‘The Kashmir Files’ banned in Singapore: 'One-sided portrayal of Muslims'

The Kashmir Files: সঠিক তথ্য দেওয়া হয়নি, সিঙ্গাপুরে নিষিদ্ধ বিবেকের ছবি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সিঙ্গাপুরে নিষিদ্ধ ঘোষিত হল বলিউড সিনেমা ‘দ্য কাশ্মীর ফাইলস’। সিঙ্গাপুর সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এই ছবি ‘উত্তেজক’, এবং এক-তরফা ভাবে দেখানো হয়েছে মুসলিমদের। এবং তাতে শুধু হিন্দুদের উপর হওয়া অত্যাচারের কথা তুলে ধরা হয়েছে।

ইনফোকম মিডিয়া ডেভেলপমেন্ট অথরিটি, সংস্কৃতি মন্ত্রক, কমিউনিটি অ্যান্ড ইউথ এবং দেশের স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে একটি বিবৃতি জারি করে লেখা হয়েছে, সিঙ্গাপুরে কোনও চলচ্চিত্র দেখাতে গেলে যে সব বিভাগে ছবিটিকে রাখা হয়, এই ছবিটিকে তার কোনওটিতেই ফেলা যাচ্ছে না। সিঙ্গাপুর সরকারের দাবি, এই ছবিতে নির্দিষ্ট একটি সম্প্রদায়ের মানুষের একপাক্ষিক গল্প তুলে ধরা হয়েছে। তা ছাড়া তাদের অভিযোগ, ছবির বিষয়বস্তু খুবই ‘উস্কানিমূলক’। প্রশাসনের আশঙ্কা, এই ধরনের ছবি দেখে বিভিন্ন সম্প্রদায়ের মানুষের মধ্যে সমস্যা বাড়তে পারে, ঐক্যের অভাব ঘটতে পারে। বহু-ধর্মীয় সমাজে সামাজিক সংহতি এবং ধর্মীয় সম্প্রীতি ব্যাহত করার সম্ভাবনা রয়েছে বলেও মত তাঁদের।

আরও পড়ুন: Samantha Prabhu: বিচ্ছেদের পর আরও বেশি সাহসী সামান্থা! ধরা দিলেন ওয়াইন রেড ব্রালেটে

ছবিতে অভিনয় করেছেন অনুপম খের, মিঠুন চক্রবর্তী, দর্শন কুমার, পল্লবী যোশী প্রমুখ। বিভিন্ন কারণে সেই ছবি ঘিরে ভারতে বারবার বিতর্কও দানা বেঁধেছে। এ বার এই বিতর্ক সীমান্তের কাঁটাতার পেরিয়ে গেল।

মঙ্গলবার সকাল থেকে এই ঘটনা নিয়ে টুইট-যুদ্ধ বেধেছে কেরলের সাংসদ শশী তারুর এবং ছবির পরিচালকের মধ্যে। সিঙ্গাপুরের এই সিদ্ধান্তের খবরটি শেয়ার করে শশী লিখেছেন, ‘ভারতের শাসকদল যে ছবির প্রচার করেছে, সেই ছবি ‘দ্য কাশ্মীর ফাইলস’কে নিষিদ্ধ করল সিঙ্গাপুর।’ শশীর বক্তব্যের বিরোধিতা করে টুইট করেছেন বিবেকও। শশীকে ‘বোকা’ এবং ‘সব বিষয়ে অভিযোগ করেন’ বলে উল্লেখ করেন পরিচালক।

আরও পড়ুন: Munawar Faruqui: শো জিতে এ কোন রহস্যময়ীর সঙ্গে পার্টি করলেন মুনাওয়ার?

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest