Schools likely reopen in compliance with covid guidelines

অফলাইন ক্লাস শুরু ভাবনা, একাধিক রাজ্যের বিধি মেনে খুলছে স্কুল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনার দ্বিতীয় ঢেউয়ের ত্রাস কাটিয়ে ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরছে দেশ। গত বছর অক্টোবর মাস থেকে ধাপে ধাপে কয়েকটি রাজ্যে স্কুল, কলেজ খুললেও দ্বিতীয় ঢেউ আছড়ে পড়তেই ফের বন্ধ হয়ে যায়। ফের একাধিক রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চলে বিধি মেনে খুলছে স্কুল।

আরও পড়ুন :  পুলিশ হেফাজতে যুবকের মৃত্যু, পুলিশের গাড়িতে আগুন, অগ্নিগর্ভ বরাকর

বিধি মেনে প্রতিবেশী রাজ্য বিহারে খুলছে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়। মুখ্যমন্ত্রী নীতিশ কুমার নিজেই জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়, কলেজ, প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সরকারি কলেজ খুলবে। ৫০ শতাংশ ছাত্রছাত্রী নিয়ে একাদশ এবং দ্বাদশ শ্রেণির অফলাইন ক্লাস শুরু হবে। শিক্ষাক্ষেত্রের সঙ্গে যুক্ত কর্মী, শিক্ষক, ছাত্রদের টিককরণ করা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

দিল্লির শিক্ষামন্ত্রী মনীশ শিশোদিয়া জানিয়েছেন, তিন দফার পরিকল্পনা অনুযায়ী স্কুল খুলবে রাজধানীতে। প্রথম দফায় শিক্ষক এবং পড়ুয়ারা অনলাইন ক্লাস করবেন। দ্বিতীয় দফায় পড়ুয়াদের মানসিক স্বাস্থ্যের জন্য কাজ করবেন শিক্ষক। অগাস্টে শ্রেণিকক্ষের পঠনপাঠন শুরু করা যায় কি না সেদিকে নজর দিচ্ছে দিল্লি সরকার।

বিধি মেনে রাজস্থানে খুলছে স্কুল। নতুন শিক্ষাবর্ষের জন্য ইতিমধ্যেই শুরু হয়েছে ভর্তি প্রক্রিয়া। তবে পড়ুয়াদের স্কুলে যাওয়ার ক্ষেত্রে এখনই অনুমতি দিচ্ছে না সরকার। শিশুদের জন্য ভ্যাকসিনেশন হলে তবেই তাদের স্কুলে যেতে বলা হবে বলে জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন : ‘রকি অওর রানি কী প্রেম কাহানি’ নিয়ে আসছেন রণবীর – আলিয়া, ৫ বছর পর পরিচালনায় করণ জোহর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest