Order of the Nile: PM Modi Conferred With 'Order Of The Nile' Award, Egypt's Highest State Honour

Order of the Nile: মোদীকে সর্বোচ্চ সম্মান দিল নীল নদের দেশ, বৈঠক মিশর-ভারত সম্পর্ক নিয়ে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মিশরের সর্বোচ্চ সম্মানে ভূষিত হলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার তাঁকে ‘অর্ডার অফ দ্য নাইল’ সম্মানে সম্মানিত করলেন মিশরের প্রেসিডেন্ট আবদেল ফতেহ এল-সিসি। দু’জনের মধ্যে বৈঠকও হয়। তাতে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করা নিয়ে কথা হয় দুই নেতার। দু’দেশের মানুষের মধ্যে যোগাযোগ আরও সুদৃঢ় করারও শপথ নেন মোদী এবং এল-সিসি।

এই মুহূর্তে বিদেশ সফরে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী। দু’ দিনের জন্য মিশর সফরে গিয়েছেন তিনি। শনিবার মোদীকে বিমানবন্দরে স্বাগত জানান মিশরের প্রধানমন্ত্রী মোস্তাফা মাদবাওলি। পরের দিনই মিশরের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বসেন তিনি। ভারতের সঙ্গে একাধিক মউও সই করেন মিশরের প্রেসিডেন্ট। তারপরেই মোদির হাতে তুলে দেওয়া হয় সেদেশের সর্বোচ্চ সম্মান। ‘অর্ডার অফ দ্য নাইল’এর মেডেল পরিয়ে দেওয়া হয় মোদীর গলায়। করমর্দন করে মোদিকে অভিনন্দন জানান মিশরের প্রেসিডেন্ট। গত দু’ দশকের বেশি সময়ে, প্রথমবার কোনও ভারতীয় প্রধানমন্ত্রী মিশর সফর করেছেন।

আরও পড়ুন: Anti BJP Alliance: নীতীশের সঙ্গে জোট বৈঠকের এক দিন আগেই মমতা- কেজরি পটনায়, শুক্রবার সকালে আসছেন রাহুল- খাড়গে

আল-সিসির সঙ্গে মোদীর বৈঠকে উঠে আসে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করার অঙ্গীকার। বাণিজ্য, বিনিয়োগের পাশাপাশি কী করে দুই দেশের নাগরিকদের মধ্যে সম্পর্ক আরও গভীর এবং মসৃণ করা যায়, বৈঠকে তা নিয়েও আলোচনা করেন মোদী এবং আল-সিসি। সুয়েজ খালের তীরবর্তী অংশে ভারতের জন্য এসইজ়েড বা বিশেষ অর্থনৈতিক অঞ্চল চায় নয়াদিল্লি। কায়রো তা দিতে রাজি। মিশরের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের পর দুই নেতা এ নিয়ে সমঝোতা স্মারকে সই করবেন বলে খবর। বাণিজ্যের পাশাপাশি ভূকৌশলগত দিক থেকে এই চুক্তির গুরুত্ব বিরাট। ভূমধ্যসাগর এবং ভারত মহাসাগর, লোহিত সাগরের সংযোগ রক্ষাকারী এই খাল দিয়ে প্রতিদিন ৫ লক্ষ ব্যারেল অপরিশোধিত তেল ভারতে আসে।

প্রধানমন্ত্রী মোদী আল হাকিম মসজিদেও যান। সেখানেও তাঁর হাতে তুলে দেওয়া হয় স্মারক। এর পাশাপাশি হেলিওপালিস যুদ্ধস্মারক ঘুরে দেখেন প্রধানমন্ত্রী। সেখানে প্রথম বিশ্বযুদ্ধে নিহত ভারতীয় সেনাদের প্রতি শ্রদ্ধা জানান তিনি।

আরও পড়ুন: Kedarnath Yatra: তুমুল বর্ষণ উত্তর ভারতে, অনির্দিষ্টকালের জন্য স্থগিত কেদারনাথ যাত্রা

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest