, বরং তলতলে প্রকৃতির। এর রং কুচকুচে কালো। কোনোভাবেই এই জমাট বাঁধা বিষ থেকে আলোর দ্যুতির ছটা ছড়ায় না। পুরোটাই একটা মিথ। মানুষের কল্পনা মাত্র।  অনেক সময় ভণ্ড লোকেরা সাপের খোলসের মধ্যে অন্য রং বেরংয়ের পাথর রেখে দেয় বা সাপের মাথার কাছে নিয়ে এসে। মানুষকে বোঝানোর চেষ্টা করে তা আসলে সাপের মণি হিসেবে।

মানুষের সেই আদিম কল্পনাকে ভিত্তি করেই আজও এমন লোক ঠকানো কারবার চলে। ভুয়ো পাথর এনে নাগমণির রত্ন বলে চালানোর চেষ্টা করা হয়। সাপের মত সরীসৃপকে ঘিরে প্রাচীনকাল থেকে যে রহস্যময়তা তৈরি হয়েছে, সেই প্রভাব থেকে আজও মানুষ বেরিয়ে আসতে পারেনি।

আরও পড়ুন: Viral Video: হবু বরকে দেখতে পেয়েই উত্তেজিত কনে, ছুঁড়ে দিলেন Flying Kiss

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest