Gazi Rakayet’s 'The Grave' makes it to reminder list for Oscars

৯৪ তম অস্কারের শর্টলিস্টে জায়গা করে নিল বাংলাদেশের ‘দ্য গ্রেভ’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস প্রতিযোগিতার জন্য ২৭৬টি সিনেমার নাম ঘোষণা করেছে। তার মধ্যে স্থান পেয়েছে বাংলাদেশের ‘দ্য গ্রেভ’।

বৃহস্পতিবার অস্কার কর্তৃপক্ষ এ বছরের নির্বাচিত ২৭৬টি ফিচার ছবির নাম ঘোষণা করেছে। এই তালিকায় স্থান করে নিয়েছে- ‘বিয়িং দ্য রিচার্ডোস’ (আমাজন স্টুডিওস), ‘বেলফাস্ট’ (ফোকাস ফিচার্স), ‘কাম’ অন কাম ‘অন’ (এটুয়েন্টিফোর), ‘ক্যান্ডিম্যান’ (ইউনিভার্সাল পিকচার্স), ‘কোডা’ (অ্যাপল ওরিজিনাল ফিল্মস), ‘ডিউন’ (ওয়ার্নার ব্রাদার্স), ‘এনচ্যান্টো’ (ওয়াল্ড ডিজনি পিকচার্স), ‘হাউজ অব গুচি’ (এমজিএম), ‘নাইটমেয়ার অ্যালে’ (সার্চলাইট পিকচার্স), ‘প্যারালেল মাদার্স’ (সন পিকচার্স ক্লাসিকস), ‘দ্য পাওয়ার অব ডগ’ (নেটফ্লিক্স), ‘অ্যা কোয়াইট প্লেস পার্ট টু’ (প্যারামাউন্ট পিকচার্স), ‘স্পেন্সার’ (নিয়ন/টপিক স্টুডিওস), ‘স্পাইডার-ম্যান : নো ওয়ে হোম’ (সনি পিকচার্স) ও ‘ওয়েস্ট সাইড স্টোরি (টুয়েন্টিথ সেঞ্চুরি স্টুডিও)। এসব নামিদামি ছবির সাথেই আছে বাংলাদেশের ‘দ্য গ্রেভ’।

আরও পড়ুন: দাম ৪০ কোটি টাকা! সোনার গাউন পরে র‍্যাম্পে হাঁটলেন Urvashi Rautela, দেখুন ভিডিও

বাংলাদেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য ইংরেজি সিনেমা ‘দ্য গ্রেভ’। এর বাংলা নাম ‘গোর’। এটি দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে, ওয়ার্ল্ড টিভি প্রিমিয়ার হয়েছে চ্যানেল আইয়ের পর্দায়। অন্যদিকে ইংরেজি ভার্সনে তৈরি ‘দ্য গ্রেভ’ হলিউডের প্রেক্ষাগৃহে ছাড়াও আমেরিকান একাধিক ওটিটি প্লাটফর্মেও মুক্তি পেয়েছে। ‘দ্য গ্রেভ’ পরিচালনার পাশাপাশি বিশেষ একটি চরিত্রে অভিনয়ও করেছেন গাজী রাকায়েত। তার সঙ্গে আরও অভিনয় করেছেন মামুনুর রশীদ, দিলারা জামান, শামীমা তুষ্টি, মৌসুমী হামিদ, সুষমা সরকার প্রমুখ।

গাজী রাকায়েত ছয় বছর আগে তৈরি করেছিলেন ‘মৃত্তিকা মায়া’ নামের একটি সিনেমা। সেটি ১৭ ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছিল। যা বাংলাদেশে রেকর্ড। এ বিষয়ে গাজী রাকায়েত বলেন, ‘গোর’ সিনেমাটি অস্কারের মূল প্রতিযোগিতায় ১২টি ক্যাটাগরিতে লড়বে। এই অনুভূতিটা দারুণ লাগছে। সারাবিশ্বে অস্কারের ১০ হাজার ভোটার রয়েছেন। প্রত্যেকে ভোটারের কাছে এই সিনেমাগুলো ব্যালট আকারে পৌঁছে যাবে। যারা ম্যাক্সিমাম ভোট পাবে তারা পুরস্কার পাবে। মোট ২৪টি শাখায় দেওয়া হবে পুরস্কার।

২৭ জানুয়ারি থেকে শুরু হয়ে গিয়েছে অস্কারের চূড়ান্তপর্বের মনোনয়নের জন্য ভোটগ্রহণ। ১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে ভোট। ৮ ফেব্রুয়ারি চূড়ান্ত মনোনয়নপ্রাপ্তদের তালিকা জানানো হবে। প্রসঙ্গত, আগামী ২৭ মার্চ ৯৪তম অস্কার অনুষ্ঠিত হওয়ার কথা। এ বছর হলিউডের ঐতিহ্যবাহী ডলবি থিয়েটার ভেন্যুতে ফিরে আসবে অস্কার। ১ মার্চ থেকে ৩১ ডিসেম্বর ২০২১ সালের মধ্যে মুক্তিপ্রাপ্ত সেরা সিনেমাগুলোকে সম্মানিত করতে অস্কার ২০২২-এর আয়োজন হচ্ছে।

আরও পড়ুন: সোনা-নীলা-পান্নায় মোড়া বেবি-বাম্প! বয়ফ্রেন্ড এসাপের সঙ্গে ছবি পোস্ট Rihanna-র

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest