The Kashmir Files: IFFI jury chief slams 'The Kashmir Files': 'Propaganda, vulgar… shocked, disturbed'

The Kashmir Files: ‘কুৎসিত, বিরক্তিকর, প্রোপাগান্ডা ছবি’, প্রকাশ্যে ‘কাশ্মীর ফাইলস’-এর সমালোচনা ইজরায়েলি পরিচালকের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ‘দ্য কাশ্মীর ফাইলস’ তীব্র সমালোচিত হল গোয়ায় অনুষ্ঠিত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে৷ এই সৈকত শহরে ‘ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়া’-এ ছবিটি প্রদর্শিত হয়৷ উৎসবের সমাপ্তি অনুষ্ঠানে ছবিটির কঠোর সমালোচনা করেন জুরি প্রধান তথা ইজরায়েলি চলচ্চিত্র পরিচালক নাদাভ ল্যাপিড৷ আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরিচালক আবার চলচ্চিত্র উৎসবের জুরি বোর্ডের প্রধানও। নাদাভ লাপিড কাশ্মীর ফাইলস-কে নিয়ে বললেন, “অত্যন্ত কুৎসিত এবং উদ্দেশ্যপ্রণোজিত ছবি।প্রতিযোগিতামূলক বিভাগে এই ছবির অন্তর্ভুক্তি দেখে আমি বিস্মিত।”

কান চলচ্চিত্র উৎসবে সেরার পুরস্কার জয়ী খ্যাতনামা ইজরায়েলি পরিচালক নাদাভ লাপিড জানান, ‘আমারা সাতটি ছবি দেখেছি ডেবিউ কম্পিটিশনে, এবং আন্তর্জাতিক প্রতিযোগিতামূলক বিভাগে ১৫টি ছবি দেখেছি-যা এই ফেস্টিভ্যালের মূল আকর্ষন। ১৫টির মধ্য়ে ১৪টি ছবির মধ্যে সিনেম্যাটিক কোয়ালিটি ছিল, ত্রুটিও ছিল এবং সেই নিয়ে একটা গঠনমূলক আলোচনাও হয়েছে’। কিন্তু তাল কাটে বিবেক অগ্নিহোত্রীর ছবি ঘিরেই। অকুতোভয় পরিচালক জোর গলায় বলেন, ‘আমরা প্রত্যেকে খুব অস্বস্তিবোধ করেছি, হতবাক হয়েছি ১৫ নম্ব ছবি কাশ্মীর ফাইলস দেখে। সকলের কাছেই এটা একটা অশ্লীল প্রোপাগান্ডা ছবি বলে বিবেচ্য হয়েছে…. . আমি প্রকাশ্যেই নিজের অনুভূতি ভাগ করে নিতে স্বচ্ছন্দ, আর আমার মনে হয় এই সমালোচনামূলক আলোচনাকে গ্রহণ করাই এই চলচ্চিত্র উৎসবের আসল স্পিরিট’।

আরও পড়ুন: Shakib Khan: হিরের নাকছাবি নিয়ে চুলোচুলি অপু-বুবলির, শাকিব বললেন, ‘আমি দিইনি’

কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর এবং কেন্দ্রীয় তথ্য়-সম্প্রচার প্রতিমন্ত্রী এল মুরুগানের উপস্থিতিতেই ‘দ্যা কাশ্মীর ফাইলস’ নিয়ে তোপ দাগেন ইফির জুরি চেয়ারম্যান। দর্শকাসনে বসে তখন আশা পারেখ, অক্ষয় কুমার, আয়ুষ্মান খুরানা এবং রানা ডাগ্গুবাতি।

বক্স অফিসে বিরাট সাফল্য হাঁকানো এই ছবি ‘সম্প্রদায়িক উস্কানিমূলক’, ‘ইসলামোফোবিক’- এমন অভিযোগ উঠেছে বারবার। বিপুল ঘৃণা এবং প্রতিহিংসাপরায়ণতায় সুড়সুড়ি দেয় এই ছবি এমন অভিযোগ সত্ত্বেও রাষ্ট্রীয় পৃষ্ঠপোষণা পেয়েছে এই ছবি। কেন্দ্রের বিজেপি সরকার ছবিটিকে করমুক্ত বলে ঘোষণা করেছিল।  ফেস্টিভ্যালের সর্বোচ্চ পুরস্কার গোল্ডেন পিককের জন্য লড়াই করেছে এই ছবি।

আরও পড়ুন: Mia Khalifa Bigg Boss 16 : বিগ বসের বড় চমক, হাউজে ‘ওয়াইল্ড’ এন্ট্রি মিয়া খলিফার?

 

 

 

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest