‘আমাদের প্রজন্মের সেরা অভিনেতা ইরফান খান’,স্মৃতিচারণা বলিউডের তিন খানের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: ২০০৯ সালে ‘বিল্লু’ ছবিতে ইরফান খানের সঙ্গে কাজ করেছিলেন। আজ বন্ধু, তথা সহ অভিনেতা ইরফান খানের মৃত্যুতে মর্মাহত শাহরুখ খান। সোশ্যাল মিডিয়ায় ইরফান খানের সঙ্গে নিজের সাদাকালো ছবি পোস্ট করে আবেগে ভাসলেন কিং খান। 

শাহরুখ লিখেছেন, ”আমার বন্ধু, আমার অনুপ্রেরণা, আমার সময়কার অন্যতম সেরা অভিনেতা। আল্লা, আপনার আত্মাকে শান্তি দিক ইরফান ভাই।আপনার অভাববোধ করবো, তার সঙ্গে এটা ভীষণ মনে হবে যে আপনি আমাদের জীবনেরই অংশ ছিলেন।” একথা লেখার সঙ্গে নিজের টুইটে উর্দু কবি মীর তারিক মীর-এর একটি শায়েরী শেয়ার করেছেন শাহরুখ। উর্দুতে তিনি লেখেন-‘পয়মানা কাহে হ্যায় কই ময়কানা কহে হ্যায়..দুনিয়া তেরি আঁখো কো ভি ক্যায়া না কহে হ্যায়’।

ইরফান খানের মৃত্যুর খবরটা এখনও মেনে নিতে পারছেন না অনেকেই। ইরফানের অভিনয় প্রতিভা মুগ্ধ করেছে প্রজন্মের পর প্রজন্মকে। গত তিন দশকের বেশি সময় ধরে বলিউড সহ বিশ্ব চলচ্চিত্রকে সমৃদ্ধ করেছেন এই প্রতিভাশালী অভিনেতা। সালাম বম্বে দিয়ে ১৯৮৮ সালে রূপোলি সফর শুরু হয় ইরফানের, সেই যাত্রা পূর্ন হল আংরেজি মিডিয়ামে। অনেক কাজ বাকি থাকল, অনেক ছবি মাঝপথে পড়ে রইল-না ফেরার দেশে চলে গেলেন ইরফান খান।

ইরফান খানকে এদিন স্মরণ করে নেন ভাইজান সলমন খানও। টুইট বার্তায় তিনি লেখেন-‘সিনেমা জগত, ওঁনার ভক্ত আর বিশেষ করে ওঁর পরিবারের কাছে এটা একটা বিশাল বড় ক্ষতি। ঈশ্বর ওঁদের শক্তি দিক। ইরফানের আত্মার শান্তি কামনা করি। আপনাকে সব সময় মনে রাখবো ভাই। আমাদের হৃদয়ে তুমি আজীবন থাকবে’।

বলিউডের খানদানের অপর খান আমির লেখেন, ‘খুব খারাপ একটা খবর, ইরফান আমাদের সহ অভিনেতা এবং অসাধারণ প্রতিভাবান একজন অভিনেতা আমাদের মধ্যে আর নেই। খুব দুঃখের। ওঁনার পরিবার ও বন্ধুদের প্রতি সমবেদনা রইল। ইরফান আমাদের যে আনন্দ দিয়ে গিয়েছেন (কাজের মধ্য দিয়ে), তার জন্য ওনাকে সবসময় মনে রাখবো। অনেক ভালোবাসা রইল’।

https://twitter.com/aamir_khan/status/1255414587538759687

২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে ইরফান খানের নিউরো এন্ডোক্রিন টিউমারে আক্রান্ত হওয়ার খবর সামনে আসে। সেই সময়ও সবার প্রার্থনায় মৃত্যুমুখ থেকে ফিরে আসেন ইরফান। এবার তেমনটা হবে, আশা ছিল কিন্তু না তেমনটা আর হল না। আসলে মায়ের মৃত্যুর ধাক্কাটা বোধহয় সামলাতে পারলেন না ইরফান।তাঁর অকাল প্রয়াণে শোকস্তব্ধ বলিউড। অমিতাভ বচ্চন, লতা মঙ্গেশকর, প্রিয়াঙ্কা চোপড়া, তাপসী পান্নু সকলেই টুইটারে নিজেদের প্রতিক্রিয়া জানিয়েছেন।

আরও পড়ুন: নিঃশব্দ শেষযাত্রা! লকডাউনের মুম্বইয়ে সমাহিত ইরফান

ইরফানের পিকু কো-স্টার বিগ বি লেখেন, ‘এইমাত্র শুনলাম ইরফান চলে গেল… সবচেয়ে খারাপ এবং হৃদয়বিদারক খবর… অসামান্য প্রতিভা.. সহকর্মীদের সঙ্গে ভীষণ মিশুকে.. বিশ্ব সিনেমায় ওঁর অবদান ভোলবার নয়, খুব তাড়াতাড়ি চলে গেল… এই শূন্যস্থান পূরণ হবার নয়’।

এই অসম্ভব প্রভিতাশালী অভিনেতার অকাল প্রয়াণে শোকবার্তা দিলেন প্রিয়াঙ্কা চোপ়ড়া জোনাস, অক্ষয় কুমার, সোনম কাপুর, কাজলরা।

শুধু ইরফান খানের সঙ্গে কাজ করব, এই ভাবনা থেকেই আংরেজি মিডিয়াম (Angrezi Medium) ছবিতে কাজ করেছি। সম্প্রতি সাক্ষাৎকারে এমন স্বীকারোক্তি করেছিলেন করিনা কাপুর খান (Kareena Kapoor Khan)। শেষবার আংরেজি মিডিয়াম ছবিতে দেখা গিয়েছে প্রয়াত অভিনেতা ইরফান খানকে (Irrfan Khan)। যেটা তাঁর জীবনেরও শেষ ছবি। ১৩ মার্চ এই ছবি মুক্তি পেলেও, সংক্রমণ শঙ্কায় সেভাবে প্রদর্শিত হয়নি প্রেক্ষাগৃহে। ফলে এই ছবি এক সপ্তাহ চলার পর বন্ধ রাখা হয়েছিল প্রদর্শন।তখন ভারতীয় সিনে-প্রেমীরা ঘুণাক্ষরেও টের পায়নি, আংরেজি মিডিয়াম হবে ইরফান খানের শেষ ছবি।

আরও পড়ুন: ‘মা নিতে এসেছেন’-মৃত্যুর আগের মুহূর্তে বলেছিলেন ইরফান

Gmail 4
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest