ফিরছে ‘পথের পাঁচালী’র নস্ট্যালজিয়া! এবার ‘অপু’র ভূমিকায় আবির

ছবির প্রথম পোস্টারে একেবারে সত্যজিতের আদলে দেখা গেল আবির চট্টোপাধ্যায়কে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সত্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকীতে অনীক দত্তের শ্রদ্ধার্ঘ্য ‘অপরাজিত’। ‘পথের পাঁচালী’ তৈরির গল্পই এ ছবির অনুপ্রেরণা। এই ছবিতে নামভূমিকায় দেখা যাবে আবীর চট্টোপাধ্যায়কে। ফেলুদার চরিত্রে আগে অভিনয় করতে দেখা গিয়েছে আবীরকে। এ বার সত্যজিতের আদলে তৈরি অপরাজিত রায়ের চরিত্রে দেখা যাবে তাঁকে।

নাম শুনে মনে হতেই পারে সত্যজিৎ রায়ের সেই অনবদ্য ছবির রিমেক করতে চলেছেন পরিচালক অনীক দত্ত। তবে তা নয়, একেবারেই সে পথে হাঁটেননি অনীক। ‘পথের পাঁচালী’ তৈরির গল্পই এ ছবির অনুপ্রেরণা। সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষে তাঁকে শ্রদ্ধার্ঘ্য জানাতে এই উপস্থাপনা অনীক দত্তের। ‘পথের পাঁচালী’ তৈরির গল্পই এ ছবির অনুপ্রেরণা। ছবির প্রথম পোস্টারে একেবারে সত্যজিতের আদলে দেখা গেল আবির চট্টোপাধ্যায়কে।

ছবির পরিচালক চরিত্রটি নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিয়েছেন নিজের মতো করে। অনীক বললেন ‘‘সময়টা ১৯৫৫। অপরাজিত রায় অর্থাৎ অপু সদ্য বিশ্বজয় করেছে। অপুর বয়স চৌত্রিশ। বছর দশেক আগে থেকেই নতুন ধারার ছবি করার ইচ্ছে মাথাচাড়া দেয়। অপু এবং তার অল্পবয়সি বন্ধুরা মিলে ‘পথের পদাবলী’ ছবিটি করতে ব্রতী হয়। ‘অপরাজিত’ সিনেমাটি হচ্ছে অপুর জীবনের প্রথম ছবি ‘পথের পদাবলী’ বানানোর আখ্যান। এই ছবির সব চরিত্র কাল্পনিক হলেও, যদি বাস্তব কোনও চরিত্রের সঙ্গে মিল থাকে, তা মোটেও কাকতালীয় নয়। সত্য ঘটনার দ্বারা অনুপ্রাণিত।’’

অপরাজিত রায় যখন রয়েছেন, বিজয়া রায় থাকবেন না? তাঁর খোঁজও চলছেন বলে জানালেন পরিচালক। তবে হঠাৎ আবির চট্টোপাধ্যায়কে কেন বাছলেন? অনীকের উত্তর, “কারণ খুব সহজ। চরিত্রটির সঙ্গে একেবারে মানানসই আবির। হাইট, মুখশ্রী, বৈশিষ্ঠগুলো ছবির মুখ্য চরিত্রের সঙ্গে একেবারে মিলে যায়।” ছবিতে বিজয়া রায়ের চরিত্রটিও আনা হবে। তবে সেই চরিত্রের জন্য মানানসই অভিনেত্রীর খোঁজ এখনও জারি রয়েছে। অপু-দুর্গার খোঁজও চলছে।

আরও পড়ুন: করোনা আক্রান্ত হয়ে মৃত্যু ‘কাবাডি কাবাডি’র টেকনিশিয়ানের,পজিটিভ কৌশিক গেলেন আইসোলেশন

কমলেশ্বর মুখোপাধ্যায়ের ‘মেঘে ঢাকা তারা’য় ঋত্বিক ঘটকের রেফারেন্স যে ভাবে টানা হয়েছিল, সেটা দেখেই এই ছবিটি করার কথা মাথায় আসে অনীকের। ছবিটি করার জন্য সন্দীপ রায়ের সঙ্গেও কথা বলেছেন পরিচালক। সন্দীপ রায় বললেন, ‘‘ওরা আমার সঙ্গে কথা বলেছে। আমি সম্মতি দিয়েছি। তবে আমি সরাসরি ছবিটির সঙ্গে যুক্ত থাকছি না।’’

এ বছর সত্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকীতেই ছবিটি মুক্তি পাওয়ার কথা ছিল। সেইমতো ছবি শুরুর পরিকল্পনাও ছিল গত বছর থেকে। কিন্তু অতিমারির কারণে ঠিক সময়ে শুটিং করা যায়নি। ‘‘পরিস্থিতি একটু স্বাভাবিক হলেই জোরকদমে কাজ শুরু করব। কারণ ‘পথের পাঁচালী’ যে গ্রামে শুট হয়েছিল, তেমন একটা গ্রাম খুঁজতে হবে। প্রি-প্রোডাকশনের অনেক কাজ হাতে। সেগুলো শুরু করব যত তাড়াতাড়ি সম্ভব,’’ বললেন ছবির প্রযোজক ফিরদৌসুল হাসান। সব কিছু পরিকল্পনামাফিক এগোলে আগামী বছর সত্যজিৎ রায়ের জন্মদিনেই মুক্তি পাওয়ার কথা ছবিটির।

আরও পড়ুন: ঝরে গেল আরও এক তারা! প্রয়াত প্রখ্যাত সেতারশিল্পী পন্ডিত দেবব্রত চৌধুরী

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest