করোনার জের! শুরুর চার মাস আগেই পিছিয়ে যাচ্ছে টোকিও অলিম্পিক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: জাপানের টোকিওতে চলতি বছরের জুলাইয়ে হওয়ার কথা রয়েছে এবারের অলিম্পিক গেমস। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২৪ থেকে ৯ আগস্ট পর্যন্ত অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ‘দ্য বিগেস্ট শো অন আর্থ’ অলিম্পিক। কিন্তু উদ্ভূত করোনাভাইরাস পরিস্থিতির কারণে গেমস শুরুর চার মাস আগেই স্থগিত হওয়ার পরিক্রম দেখা দিয়েছে। আয়োজকরা এরই মধ্যে জানিয়েছে, গেমস পিছিয়ে দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার জন্য তারা বৈঠকে বসবে।

আরও পড়ুন: লিঙ্গ-বয়স ভুল! কণিকার করোনা পজিটিভ রিপোর্ট নিয়ে প্রশ্ন গায়িকার পরিবারের

প্রাথমিকভাবে গেমস পেছানোর ব্যাপারে আলোচনা করতেই রাজি ছিলেন না টোকিও অলিম্পিকের আয়োজকরা। বিশ্বজুড়ে খেলাধুলার প্রায় সব ইভেন্ট স্থগিত করা হলেও, তাদের আশা ছিলো জুলাইয়ে যথাসময়েই হবে এবারের অলিম্পিক। এরই মধ্যে গত শুক্রবার টোকিওতে পৌঁছেছে এবারের অলিম্পিকের মশাল। যা আরও উৎসাহিত করেছে আয়োজকদের। কিন্তু করোনা পরিস্থিতি জটিল থেকে জটিলতর হচ্ছে, এখন একপ্রকার বাধ্য হয়েই গেমস পেছানোর সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

hi res 8c3db58bd2401b27255d013847e0c58a crop north

সোমবার জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে অলিম্পিক পিছিয়ে দেওয়ার দাবি করলেন। রবিবার আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) এক জরুরি বৈঠকে বসেছিল। ২৪ জুলাই যদি অলিম্পিক শুরু করা না যায়, তবে সম্ভাব্য উপায়গুলো নিয়ে আলোচনা হয় সেখানে। এ দিন আবে জাপানের সংসদে বলেন, যদি পূর্ণাঙ্গ ভাবে অলিম্পিক আয়োজন না করা যায়, তবে তা পিছিয়ে দেওয়া হোক। সংসদে তিনি বলেছেন, “পূর্ণাঙ্গ অলিম্পিক করতে না পারলে আমাদের তা পিছিয়ে দেওয়া ছাড়া হাতে কোনও বিকল্প নেই।” রবিবার সন্ধেয় টোকিয়ো গেমসের প্রধান ইয়োশিরো মোরির কাছে নিজের মতামত জানিয়েও দিয়েছেন তিনি। যিনি আইওসি প্রেসিডেন্ট টমাস বাখের কাছে এই ব্যাপারে আলোচনা করেওছেন।

আরও পড়ুন: করোনা-আক্রান্ত চিকিৎসকের সংস্পর্শে, কোয়ারেন্টাইনে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল

Gmail 6

 

 

 

 

২০২০ সালে অলিম্পিক হলে তাতে অংশ গ্রহণ করবে না বলে আগেই জানিয়ে দিয়েছিল কানাডা ও অস্ট্রেলিয়া৷আইওসি পুরনো অবস্থা থেকে সরে এসে জানিয়েছে, পরিস্থিতি যেহেতু ক্রমেই খারাপ হচ্ছে তাই আমাদের অলিম্পিক স্থগিত রাখার বিষয়টি এবার ভাবতে হচ্ছে। সবদিক পর্যালোচনা করে আগামী চার সপ্তাহের মধ্যে সিদ্ধান্তে আসবে তারা। ‘মানুষের জীবনের চেয়ে মূল্যবান আর কিছু নেই’, আশ্বস্ত করে অ্যাথলিটদের খোলা চিঠি লিখেছেন ব্যাচ।

আরও পড়ুন:করোনা আতঙ্কে ‘সেনসলেস’ সেনসেক্স, লাগাতার পতনের জেরে ‘লকডাউন’ শেয়ার বাজারও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest