Dilip Kumar dies: Sheikh Hasina-Imran Khan express their condolences.

পেশোয়ারের ইউসুফ খান থেকে নায়ক Dilip Kumar, শোকপ্রকাশ ইমরান খান- শেখ হাসিনার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

 বাবার সঙ্গে ঝগড়া করে পেশোয়ারের (বর্তমানে পাকিস্তানে) বাড়ি ছেড়ে মুম্বইতে পাড়ি দিয়েছিলেন দিলীপ কুমার (Dilip Kumar)। ১৯২২ সালের ১১ ডিসেম্বর পেশোয়ারের (Peshwar) সম্ভ্রান্ত মুসলিম পরিবারে মহম্মদ ইউসুফ খান নামে জন্মগ্রহণ করেন দিলীপ কুমার। অভিনেত্রী দেবিকা রানীর হাত ধরে প্রথম ছবির আগে আগে নাম পরিবর্তন করেন দিলীপ কুমার। বর্ষীয়ান অভিনেতার প্রয়াণে তাই শোকবার্তা জ্ঞাপন করেছে পাকিস্তান (Pakistan)।

বুধবার সকাল সাড়ে ৭টা নাগাদ মুম্বইয়ের পিডি হিন্দুজা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৯৮ বছর। বহুদিন ধরে বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন তিনি। করোনার বাড়বাড়ন্তে দীর্ঘদিন নিভৃতবাসে ছিলেন। কিংবদন্তি অভিনেতার মৃত্যুতে শোকপ্রাকশ করেছেন বলিউড তারকা থেকে রাজনৈতিক ব্যক্তিত্ব।

বর্ষীয়ান অভিনেতার মৃত্যুতে শোকপ্রকাশ করেছে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। টুইটে শোকপ্রকাশ করে তিনি জানিয়েছেন, ‘দিলীপ কুমারের মৃত্যুতে খবরে শোকস্তব্ধ আমি। তাঁর উদার মানসিকতা কখনোই ভোলার মতো নয়। প্রোজেক্ট লঞ্চ হওয়ার পর SKMTH তহবিলে দান করে সহায়তা করতে এগিয়ে এসেছিলেন তিনি। অত্যন্ত কঠিন সময়- প্রথম ১০ শতাংশ তহবিলে সংগ্রহ করা, পাকিস্তান ও লন্ডনে তাঁর উপস্থিতি বিপুল পরিমাণে তহবিল বৃদ্ধিতে সহায়তা করেছিল’।

পাকিস্তানের রাষ্ট্রপতি আরিফ আলভি শোক জ্ঞাপন করে লেখেন, ‘দিলীপ কুমারের চিরবিদায় দেখে খুবই দুঃখিত। একজন দক্ষ অভিনেতা ছাড়াও অমায়িক ও মর্যাদাপূর্ণ ব্যক্তিত্ব ছিলেন। তাঁর পরিবার ও অগণিত শুভাকাঙ্খীদের প্রতি আমার সমবেদনা। ওঁর আত্মার শান্তি কামনা করি।’

আরও পড়ুন: পুলের ধারে বিকিনিতে পারদ চড়ালেন Rubina Dilaik, অভিনেত্রীর শরীরী ভাঁজ দেখে অবাক নেটিজেন

পাকিস্তানের খাইবার-পাখতুংখাওয়া প্রদেশের সরকারের তরফে শোকবার্তা জ্ঞাপন করা হয়েছে। সেখানের এক মুখপাত্র জানান, ‘প্রয়াত প্রবাদপ্রতিম অভিনেতা দিলীপ কুমার বরাবর তাঁর জন্মস্থান পেশোয়ারের বাসিন্দাদের সমাদর করতেন।’ ইতিমধ্যেই সেখানে অবস্থিত দিলীপ কুমারের বাড়ি ন্যাশনাল হেরিটেজ ঘোষণা করেছে পাক সরকার। সেখানে মিউজিয়াম গড়ারও পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানান তাঁরা।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিলীপ কুমারের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন। অভিনেতার বিদেহী আত্মার শান্তি কামনা করেছেন তিনি। পরিবারের জন্য গভীর সমবেদনা প্রকাশ করেছেন তিনি।

১৯৪৪ সালে ‘জোয়ার ভাটা’ সিনেমার হাত ধরে বলিউডে যাত্রা শুরু করেন দিলীপ কুমার। এরপর মুঘল-এ-আজম (১৯৬০), দেবদাস (১৯৫৫), নয়া দঔর (১৯৫৭), গঙ্গা যমুনা (১৯৬১), ক্রান্তি (১৯৮১), কর্মা (১৯৮৬)-এর মতে সিনেমা দর্শকদের উপহার দিয়েছেন তিনি। তাঁর ঝুলিতে রয়েছে একাধিক পুরস্কার।

আরও পড়ুন: Dilip Kumar : ছেড়ে গিয়েও ফিরে এসেছিলেন সায়রার কাছে, জেনে নিন সেই ম্যাজিকাল লাভ স্টোরি

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest