CBI summons Partha Chatterjee in fake money laundering case

ভুয়ো অর্থলগ্নি সংস্থার মামলায় Partha Chatterjee -কে ফের তলব সিবিআইয়ের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফের একবার অর্থলগ্নিকারী সংস্থা আইকোর সংক্রান্ত মামলার তদন্তে তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়কে তলব করল সিবিআই। তৃতীয়বার তাঁকে হাজিরার নোটিস দিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। আগামী ১৩ সেপ্টেম্বর রাজ্যের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে কলকাতায় সিজিও কমপ্লেক্সে হাজিরা দিতে হবে। এর আগেও পরপর দু’বার তাঁকে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু বিধানসভা নির্বাচনের আগে ব্যস্ত থাকার কারণ দেখিয়ে সেই হাজিরা এড়িয়ে যান তিনি। ভোট মিটে গেলে হাজিরা দেবেন বলে জানিয়েছিলেন পার্থ। তাই ফের একবার জিজ্ঞাসাবাদের জন্য তাঁকে তলব করা হয়েছে।

মার্চের ১২ তারিখ। রাজ্যের বিধানসভা ভোটের আগে তৎকালীন শিক্ষামন্ত্রী তথা তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়কে নোটিস পাঠিয়ে তলব করেছিল সিবিআই। ভুয়ো অর্থলগ্নি সংস্থা আইকোর (I-Core) মামলার তদন্তে নেমে সংস্থার কর্তা অনুকূল মাইতিকে জেরা করে একাধিক তথ্য পেয়েছিলেন কেন্দ্রীয়  গোয়েন্দারা। সেই তথ্যের উপর ভিত্তি করেই পার্থ চট্টোপাধ্যায়কে জেরার জন্য নোটিস পাঠানো হয়। পরবর্তী সময়ে ওড়িশার (Odissa) জেলেই অনুকূল মাইতির মৃত্যু হয়। তাতে তদন্তের গতি খানিকটা শ্লথ হয়ে পড়ে।

আরও পড়ুন: বচসার জেরে কুকুরের বেল্ট দিয়ে শ্বাসরোধ করে স্ত্রীকে খুন করল স্বামী

তবে পরবর্তী সময়ে ফের তদন্ত এগিয়ে নিয়ে যেতে সক্রিয় হয়ে ওঠে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। পার্থ চট্টোপাধ্যায়কে তার আগে ইডিও তলব করেছিল। অভিযোগ, নাকতলার একটি ক্লাবে তাঁর নাম করে প্রচুর টাকা নেওয়া হয়েছিল। সেসব সম্পর্কে বিস্তারিত জানতেই তাঁকে নতুন করে জেরার ভাবনা তদন্তকারীদের।

পার্থ চট্টোপাধ্যায়ের আগে সেই সময় আইকোর মামলায় মানস ভুঁইঞাকে (Manas Bhunia) নোটিস পাঠিয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। জিজ্ঞাসবাদের জন্য অতি শীঘ্রই সিজিও কমপ্লেক্সে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছিল তাঁকে। সেই সময় সিবিআই সূত্রে জানা গিয়েছিল, আইকোরের একটি অনুষ্ঠানের ভিডিও কিছুদিন আগে প্রকাশ্যে আসে। সেখানে দেখা গিয়েছিল মানস ভুঁইঞাকে। তিনি আইকোরের সমর্থনে একাধিক বক্তব্যও রেখেছিলেন। এছাড়াও আইকোর কাণ্ডে একাধিক ব্যক্তিকে জেরা করায় উঠে আসে মানস ভুঁইঞার নাম। তাতেই তাঁকে তলব করা হয়েছিল।

আরও পড়ুন: দিনেদুপুরে লক্ষাধিক টাকার সোনার গয়না ডাকাতি, হিপনোটাইজ করার দাবি দোকানদারের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest