India imposes 40% export duty on onion to calm rising prices

Onion: পেঁয়াজে ৪০ শতাংশ রফতানি শুল্ক লাগু! মূল্যবৃদ্ধি ঠেকাতে পদক্ষেপ কেন্দ্রের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাজারে টমেটোর দামে এখনও সর্ষেফুল দেখার অবস্থা। তার উপর পেঁয়াজের (onions) জোগান ও চাহিদার তারতম্য বুঝে আগে ভাগে ৪০ শতাংশ বহিঃশুল্ক চাপিয়ে দিল নরেন্দ্র মোদী। এ বছর ৩১ ডিসেম্বর পর্যন্ত তা বলবৎ থাকবে।

গত ৪ অগস্ট ক্রিসিলের রিপোর্টে (Crisil Market Intelligence and Analytics) বলা হয়েছে দেশে পেঁয়াজের (onions) যে চাহিদা রয়েছে, সেই অনুযায়ী উৎপাদন হয়নি। চাহিদা ও জোগানের এই ফারাকের কারণে সেপ্টেম্বর মাস থেকে পেঁয়াজের দাম বাড়তে শুরু করতে পারে। ৬০ থেকে ৭০ টাকা কেজি দরে বিক্রি হতে পারে পেঁয়াজ।

রবিবার অর্থমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ‘ ৩১ ডিসেম্বর পর্যন্ত পেঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপ করেছে সরকার’। দেশের বহু খুচরো বিক্রেতার দোকানে পেঁয়াজ পাওয়া যাচ্ছে ৫০ টাকা কিলো দরেও। ফলে নাভিশ্বাস উঠছে সাধারণ মধ্যবিত্তের। এদিকে, জানা যাচ্ছে, সেপ্টেম্বর নাগাদ পেঁয়াজের দাম কিছুটা বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তার আগে কেন্দ্র এই পদক্ষেপ গ্রহণ করেছে।

আরও পড়ুন:

Dead Rat: জনপ্রিয় রেস্তরাঁর চিকেনের ডিশে মরা ইঁদুর! গ্রেফতার ম্যানেজার-রাঁধুনি

কেন্দ্র আগেই ঠিক করেছিল যে, ২০২৩-২৪ মরশুমের জন্য ৩ লাখ টন পেঁয়াজ বাড়তি বাফার হিসাবে মজুত করে রাখবে। ২০২২-২৩ সালে সরকার ২.৫১ লাখ টন পেঁয়াজ বাড়তি বাফার মজুত করে রেখেছিল। উল্লেখ্য, এই ধরনের মজুত করার কাজ, সাধারণত সেই সময়ের জন্য করা হয়, যখন সেই সবজির যোগান কমে যেতে পারার সম্ভাবনা থাকে।

প্রসঙ্গত ভারতে এপ্রিল থেকে জুনে দেশের ৬৫ শতাংশ পেঁয়াজ উৎপাদন হয়। সেটি রবি ফসলের উৎপাদনের সময়। এরপর খরিফের সময় শুরু হয় অক্টোবর নভেম্বরে। ততদিন ওই শতাংশ পেঁয়াজ চাহিদা পূরণ করে করিফ মরশুম আসা পর্যন্ত। তবে এবার রাজস্থান, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশে প্রবল বর্ষণের জেরে পেঁয়াজ উৎপাদনে কিছুটা তারতম্য দেখা গিয়েছে।

আরও পড়ুন: Rahul Gandhi: লোকসভায় অমেঠি থেকেই ভোটে লড়বেন রাহুল, বড় ঘোষণা উত্তর প্রদেশের কংগ্রেস সভাপতির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest