জেলে আত্মহত্যা করলেন McAfee অ্যান্টিভাইরাসের নির্মাতা জন ম্যাকাফি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জেলের ভিতর আত্মহত্যা করলেন অ্যান্টিভাইরাস সফটওয়্যারের নির্মাতা জন ম্যাকাফি। বুধবার স্পেনের একটি আদালত কর ফাঁকি দেওয়ার অভিযোগে তাঁকে আমেরিকায় প্রত্যার্পণের অনুমতি দেয়। এর কয়েক ঘণ্টা পরই বার্সেলোনার জেল থেকে ম্যাকাফির ঝুলন্ত দেহ উদ্ধার হয়। স্পেনের বিচার বিভাগ বলেছে, জেলের চিকিৎসকরা তাঁকে বাঁচানোর চেষ্টা করেছিলেন কিন্তু সফল হননি।

বিশ্বজুড়ে লক্ষ লক্ষ কম্পিউটারে অ্যান্টিভাইরাস সফটওয়্যার হিসাবে McAfee বেশ পরিচিত নাম। ১৯৮০-র দশকে এই অ্যান্টিভাইরাস সফটওয়্যার বাজারে আনেন জন ম্যাকাফি। ধীরে ধীরে বেড়েছে তাঁর অ্যান্টিভাইরাস সফটওয়্যারের কদর। বৃদ্ধি পায় তাঁর সম্পত্তিও। সফটওয়্যার জগতের অন্যতম ধনী ব্যক্তিদের তালিকায় স্থান পায় তাঁর নাম।

আরও পড়ুন: মহানবীর অপমানের প্রতিবাদ, আল-আকসায় আবারও হামলা চালাল ইসরায়েলি পুলিশ

কিন্তু সম্প্রতি নিউ ইয়র্কের একটি ক্রিপ্টোকারেন্সি জালিয়াতির মামলায় জড়িয়ে যায় তাঁর নাম। সেই সঙ্গে তাঁর বিরুদ্ধে টেনেসিতে মোটা অঙ্কের কর ফাঁকিরও অভিযোগ ছিল। শুধু তাই নয়। প্রতিবেশীকে খুনের গুরুতর অভিযোগও ছিল তাঁর বিরুদ্ধে। গ্রেফতারি এড়াতে মার্কিন যুক্তরাষ্ট্র ছেড়ে পালিয়ে যান ম্যাকাফি।

২০২০ সালের অক্টোবরে ম্যাকাফিকে স্পেনের বার্সেলোনা বিমানবন্দর থেকে গ্রেফতার করা হয়। বুধবার স্পেনের উচ্চ আদালত কর ফাঁকি কেসে তাঁকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যার্পণের অনুমতি দেয়। এরপর তাঁকে জেল হেফাজতে রাখা হয়। সেই জেলেই আত্মহত্যা করলেন ম্যাকাফি।

ম্যাকাফির আইনজীবী জাভিয়ের ভিল্লালবা যদিও বিচারব্যবস্থার দিকেই অভিযোগের আঙুল তুলেছেন। তিনি বলেন, ‘এখনও নিজেকে নির্দোষ প্রমাণের অনেক সুযোগ পেতেন ম্যাকাফি। এটা একটা নিষ্ঠুর ব্যবস্থার ফল। ওঁকে শুধু শুধু এতদিন জেলে বন্দি করে রাখা হয়েছিল।’

আরও পড়ুন: কাশ্মীর নিয়ে বোঝাপড়া হলেই পরমাণু অস্ত্রের প্রয়োজনীয়তা শেষ হবে : ইমরান খান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest