Himachal Pradesh: Bridge, highway washed away as rain batters Himachal Pradesh

Himachal Pradesh: বিপাশা নদী চুরমার করে দিল কুলু-মানালি জাতীয় সড়ক, বাড়ছে মৃতের সংখ্যা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রায় গোটা উত্তর ভারত যখন বর্ষার ভয়ঙ্কর রূপ দেখতে শুরু করেছে, সেই সময় হিমাচলের অবস্থা সবেচেয় ভয়াবহ। অতি ভারি বৃষ্টিতে হিমাচলে উপচে পড়ছে একের পর এক নদীর জল। বিপাশা নদীর জল বিপদসীমার উপর দিয়ে বইতে শুরু করেছে। বিপাশা নদীতে জল বৃদ্ধির জেরে কুলু-মানালি জাতীয় সড়ক ভেঙে পড়ে। দেখুন সেই ভিডিয়ো…

আরও পড়ুন: Defamation Case: বড় ধাক্কা রাহুল গান্ধীর, কারাদণ্ডের নির্দেশ বহাল গুজরাত হাইকোর্টে

গত কয়েক দিনের প্রবল বর্ষণ ও হড়পা বানে মানালি যেন আজ তাসের ঘর (Manali Flood)! বিয়াসে জল এত বেড়েছে, উন্মত্ত হয়ে তা উঠে এসেছে রাস্তায়। গোটা শহরই যেন নদী। জলের তোড়ে হুড়মুড় করে ভেঙে যাচ্ছে একের পর এক বড় হোটেল। রাস্তা উপচে জল বয়ে ভাসিয়ে দিচ্ছে চারপাশ! বাসস্ট্যান্ডে হু হু করে ঢুকছে জল। ভাসছে দোকান-বাজার, বাড়িতে জল থইথই। রাস্তাঘাট রাতারাতি ডুবে গেছে। বাড়ছে নদীর জলস্তর। হড়পা বান-ভূমিধসে (landslide) লন্ডভন্ড চতুর্দিক।

এখনও অবধি ৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। রাজ্যের অন্তত সাতটি জেলায় লাল সতর্কতা জারি হয়েছে। মৌসম ভবনের পূর্বাভাস, বৃষ্টি এখনই থামবে না। বরং আরও ভারী বৃষ্টির সম্ভাবনায় সতর্কতা জারি হয়েছে। গত ৩৬ ঘণ্টায় রাজ্যে ১৪টি ধস নেমেছে। ১৩টি হড়পা বানের খবর পাওয়া গেছে। এর জেরে বিপর্যস্ত হিমাচল প্রদেশের জনজীবন। আটকে পড়েছেন বহু পর্যটক। সাতশোর বেশি রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে।

সোমবার দুপুরে ভেঙে গিয়েছে মানালি-লে সড়কের (Leh-Manali National Highway) বড় অংশ। কেলং ও কোক্সারের মাঝামাঝি সিসু এলাকার কাছে এই ভাঙন ঘটেছে। মানালি থেকে লাহুলে প্রবেশ করার যে অটল টানেল, তা-ও বন্ধ হয়ে গিয়েছে প্রবল বৃষ্টি ও ধসে। এর ফলে মানালি থেকে কার্যত বিচ্ছিন্ন হয়ে গেল লাহুল ও স্পিতি উপত্যকা।

এই পরিস্থিতিতে সরকারের তরফে বন্যায় ক্ষতিগ্রস্তদের সব রকম সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে। হিমাচলের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিংহ সুখু মানুষকে বাড়ির ভিতরে থাকার অনুরোধ জানিয়েছেন। সরকারের তরফে বেশ কয়েকটি হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে।

আরও পড়ুন: GST Rate: অনলাইন গেম, ক্যাসিনো এবং ঘোড়দৌড়ে ২৮% কর, ছাড় ক্যানসারের ওষুধে

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest