ঋতুপর্ণ ঘোষকে শ্রদ্ধার্ঘ্য! পুজোতে আড্ডা টাইমস – এ আসছে ‘উৎসবের পরে’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জীবন এখন কর্পোরেট। সম্পর্ক ভার্চুয়াল। ফলে, দেখাসাক্ষাৎ, আন্তরিকতা— অতীতের সোনালি স্মৃতি। সেই স্মৃতি হঠাৎই দুর্গা পুজোর আবহে ফিরে এলে? উৎসব বাড়িতে বাড়তি প্রাণের সঞ্চার কতটা হয়? কী পড়ে থাকে উৎসবের পরে?

২০১১-র প্রেক্ষাপটে সেই ঝলক উঠে আসছে পরিচালক অভিনন্দন দত্তের দ্বিতীয় ওয়েব সিরিজ ‘উৎসবের পরে’-তে।এই সিরিজ়ে অভিনয় করছেন কৌশিক সেন, ঋতব্রত মুখোপাধ্যায়, বিমল চক্রবর্তী, সেঁজুতি মুখোপাধ্যায়, সত্যম ভট্টাচার্য, ঐশ্বর্য সেন, ঈশানী সেনগুপ্ত, শ্রেয়া ভট্টাচার্য, অবন্তী দত্ত, সত্ৰাজিৎ সরকার, দেবযানী দত্ত, তপতী মুনশি, জীবন সাহা, পারমিতা মুখোপাধ্যায়, অর্পন গড়াই ও মিতালি দাস।

পুজোয় তার পরিবারকে নিয়ে লন্ডন থেকে বাড়ি এসেছে উৎপল। ভাইপো ঋক চায় ব্যতিক্রমী চিত্র পরিচালক হতে। তার রাজনৈতিক আদর্শও এ বাড়ির সঙ্গে মেলে না। আপন মূল্যবোধ নিয়ে কাকা-ভাইপোর আদর্শের সংঘাতের মধ্যেই পরিচালক অভিনন্দন দত্ত বর্তমান সময়ের গল্প তুলে ধরতে চেয়েছেন।

আরও পড়ুন: #SaveTheCinemas: নতুন ভিডিওতে বার্তা SVF- এর, সঙ্গে নতুন ফিল্মের পসরা

ঋতুপর্ণ ঘোষের ‘উৎসব’ এই সিরিজের অনুপ্রেরণা? ‘‘২০ বছর আগে কলেজে পড়ার সময় ঋতুপর্ণের ছবিটি দেখেছিলাম। তারপরেই এই গল্প লিখি। অবশ্যই অনুপ্রাণিত। তাই ছবিটি প্রয়াত পরিচালককে উৎসর্গ করেছি। দু’একটি চরিত্র আর আবহে সামান্য মিল থাকলেও বাকিটা আমার নিজস্ব চিন্তাভাবনা’’ বক্তব্য, পরিচালকের।

সিরিজে কৌশিক পরিবারের এক ছেলে। যিনি নকশাল আমলে যথেষ্ট সক্রিয় ছিলেন। পরে বদলে যায় তাঁর জীবন। কর্মসূত্রে তিনিই এখন প্রবাসী বাঙালি। পুজোয় কলকাতায় ফিরতেই ফিরে আসে তাঁর অস্বস্তিকর অতীত। তাকে ঢাকবেন না বয়ে বেড়াবেন? সিরিজ জুড়ে সেই দ্বন্দ্ব। নতুন ধরনের চরিত্র পেয়ে উচ্ছসিত ঋতব্রত জানালেন, “এই বয়সে এরকম রাজনৈতিক মতাদর্শের চরিত্র আমি যাদবপুরে পড়তে গিয়ে দেখেছি, তাই মেলাতে অসুবিধা হচ্ছে না। বাড়ির লোকজনের সঙ্গে তার মতবিরোধ, যেমন পুজোয় সকলে বাড়ি এসেছে, সব আত্মীয়রা এক জায়গায়, এসব ঋকের কাছে একটা আদিখ্যেতা ছাড়া আর কিছু নয়। এতজন আত্মীয় মিলে এই যে ভালো থাকার অভিনয়, এটা তার কাছে ঠুনকো বলে মনে হয়।”

করোনা আবহে পুজোয় নতুন ছবির বদলে নতুন সিরিজ দেখা যেতেই পারে। সেই ভাবনা মাথায় নিয়ে ‘উৎসবের পরে’র শুটিং জোর কদমে চলছে বেলগাছিয়া রাজবাড়িতে। সিরিজটি দেখা যাবে আড্ডা টাইমস -এর পর্দায়।

আরও পড়ুন: নবজাতকের জন্য বিশেষ সুরক্ষার ব্যবস্থা! এই প্রথম স্ক্রিন শেয়ার করলেন রাজ-শুভশ্রী

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest