No Farmer Death Data During Protests, So No Question Of Aid: Government

‘কৃষক মৃত্যুর রেকর্ড নেই, ক্ষতিপূরণের প্রশ্নই ওঠে না’, সংসদে সাফ কথা কেন্দ্রীয় কৃষিমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিগত এক বছর ধরে চলা কৃষক আন্দোলন চলাকালীন বহু কৃষকের মৃত্যু হয়েছে বলে দাবি আন্দোলনকারী এবং বিরোধীদের। এই মৃত কৃষকদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে সরব হয়েছে বিরোধীরা। এই সংক্রান্ত একটি প্রশ্ন সংসদে করা হলে সরকার জানিয়ে দেয় যে তাদের কাছে কৃষক মৃত্যু সংক্রান্ত কোনও তথ্য নেই। বুধবার সংসদকে লিখিতভাবে একথা জানালেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র তোমার (Agriculture Minister Narendra Singh Tomar)। কার্যত আন্দোলনরত কৃষকদের মৃত্যুর কথা অস্বীকার করল মোদী সরকার।

সংসদে কৃষক মৃত্যু নিয়ে কেন্দ্রের কাছে কী তথ্য আছে? মৃত কৃষকদের পরিবারকে আর্থিক সাহায্য দেওয়া হবে কিনা, সেই প্রশ্ন তুলেছিলেন কংগ্রেস-তৃণমূল-সহ অন্য বিরোধী দলের সাংসদেরা। তারই উত্তরে এদিন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী জানিয়ে দিলেন, “আন্দোলনরত কৃষকদের মৃত্যু হয়েছে, এমন তথ্য নেই কৃষিমন্ত্রকের কাছে। ফলে কোনওরকম অনুদানেরও প্রশ্নও ওঠে না।”

আরও পড়ুন: Omicron Guideline: নতুন ভ্যারিয়েন্ট নিয়ে নয়া গাইডলাইন কেন্দ্রের, নির্দেশ রাজ্যগুলিকেও

শীতকালীন অধিবেশনে পাস হয়েছে কৃষি আইন প্রত্যাহার বিল (Farm Laws Repeal Bill-2021)। আলোচনা ছাড়াই সংসদের (Parliament) দুই কক্ষে ধ্বনি ভোটে পাস হয় এই বিল। এদিকে, বিল পাস হয়ে গেলেও নিজেদের আন্দোলন এখনই প্রত্যাহার করছেন না কৃষকরা। কৃষক নেতা রাকেশ টিকায়েত (Rakesh Tikait) জানিয়ে দিয়েছেন, সরকারি ন্যূনতম সহায়ক মূল্য (MSP) নিয়ে আইন না আনা পর্যন্ত আন্দোলন চলবেই। সরকারকে ফের কৃষকদের সঙ্গে আলোচনা শুরু করতে হবে।

ইতিমধ্যেই সেই কাজ একটু এগিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রস্তাবিত একটি প্যানেলের জন্য বিক্ষোভকারী কৃষক সংগঠনগুলির প্রতিনিধিদের নাম চেয়েছে সরকার। ৫ জন প্রতিনিধির নাম পাঠাতে বলা হয়েছে, যাঁরা ন্যূনতম সহায়ক মূল্য নিয়ে সরকারের সঙ্গে আলোচনা করবেন।

আরও পড়ুন: মায়ানগরীতে পা রেখেই সিদ্ধিবিনায়ক শরণে মমতা, সৌজন্য সাক্ষাৎ আদিত্য ঠাকরে-সঞ্জয় রাউতের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest