Visva-Bharati: Students show protest on demand for reopening University

Visva-Bharati: ক্যাম্পাস খোলার দাবিতে আন্দোলনে পড়ুয়ারা, বলাকা গেটের সামনে ধস্তাধস্তি, নামল পুলিশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ক্যাম্পাস খোলার দাবিতে বিশ্বভারতীর সেন্ট্রাল অফিসের সামনে বাম ছাত্রদের বিক্ষোভ ঘিরে অশান্তি ছড়াল। নিরাপত্তারক্ষীদের সঙ্গে ধস্তাধস্তি হয় আন্দোলনকারীদের। ছাত্রদের গায়ে হাত দেওয়ার অভিযোগ ওঠে নিরাপত্তারক্ষীদের বিরুদ্ধে।

বিশ্বভারতীর ছাত্রছাত্রীদের অভিযোগ, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যেসব সিদ্ধান্ত নিচ্ছেন সেগুলি ছাত্রছাত্রীদের বিরোধী। তিন বহিষ্কৃত ছাত্রছাত্রীকে অবিলম্বে ফেরাতে হবে এবং অনৈতিক সাসপেনশনে যা ক্ষতি হয়েছে, তা পূরণ করতে হবে। এমনকী কোনও শর্ত ছাড়া ক্যাম্পাস ও হস্টেল খুলতে হবে। আর অফলাইন পঠনপাঠন শুরু করতে হবে। গণতান্ত্রিক ছাত্র সংসদ চালু করতে হবে এবং অ্যাকাডেমিক কাউন্সিলে ছাত্রছাত্রীদের প্রতিনিধিত্বের অধিকার দিতে হবে।

আরও পড়ুন: Raj Chakraborty: বারাকপুরের বিধায়ক রাজ চক্রবর্তীর ওপর হামলা, আহত দেহরক্ষী

এই নিয়ে বিক্ষোভ দেখান ছাত্রছাত্রীরা। তাতে পরিস্থিতি জটিল হয়ে ওঠে।অভিযোগ, বলাকা গেট দিয়ে আন্দোলনকারী পড়ুয়ারা ঢুকতে গেলে বিশ্বভারতীর নিরাপত্তারক্ষীরা বাধা দেন। সে সময় নিরাপত্তারক্ষীদের সঙ্গে ধস্তাধস্তি হয় পড়ুয়াদের। নিরাপত্তাকর্মীরা সে সময় কয়েক জন পড়ুয়াকে মারধর করেন বলে অভিযোগ।

পরিস্থিতি সামলাতে সেন্ট্রাল অফিসের সামনের বলাকা গেটে তালা ঝুলিয়ে দেন নিরাপত্তাকর্মীরা। এর পরেও গেট টপকে প্রবেশের চেষ্টা করেন কয়েক জন আন্দোলনকারী। এর পর ফটকের বাইরে বিক্ষোভ শুরু হয়। ছাত্র নেতা সোমনাথ সৌ বলেন, ‘‌এই উপাচার্য ছাত্রছাত্রীদের প্রতিবাদ বন্ধ করতে তাদের সাসপেন্ড এবং বহিষ্কার করার ভয় দেখাচ্ছেন। কর্মসমিতিতে আমাদের দাবি জানিয়ে চিঠি দিয়েছি। কিন্তু এখানে পড়ুয়াদের কথা ভাবা হচ্ছে না৷ তারা এমন সব সিদ্ধান্ত নিচ্ছেন যা ছাত্রছাত্রী বিরোধী। আমরা তারই প্রতিবাদ করেছি।’‌ প্রসঙ্গত, গত জুনে ফি বৃদ্ধির প্রতিবাদে আন্দোলনে অংশ নেওয়া তিন পড়ুয়াকে সাসপেন্ড করার ঘটনার জেরে অশান্তি ছড়িয়েছিল বিশ্বভারতীতে।

আরও পড়ুন: School Reopening: স্কুল খোলার দিনক্ষণ জানাতে আদালতের কাছে এক সপ্তাহ সময় নিল রাজ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest