Saudi Arabia, Middle Eastern countries celebrate Eid-ul-Azha

Eid-ul-Azha 2022: মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে উদযাপিত ঈদ, হাজিরা ফিরছেন মিনায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বাকি দেশ, এশিয়া, ইউরোপ, আফ্রিকা এবং আমেরিকা মহাদেশে আজ (শনিবার) পবিত্র ঈদ-উল-আজহা উদযাপিত হচ্ছে। সৌদির বাদশাহ সালমান এবং যুবরাজ (ক্রাউন প্রিন্স) মোহাম্মদ বিন সালমান ঈদুল আজহা উপলক্ষ্যে মুসলিম দেশগুলোর নেতাদের শুভেচ্ছা ও অভিনন্দন বার্তা পাঠিয়েছেন। পাশাপাশি মুসলিম জাতির আরও অগ্রগতি, সমৃদ্ধি, দীর্ঘস্থায়ী নিরাপত্তা ও স্থিতিশীলতা কামনা করেছেন।

পবিত্র কাবা শরিফে ঈদের নামাজ পড়ান ও খুতবা দেন কোরআনের প্রসিদ্ধ কারি প্রখ্যাত ইসলামিক স্কলার ও সুমধুর কণ্ঠের অধিকারী শায়খ ড. আব্দুল্লাহ আওয়াদ আল-জুহানি। আর মসজিদে নববিতে নামাজ পড়ান প্রখ্যাত ইসলামিক স্কলার ও প্রসিদ্ধ ইমাম শায়খ ড. আব্দুল বারি আল-থুবাইতি।

এদিকে ফিলিস্তিনের জেরুজালেমে পবিত্র আল আকসা মসজিদের সামনে সকালে জড়ো হন পশ্চিমতীরের মুসল্লিরা। আদায় করেন পবিত্র ঈদুল আজহার জামাত। ওই জামাতে অংশ নিতে দেখা গেছে হাজারো ফিলিস্তিনিকে। সেই সঙ্গে  সংযুক্ত আরব আমিরাত, কাতার, কুয়েত, মিশর ও জর্ডানে ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে। মধ্যপ্রাচ্য ছাড়াও ফিলিপাইন, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়াতে আজ ঈদুল আজহা উদযাপন হচ্ছে। এছাড়া ইউরোপ ও আফ্রিকার বেশ কিছু দেশ এবং যুক্তরাষ্ট্রেও আজ ঈদ উদযাপন করছেন মুসলিম সম্প্রদায়।

আরও পড়ুন: Padma Bridge: উদ্বোধনের পর দিনই দুর্ঘটনায় মৃত্যু ২ যুবকের,পদ্মা সেতুতে নিষিদ্ধ বাইক চলাচল

অন্যদিকে, হজের সবচেয়ে গুরুত্বপূর্ণ পর্ব আরাফাত দিবস পালন শেষে হজযাত্রীরা মুজদালিফা হয়ে ফিরে যাচ্ছেন মিনায়। ১০ লাখ হাজি শুক্রবার সূর্যাস্তের কয়েক মিনিট পরেই আরাফাতের ময়দান ত্যাগ করা শুরু করেন। তারা ছুটে যান মুজদালিফার দিকে। সেখানে একত্রে মাগরিব ও এশার নামাজ আদায় করেন। সংগ্রহ করেন পাথর। আজ শনিবার এসব পাথর তারা প্রতীকী শয়তানকে জামারা আল আকাবায় নিক্ষেপ করবেন।

পরের তিন দিন রবিবার, সোমবার ও মঙ্গলবারকে বলা হয় তাসরীকের দিন। এ দিনগুলোতে হাজিরা তিন শয়তানকে উদ্দেশ্য করে সাতটি পাথর নিক্ষেপ করবেন।

আরও পড়ুন: Rishi Sunak : ব্রিটেনের PM হবেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি? জেনে নিন তাঁর সম্পর্কে মিথ্যে তথ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest